কনফেডারেশন কাপ: অঘটন এড়াল চিলে, দাপট অব্যাহত তরুণ জার্মানির

0
512

সানি চক্রবর্তী:বড়োসড়ো অঘটন আটকে গেল। কনফেডারেশনস কাপের সেমিফাইনালে পৌঁছোতে গেলে হার এড়ালেই হবে, এই সমীকরণ নিয়ে খেলতে নেমেছিল চিলে। তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে অঘটন ঘটাতে গেলে জিততে হত ২-০ ব্যবধানে। দাপুটে ফুটবলের নমুনা মেলে ধরে সকারুসরা কার্যত ছিটকেই দিচ্ছিল কোপা আমেরিকার চ্যাম্পিয়নদের। শেষপর্যন্ত যদিও অভিজ্ঞ চিলে দল মানরক্ষা করল নিজেদের। খেলা শেষ হল ১-১ ফলে। গ্রুপ বি থেকে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে শেষচারে উঠল চিলি। অপর ম্যাচে প্রত্যাশা মতোই ক্যামেরুনকে ৩-১ ব্যবধানে হারিয়ে গ্রুপ শীর্ষে থেকে সেমিতে স্থান পাকা করল তরুণ জার্মান দল। আফ্রিকান চ্যাম্পিয়নরা যদিও প্রথমার্ধে বেশ শক্ত চ্যালেঞ্জ মেলে ধরেছিল বিশ্বচ্যাম্পিয়নদের সাপ্লাই লাইনের সামনে। হাফটাইম হওয়ার ঠিক আগে টের স্টেগেন দুরন্ত সেভ না করলে ম্যাচের ফল অন্যরকম হতেও পারত। কিন্তু দ্বিতীয়ার্ধে খোলস ছেড়ে বেরিয়ে এল লড়াকু জার্মান মানসিকতা। যেভাবে দাপটে খেলে জিতল তারা, তাতে জার্মানির কোচ হিসেবে ১০০তম ম্যাচে জয়টা সেলিব্রেট করতে পারবেন জোয়াকিম লো। পাশাপাশি, তার অল-সেমিফাইনাল রেকর্ডও অক্ষত রইল। ২০০৬ সাল থেকে প্রায় একযুগ জার্মানির কোচের পদে থেকে সমস্ত বড়ো প্রতিযোগিতাতে দলকে নিদেনপক্ষে সেমিফাইনালে নিয়ে যাওয়ার দুর্ধর্ষ ট্র্যাকরেকর্ড অব্যাহত রাখলেন লো।

এদিন হাফটাইমের কিছুটা আগে অস্ট্রেলিয়াকে এগিয়ে দিয়েছিলেন জেমস ট্রোইসি। দ্বিতীয়ার্ধেও যখন একের পর এক আক্রমণ হেনে অঘটনের দরজায় কড়া নাড়ছিল তারা। কিন্তু ৭২ মিনিটের মাথায় পরিবর্ত মার্টিন রডরিগেজের গোল স্যাঞ্চেজ-ভিদালদের রাশিয়ায় থেকে যাওয়ার সময়কাল বাড়ায়। অন্যদিকে বুন্দেশলিগার এই মরশুমের আবিষ্কার টিমো ওয়ের্নারের দুটি গোল জার্মানির কাজ সহজ করে। প্রথমার্ধে না পারলেও দ্বিতীয়ার্ধ শুরুর কিছুক্ষণের মধ্যে কেরেম ডেমিরবেয়ের গোলের লিড নেয় জার্মানি। খেলার ৬৬ ও ৮১ মিনিটে দুটি গোল ওয়ের্নারের। মাঝে ৭৮ মিনিটে টের স্টেগেনের ভুলের সুযোগ নিয়ে ক্যামারুনের একমাত্র গোল ভিনসেন্ট আবৌবাকারের। মাঝে ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি দেওয়া লাল কার্ডের সিদ্ধান্ত ঘিরে ক্যামারুনের ফুটবলাররা হালকা প্রতিবাদ জানান, তার জেরেই হয়তো তাল কাটে তাদের খেলায়। প্রথমে ভুল করে অন্য ফুটবলারকে মাঠ ছাড়ার নির্দেশ দেন রেফারি। ফের ভিআরএস নিয়ে সিদ্ধান্ত বদলান। জার্মান কোচের দায়িত্ব নিয়ে ১৫০ ম্যাচের মধ্যে ১০০ তম জয় সম্পূর্ণ করে লো যদিও বিতর্ক এড়িয়েই জানালেন, ‘প্রথমার্ধে প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে পারিনি আমরা। অনেক আগেই গোল করা উচিত ছিল। উলটে অভিজ্ঞতার অভাবে চাপে পড়ে গিয়ে ছিটকে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছিল।’

সেমিফাইনালে আত্মবিশ্বাসে ফুটতে থাকা জার্মানি দলের সামনে মেক্সিকো (২৯ জুন রাত ১১.৩০ মিনিট)। ধারাবাহিকতার অভাবে ভোগা এল ত্রি-রা কনফেডারেশনস কাপে যথেষ্ট ভালো ফুটবল উপহার দিয়েছে। তাই দুরন্ত একটা লড়াই অপেক্ষা করছে এই ম্যাচে। টানা ১৩ ম্যাচে অপরাজিত জার্মানি যে সেই লড়াইয়ে ফেভারিট, তা আর নতুন করে বলে দেওয়ার প্রয়োজন নেই। অপর সেমিফাইনালে পোর্তুগালের সামনে চিলি (২৮ জুন রাত ১১.৩০ মিনিট)। রোনাল্ডোদের ফর্ম যে ম্যাচে তাদের এগিয়ে রাখবে। অঘটন না ঘটলে ২ জুলাই ইউরোপিয়ান দুই দলের মধ্যেই শিরোপা দখলের লড়াই হবে। ফুটবলপ্রেমীরা এখন থেকে যে লড়াইয়ের জন্য ফুটছেন। কিন্তু কোনো ফলাফলই আগ বাড়িয়ে বলাটা মূর্খামি। তাই বল এখন ফুটবলঈশ্বরের কোর্টে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here