অনন্য একটি রেকর্ডের সূত্রে বাঁধা সৌরভ, ধোনি এবং বিরাট, কী সেটা?

0
852

লন্ডন: এই তিন জনের মধ্যে দু’জন প্রাক্তন এবং এক জন বর্তমান অধিনায়ক। প্রাক্তন দু’জনই দেশের সেরা অধিনায়ককের তালিকায় অবলীলায় প্রথম এবং দ্বিতীয় স্থান দু’টি ভাগ করে নিয়েছেন। বর্তমানও রেকর্ডের নিরিখে তাঁদের পেছনে ধাওয়া করছেন। সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেন্দ্র সিংহ ধোনি এবং বিরাট কোহলি।

এই তিন জনের মধ্যে বিরাট এবং সৌরভ যেমন আগ্রাসী অধিনায়কত্বে বিশ্বাসী করেন, ধোনি দু’জনের থেকে সম্পূর্ণ আলাদা। ঠান্ডা মাথায় অধিনায়কত্বই তাঁর পছন্দের। কিন্তু এমন কিছু রেকর্ডও আছে, যা এই তিন অধিনায়ককে একটি সুতোয় বেঁধে দিয়েছে। অনেকেরই হয়তো জানা, এই তিন জনের এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ স্কোর একই, ১৮৩। কিন্তু আরও একটি রেকর্ডের ভাগীদার হয়েছেন এই তিন জন।

অধিনায়ক হিসেবে নিজেদের প্রথম বড়ো আইসিসি টুর্নামেন্টেই ভারতকে ফাইনালে তুললেন এই তিন অধিনায়ক। প্রথমে আসা যাক সৌরভের প্রসঙ্গে। ২০০০ সালের মার্চে অধিনায়কের ব্যাটন হাতে নেওয়ার পরেই প্রথম বড়ো টুর্নামেন্ট ছিল অক্টোবরে কেনিয়ায় আইসিসি নক-আউট টুর্নামেন্ট। দাদার নেতৃত্বাধীন ভারত একে একে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকাকে নক-আউট করে পৌঁছোল ফাইনালে। ফাইনালে অবশ্য নিউজিল্যান্ডের কাছে হারে ভারত।

এ বার আসা যাক ধোনির কথায়। ধোনির প্রথম অধিনায়কত্বের দায়িত্বই ছিল ২০০৭ টি-২০ বিশ্বকাপে। এই টুর্নামেন্টের জন্য সৌরভ-সচিন-দ্রাবিড়রা নাম তুলে নেওয়ায়, মূলত ‘স্টপ গ্যাপ’ অধিনায়ক করা হয় ধোনিকে। তিনি ভারতকে ফাইনালে তুললেন এবং পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়নও হল ভারত।

এ বার পালা বিরাটের। ধোনির থেকে এক দিনের অধিনায়কের ব্যাটন নিয়েছেন মাস ছয়েক হল। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিই তাঁর অধিনায়কত্বের প্রথম বড়ো টুর্নামেন্ট। সেখানে ফাইনালেও উঠেছে ভারত। এখন দেখার সৌরভ না ধোনি, কার ফাইনালের ভাগ্য জোটে বিরাটের।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here