খবর অনলাইন: রবিবার সন্ধে থেকে সোমবার সকাল পর্যন্ত বিশ্বের দুই প্রান্তে অনুষ্ঠিত কোপা আমেরিকা আর ইউরো কাপের খবর দেওয়া হল —

কোপা: বিতর্কিত সিদ্ধান্তে বিদায় ব্রাজিলের

সব থেকে বড়ো অঘটনটি ঘটে গেল কোপায়। পেরুর কাছে আকস্মিক ভাবে হেরে গিয়ে কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হল ব্রাজিল। নেপথ্যে পেরুর রুইদিয়াজের “হ্যান্ড অফ গড”।

এ দিন শুরু থেকেই পরের পর আক্রমণ শানাচ্ছিল ব্রাজিল, দক্ষ হাতে সব সামলাচ্ছিলেন পেরুর গোলকিপার পেদ্রো গায়েসে। ১২ মিনিট আর ২৬ মিনিটে ফিলিপে লুই আর গেব্রিয়েলের শট আটকান পেদ্রো। ৭৫ মিনিটে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হল পেরু। আন্দি পোলোর ক্রস থেকে ব্রাজিলের জালে বল ঢুকিয়ে দেন রাউল মারিও রুইদিয়াজ। এই গোলের প্রতিবাদ করে ব্রাজিল জানাতে থাকে রাউলের হাতে লেগে নেটে ঢুকেছে বল। এর পর পাঁচ মিনিট খেলা বন্ধ রেখে লাইন্সম্যানদের সঙ্গে আলোচনা করে রেফারি পেরুকে গোলটি উপহার দিলেও পরে রিপ্লেতেও দেখা যায় সত্যিই রাউলের হাতে লেগেছিল বল। ব্রাজিল এর পর আরও আক্রমণাত্মক হয়ে উঠলেও গোলের মুখ দেখতে পারেনি তারা। ভাগ্যের কী পরিহাস! একুয়াদোর ম্যাচে বিতর্কিত সিদ্ধান্তের সুবাদে হেরে যাওয়া ম্যাচ ড্র করতে পেরেছিল ব্রাজিল, আজ উলটপুরাণ।

কোপায় অন্য ম্যাচে ৪-০ গোলে হাইতিকে হারাল পেরু। গোল করেন এন্নের বালেন্সিয়া, খাইমে আয়োবি, ক্রিস্তিয়ান নোবোয়া, আন্তনিয়ো বালেন্সিয়া। গ্রুপ ‘বি’ থেকে কোয়ার্টারে উঠল একুয়াদোর আর পেরু।

ইউরো: জয় পেল জার্মানি

প্রত্যাশামতোই ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে ইউরো কাপ অভিযান শুরু করল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। প্রথমার্ধে ১৮ মিনিটের মাথায় মুস্তাফির হেড থেকে জার্মানি এগিয়ে গেলেও বেশ ছন্নছাড়া লাগছিল জার্মান ডিফেন্সকে। সেই সুযোগে মাঝেমধ্যেই ডিফেন্স ভেঙে ঢুকে পড়ছিল ইউক্রেন আক্রমণ। দু’টো সুযোগ জার্মান তারকা গোলকিপার ম্যানুয়েল ন্যয়ার অসাধারণ দক্ষতায় সামলেছেন। এক বার প্রায় গোললাইন সেভ করেন জার্মান ডিফেন্ডার বোয়াতেং। অফ-সাইডের গেরোয় না পড়লে প্রথমার্ধেই গোল শোধ করে দিত ইউক্রেন।

দ্বিতীয়ার্ধে অবশ্য ছবিটা পালটে যায় পুরো। পরের পর আক্রমণ শানাতে থাকে বিশ্বচ্যাম্পিয়নরা। চোট থাকায় এ দিন ম্যাচের শুরু থেকে জার্মান অধিনায়ক বাস্তিয়ান সোয়াইনস্টাইগারকে নামাননি জার্মান কোচ জোয়াকিম লো। তবে অন্তিম লগ্নে পরিবর্তিত খেলোয়াড় হিসেবে বাস্তিয়ান নামেন এবং নেমেই জার্মানির হয়ে ম্যাচের দ্বিতীয় গোলটি করেন।

রবিবার অন্য দুটি ম্যাচে তুরস্ক কে ১-০ গোলে হারায় ক্রোয়েশিয়া আর নর্থান আয়ারল্যান্ডকে ১-০ গোলে হারায় পোল্যান্ড

আজ ইউরোয় মুখোমুখি: স্পেন-চেক রিপাব্লিক (সন্ধে সাড়ে ৬টা); সুইডেন-আয়ারল্যান্ড (সাত সাড়ে ৯টা); ইতালি-বেলজিয়াম (রাত সাড়ে ১২টা)

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here