বিশ্বের দুই সেরা গোলকিপারের টক্কর, সাডেন ডেথ-এ জিতে শেষ চারে জার্মানি

0

খবর অনলাইন: এক জন গত প্রায় ১৫ বছর ধরে নিজের দেশের গোলপোস্ট সামলাচ্ছেন, আর অন্য জন অলিভার কান পরবর্তী জমানায় তাঁর দেশকে গোল খাওয়া থেকে বাঁচাচ্ছেন। সুইপার-কিপার হিসেবে নাম কুড়িয়েছেন। বিশ্বের দুই সেরা গোলকিপারের কথা উঠলেই এক সঙ্গেই তাঁদের নাম উচ্চারিত হয়, ইতালির বুঁফো আর জার্মানির নয়ার।

শনিবার, এই দুই কিংবদন্তি গোলকিপারের লড়াই শুধু পেনাল্টি শুট আউট নয়, গড়াল সাডেন ডেথ পর্যন্ত। ৬-৫ ব্যবধানে ইতালিকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করল জার্মানি। কোনও বড়ো টুর্নামেন্টে এই প্রথম বার ইতালিকে হারাল জার্মানি। এ দিন অবশ্য ম্যাচের শুরুতে ইতালির দিক থেকে গোল করার চেষ্টা বেশি দেখা যাচ্ছিল। অন্য দিকে ইতালি-ডিফেন্সও বেশ মজবুত থাকায় জার্মান আক্রমণ এগোতে পারছিল না। প্রথমার্ধে দু’ দলই খাতা খুলতে পারেনি। গোটা ম্যাচে বল পজেশন বেশি রাখা জার্মানি ৬৫ মিনিটে গোলের মুখ দেখে যখন হেক্টরের বাড়ানো পাস থেকে ওজিলের গোলে ১-০ তে এগিয়ে যায় তারা। তবে এই আনন্দ ছিল ক্ষণস্থায়ী। ম্যাচ শেষ হওয়ার মিনিট ১৩ আগে মস্ত বড়ো ভুল করে বসেন জার্মান রক্ষণের স্তম্ভ জেরম বোয়াটেং। পেনাল্টি বক্সের মধ্যে একটা বল ক্লিয়ার করতে গিয়ে হ্যান্ডবল করেন তিনি। পেনাল্টি পায় ইতালি, জার্মান জালে বল ঢোকাতে কোনও ভুল করেননি বোনুচ্চি। এর পর ম্যাচের ১২০ মিনিট পর্যন্ত অচলাবস্থা না কাটায় ম্যাচের ভাগ্য চলে যায় দুই গোলকিপারের হাতে। শুরু হয় পেনাল্টি শুট আউট।

পেনাল্টি শুট আউটের প্রথম পাঁচটি সুযোগে দু’দলের স্কোর লাইন ছিল ২-২। ইতালির তিনটে মিসের মধ্যে নয়ার ঝাঁপিয়ে পড়ে বাচান দু’টি শট, একটা বাইরে যায়। অন্য দিকে জার্মানির তিনটে মিসের মধ্যে বুঁফো বাচান একটি, দু’টি বাইরে দিয়ে যায়। এখানেও অচলাবস্থা থাকায় ম্যাচ গড়ায় সাডেন ডেথ-এ। সাডেন ডেথের ইতালির চতুর্থ শটে ফের কামাল নয়ারের। সঠিক দিকে ঝাঁপিয়ে পড়ে জালে ঢোকার আগেই বল বাইরে বার করে দেন। অ্যাডভান্টেজ পায় জার্মানি। এ বার শট নিতে এসে কোনও ভুল করেননি জার্মানির হেক্টর। দুর্দান্ত জয় পায় জার্মানি।

এই জয়ের ফলে সেমিফাইনালে উঠে গেল বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। ফ্রান্স আর আইসল্যান্ডের ম্যাচে যে জিতবে তাদের মুখোমুখি হবে জার্মানরা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন