খবর অনলাইন  : অবিরাম গোলা বর্ষণ করে গেল জার্মানি, কিন্তু কাজে দিল মাত্র একটা। শেষ পর্যন্ত ১-০ গোলে উত্তর আয়ারল্যান্ডকে হারিয়ে গ্রুপ ‘সি’-এর শীর্ষে থেকে ইউরোর শেষ ষোলোয় পৌঁছে গেল জার্মানি। গ্রুপ ‘সি’-র আরেকটি খেলায় ইউক্রেনকে ১-০ গোলে হারিয়ে এই প্রথম পোল্যান্ড ইউরো কাপের নক আউট পর্যায়ে উঠল।

প্রশংসা করতে হয় আইরিশ গোলকিপার মাইকেল ম্যাকগভর্নের। প্রায় একা হাতে জার্মানির একের পর এক হানা ব্যর্থ করে দিয়েছেন। ৮ মিনিটে সহজ সুযোগ পেয়েছিলেন মুলার। একা পেয়ে গিয়েছিলেন ম্যাকগভর্নকে। কিন্তু অত্যন্ত দ্রুততার সঙ্গে মুলারকে ব্যর্থ করে দেন ম্যাকগভর্ন। ২ মিনিট পরেই আবার সুযোগ জার্মানির। ক্রুসের গোলমুখী ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে বল প্রায় গোলে ঢুকিয়ে দিয়েছিলেন হুমেলস্‌। কিন্তু ম্যাকগভর্ন পাঞ্চ করে সেই বল বের করে দেন। ২ মিনিট পরে আবার। ৪ মিনিটের মধ্যে ৩টি সুযোগ ব্যর্থ করে দিলেন আইরিশ কিপার। এ বার গোয়েৎসের পা থেকে বাঁচালেন দলকে।

জার্মানির ঝড় যেন কিছুটা যেন থামল। উত্তর আয়ারল্যান্ডের পায়ে বল আসতে লাগল। আবার জার্মান আক্রমণ। ২৭ মিনিটে মুলারের শট পোস্টে লেগে ফিরে এল।

৩০ মিনিটে এল জয়সূচক গোল। ওজিল পাস পাঠালেন গোমেজকে। সেখান থেকে মুলার। মুলার বেশ খানিকটা এগিয়ে গিয়ে বল ফেরত পাঠালেন ফের গোমেজের কাছে। গোমেজ বলটা জালে পাঠাতে কোনও ভুলচুক করেননি। ৪০ মিনিটে জার্মানির ২-০ এগিয়ে যাওয়া উচিত ছিল। ওজিলের পাস ম্যাকগভর্নকে একা পেয়েও কাজে লাগাতে পারেননি গোমেজ। এর পরেও জার্মানি মুহুর্মুহু ঝাঁপিয়ে পড়েছে উত্তর আয়ারল্যান্ডের গোলে, কিন্তু কাজের কাজ হয়নি।

এ বারের ইউরো থেকে প্রথম দল হিসেবে ছিটকে গেল ইউক্রেন। গ্রুপ ‘সি’ থেকে ৩ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থানে আছে উত্তর আয়ারল্যান্ড। ভালো গোল অ্যাভারেজ নিয়ে নক আউটে যাওয়ার এখনও সুযোগ আছে তাদের।

ছবি : সৌজন্যে দ্য গার্ডিয়ান

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here