হাওড়া: কিছুদিন আগেই শেষ হয়েছে জাতীয় স্তরের স্লাম সকার প্রতিযোগিতা। বস্তির ছেলেমেয়েদের নিয়ে এমন ফুটবল প্রতিযোগিতা উৎসাহিত করেছে দেশের বিভিন্ন শহরের বস্তিবাসী কিশোরকিশোরীদের মধ্যে। সেই উদ্যোগকেই এবার আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার পালা।

ছেলেমেয়েদের ফুটবলের প্রতি আগ্রহকে কাজে লাগিয়ে তাঁদের সুনাগরিক করে তোলার কাজে হাত লাগিয়েছে ‘স্লাম সকার’ নামে অসরকারি সংস্থাটি। তাঁদের এই প্রকল্পের পোশাকি নাম ‘গেম চেঞ্জার’। গেম চেঞ্জারের তিনটি মডিউলের প্রথমটি হয়ে গেল হাওড়ায়। বাকি দুটি হবে নাগপুর ও মুম্বইতে।

উত্তরাখণ্ড, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, মণিপুর ও কলকাতা থেকে ৩৮জন প্রতিনিধি হাজির ছিলেন এই কর্মশালায়। স্বাস্থ্য, পুষ্টি, পথনিরাপত্তা সহ নানা বিষয়ের প্রশিক্ষণ চলল তিনদিন ধরে। পাশাপাশি অন্যের সঙ্গে ব্যবহার, সমস্যার সমাধান, সিদ্ধান্ত গ্রহণের পাঠও দেওয়া হল। যাতে তাঁরা যখন জীবিকাঈ নির্বাহের কাজ শুরু করবেন, তখন তার জন্য প্রস্তুত থাকেন। আর এর সবটাই করা হল ফুটবলকে ব্যবহার করে।

স্লাম সকারের কলকাতা বিভাগের প্রধান অপরূপ চক্রবর্তী বললেন, “অংশগ্রহণকারীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। এই প্রকল্পকে আমরা আরও এগিয়ে নিয়ে যআতে চাই।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here