হিমাচল প্রদেশের লাহুল-স্পিতি অঞ্চলে চন্দ্রভাগা-৯ পর্বতশীর্ষে আরোহণ করে ফিরে এসেছে হৈমবত অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন। ৯ সদস্যের পর্বতারোহী দলের নেতৃত্বে ছিলেন সুব্রত চক্রবর্তী।

৬১০৮ মিটার উঁচু চন্দ্রভাগা-৯-এ আরোহণ করার জন্য পর্বতারোহী দলটি বেস ক্যাম্প করে বড়ালাচালা অঞ্চলে, ৪৬৪৮ মিটার উচ্চতায়। প্রতিকূল আবহাওয়া ও অন্যান্য বাধা ঠেলে দু’ দিন পরে ৫২৩০ মিটার উচ্চতায় গ্লেসিয়ার ক্যাম্প স্থাপন করা হয়। ৬০ মিটার উঁচু খাড়া পাথুরে দেওয়াল-সহ আরও কিছু বাধা কারিগরি দক্ষতার সাহায্যে টপকে দলটি পরের দিন সামিট ক্যাম্প স্থাপন করে ৫৪৯০ মিটার উচ্চতায়। ৫ জন পর্বতারোহী সামিট ক্যাম্পে থেকে যান। কোনও রকম জল না থাকায় বরফ গলিয়ে তৃষ্ণা মেটাতে হয়।cb-in

রাত ১-২০ মিনিটে চূড়ান্ত আরোহণ শুরু হয় শীর্ষে পৌঁছনোর লক্ষ্যে। সাড়ে ৫ ঘণ্টা ধরে টানা ওঠার পর পার্থ দত্ত প্রথম শৃঙ্গে পৌঁছন। তার পর ক্রমে ক্রমে আরও চার জন শীর্ষে আরোহণ করেন। এঁরা হলেন সুব্রত চক্রবর্তী, সৌরভ ব্যানার্জি, অজয় চৌধুরী এবং নিহাল বাগওয়ান। কোনও  শেরপা বা গাইডের সাহায্য ছাড়াই এই পর্বতারোহণ সফল হয়েছে। বাংলা থেকে এই প্রথম কোনও দল চন্দ্রভাগা-৯ শীর্ষে আরোহণ করল।   

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here