সানি চক্রবর্তী: গ্রিজম্যান ১, লেমার ২, এমবেপে ১। ফ্রান্স ৪। রবেন, স্নেইডার, ভ্যান পার্সির নেদারল্যান্ডস ০। ফ্রান্সের দাপুটে ফুটবলের সামনে কার্যত খড়কুটোর মতো উড়ে গেল ডাচরা। প্যারিসে বিশ্বকাপের যোগ্যতাঅর্জনের গুরুত্বপূর্ণ ম্যাচে ফ্রান্সের কাছে নেদারল্যান্ডস বিধ্বস্ত হল ৪-০ গোলে। রাশিয়া বিশ্বকাপের টিকিট পাকা করতে এদিনের ম্যাচ থেকে নিদেনপক্ষে ১ পয়েন্ট খুব দরকার ছিল নেদারল্যান্ডসের। ঝুলিতে পয়েন্ট নয় এল একরাশ লজ্জা। বছর দুয়েক বাদে জাতীয় দলে ফেরা ৩৪ বছরের ভ্যান পার্সির উপরে যে দলকে এখনও ভরসা করতে হয়, তাদের সোনালি সময় নিয়ে প্রশ্ন উঠতেই পারে। আরও জোরালোভাবে উঠবেও এদিনের পর থেকে। ভ্যান পার্সি, স্নেইডার, রবেনের পড়তি কেরিয়ার গ্রাফে ডাচ ফুটবলের হাল ধরার নতুন তারকা কোথায়। যার ফলই বিশ্বকাপের গ্রুপে এরকম বাজে অবস্থা।

এমনিতেই ২০১৬ ইউরো কাপে খেলার যোগ্যতা পায়নি টোটাল ফুটবলের এককালীন ধারকরা। আপাতত রাশিয়ার টিকিট পাকা করতে তাদের ভরসা আশ্চর্য কোনো কিছুর। ৭ ম্যাচের পরে তারা আপাতত ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ এ-র চার নম্বরে। অন্যদিকে বালগেরিয়া ৩-২ ফলে সুইডেনকে হারিয়ে উঠে এসেছে তিন নম্বরে। বালগেরিয়ার এখন পয়েন্ট ১২। দ্বিতীয় স্থানে থাকা সুইডেনের ১৩। আর ফ্রান্সের এদিনের জয়ের পরে ১৬। ২০১৮ বিশ্বকাপের ছাড়পত্র পাওয়ার দিকে বেশ কিছুটা এগিয়ে গেল দিদিয়ের দেঁশ-র দল। বিশেষ করে, ফ্রান্সের তরুণ ব্রিগেড যেরকম ফুটবল এদিন খেলল তাতে প্লাতিনি-জিদানদের উত্তরসূরীদের নিয়ে স্বপ্ন দেখতেই পারে তাদের দেশের সমর্থকরা। ১৪ মিনিটে জিরোডের সঙ্গে বোঝাপড়ায় গ্রিজম্যান দলকে এগিয়ে দেন। আর দ্বিতীয়ার্ধের শেষদিকে তারা করে তিনটে গোল। তবে আগাগোড়া খেলার দখল ছিল ফ্রান্সের ফুটবলারদের দখলে। টমাস লেমারকে নিয়ে লিভারপুল-আর্সেনালের মধ্যে কেন সামার ট্রান্সফারের শেষদিনে টানাটানি চলছে, সেটা বুঝিয়ে দিলেন মোনাকোর তরুণ এই প্লে-মেকার। বাঁ পায়ের আউটস্টেপে মাপা ভলিতে যে গোলটা করে দেশের হে অভিষেক গোলটা তিনি করলেন, তা সোনা দিয়ে বাঁধিয়ে রাখার মতো। পরেরটা গ্রিজম্যানের বদ্যনতায় জালে বল ঠেলে। আর বিপুল অর্থে মোনাকো ছেড়ে পিএসজি-তে যাওয়া কাইলান এমবেপেও শেষলগ্নে দেশের জার্সিতে গোলের খাতা খুললেন।

 

ফ্রান্সের তরুণরা যখন আন্তর্জাতিক মঞ্চে নিজেদের উত্থানের স্বাক্ষর রাখছেন, তখন উলটো দিকে শ্রেষ্ঠত্বের পথে পা বাড়ালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফেরো আইল্যান্ডের বিরুদ্ধে হ্যাটট্রিক করে দেশের জার্সিতে ৭৮ তম আন্তর্জাতিক গোলটা করে ফেললেন সিআরসেভেন। টপকে গেলেন ব্রাজিলের জার্সিতে পেলের (৭৭) করা গোলের রেকর্ড। আর রোনাল্ডো বিক্রমে সহজেই ফেরো আইল্যান্ডকে ৫-১ ব্যবধানে হারাল ইউরোপ চ্যাম্পিয়ন পোর্তুগাল। কার্ভালাহো ও অলিভিয়েরা বাকি গোলদুটি করলেন ফার্নান্দো স্যান্টোসের দলের হয়ে। পাশাপাশি হ্যাটট্রিক করে বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বে চোখধাঁধানো ১৪ টা গোল করে ফেললেন রোনাল্ডো। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপ বি-তে দ্বিতীয় স্থানে রয়েছে পোর্তুগাল। সমসংখ্যাক ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে সুইজারল্যান্ড। এদিন তারা সহজেই অ্যান্ডোরাকে হারিয়েছে ৩-০ ব্যবধানে।

 

জানিয়ে রাখা ভালো, নটি গ্রুপের শীর্ষস্থানে থাকা দেশগুলি সরাসরি বিশ্বকাপের ছাড়পত্র পাবে। আর নটি গ্রুপের সেরা আটটি দ্বিতীয় স্থানে থাকা দল পরবর্তী যোগ্যতাঅর্জন পর্বে খেলতে নামবে। ইউরোপ থেক বিশ্বকাপের জন্য আর বাকি চারটি স্থানের জন্য।

আরও পড়ুন:জিতল ব্রাজিল, গোলশূন্য ড্র আর্জেন্তিনা-উরুগুয়ের, চিলিকে হারাল প্যারাগুয়ে

এদিকে এদিন জিব্রাল্টারকে নিয়ে ছেলেখেলা করল বেলজিয়াম। রোমেলু লুকাকু ও টমাস মুনিয়েরের জোড়া হ্যাটট্রিকের সুবাদে তারা দুর্বল দেশটিকে উড়িয়ে দিল ৯-০ ফলে। গোলের খাতায় হ্যাজার্ড, উইটসেলরাও নাম তুললেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here