jana novotna

ওয়েবডেস্ক: মারা গেলেন প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন জানা নোভোতনা। মাত্র ৪৯ বছর বয়সেই চলে গেলেন তিনি।

দীর্ঘ দিন ধরেই ক্যানসারে ভুগছিলেন চেক রিপাবলিকের জানা। কেরিয়ারে মোট ১৭ বার গ্র্যান্ড স্লাম জিতেছেন তিনি। এর মধ্যে বারোটি ছিল ডাবল্‌সে এবং চারটে মিক্সড ডাবল্‌সে। সিংগল্‌সে একটি মাত্র গ্র্যান্ডস্লাম খেতাব তিনি জিতেছিলেন ১৯৯৮ সালে। উইম্বলডনের ট্রফি উঠেছিল তাঁর মাথায়।

১৪ বছরের বর্ণময় কেরিয়ারে ২৪টি সিঙ্গল্‌স এবং ৭৬টি ডাবল্‌স ট্রফি পেয়েছিলেন নোভোতনা। ১৯৯৮-তে উইম্বলডন জেতার আগে ১৯৯৩ এবং ১৯৯৭ সালে টুর্নামেন্টের ফাইনালে উঠেছিলেন তিনি। এ ছাড়াও তিনটে অলিম্পিক পদকও রয়েছে নোভোতনার ঝুলিতে। ১৯৮৮-এর সোল অলিম্পিকে রুপো, ১৯৯৬-এর আটলান্টা অলিম্পিকে সিঙ্গল্‌সে ব্রোঞ্জ এবং ডাবল্‌সে রুপো জিতেছিলেন তিনি। ২০০৫-এ টেনিসের ‘হল অফ ফেমে’ জায়গা পান নোভোতনা। ২০১৩ সালে প্রাক্তন খেলোয়াড় মারিওন বার্তোলির কোচিং-এর দায়িত্বও নেন তিনি।

তাঁর কেরিয়ারের সব থেকে স্মরণীয় ম্যাচটি ছিল ১৯৯৩ সালের উইম্বলডন ফাইনাল। যেখানে স্টেফি গ্রাফের বিরুদ্ধে প্রথম সেট হেরে পরের সেটে দুর্দান্ত প্রত্যাবর্তন করেছিলেন তিনি। নির্ণায়ক তৃতীয় সেটেও ৪-১-এ এগিয়ে গিয়েছিলেন তিনি। আর দু’টো গেম জিতলেই উইম্বেলডন তাঁর। এর পরেই স্মরণীয় কামব্যাক করেন স্টেফি। ৭-৬, ১-৬, ৬-৪-এ ম্যাচ ছিনিয়ে নেন তিনি। ট্রফির এত কাছে এসেও হেরে যাওয়ার দুঃখ তিনি মিটিয়ে নেন পাঁচ বছর পরে।

তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছে টেনিসমহল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here