Connect with us

খেলাধুলো

কিংবদন্তি হকি খেলোয়াড় বলবীর সিং (সিনিয়র) প্রয়াত

খবর অনলাইন ডেস্ক: হকিতে তিন বারের সোনাজয়ী খেলোয়াড় বলবীর সিং (সিনিয়র) সোমবার সকালে চণ্ডীগড়ে প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। তিনি তাঁর এক কন্যা সুশবীর এবং তিন পুত্র কনওয়ালবীর, করনবীর এবং গুরবীরকে রেখে গেলেন।

বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন বলবীর। তাঁকে মোহালির ফর্টিস হাসপাতালে গত ৮ মে ভরতি করা হয়। হাসপাতালের ডিরেক্টর অভিজিৎ সিং জানান, সোমবার সকাল সাড়ে ৬টা নাগাদ বলবীর প্রয়াত হন।

প্রবল জ্বরের সঙ্গে ব্রঙ্কিয়াল নিউমোনিয়ায় ভুগছিলেন বলবীর। ৮ মে তাঁকে যখন হাসপাতালে ভরতি করা হয়, তখন প্রবল জ্বরও ছিল। পরে মস্তিষ্কে রক্ত জমে যায়। ১৮ তারিখ থেকে তিনি প্রায় কোমায় চলে যান।

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি আধুনিক অলিম্পিকের ইতিহাসে যে ১৬ জন কিংবদন্তি অ্যাথলেটকে বেছে নিয়েছেন, তাঁদের মধ্যে একমাত্র ভারতীয় বলবীর সিং (সিনিয়র)।

১৯৪৮ (লন্ডন), ১৯৫২ (হেলসিঙ্কি) এবং ১৯৫৬ (মেলবোর্ন) অলিম্পিকে সোনাজয়ী ভারতীয় হকি দলের সদস্য ছিলেন বলবীর সিং (সিনিয়র)। এ ছাড়াও ১৯৭৫-এ বিশ্বকাপ জয়ী ভারতীয় হকি দলের চিফ কোচ ও ম্যানেজার ছিলেন তিনি।

অলিম্পিকে পুরুষদের হকির ফাইনালে সব চেয়ে বেশি গোল দেওয়ার যে রেকর্ডদ করেছিলেন বলবীর তা আজও অম্লান।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ক্রিকেট

জন্মদিনে ফিরে দেখা মহেন্দ্র সিংহ ধোনির ম্যাচ জেতানো তিনটে সেরা ইনিংস

বিশ্বকাপ ফাইনালের ৯১ রানের ইনিংসটা নিঃসন্দেহে ধোনির সেরা।

dhoni

খবরঅনলাইন ডেস্ক: ৩৯-এ পড়লেন মহেন্দ্র সিংহ ধোনি (MS Dhoni)। সকাল থেকেই শুভেচ্ছার বন্যায় ভেসে যাচ্ছেন মাহি।

ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) এক অন্য রকম বিপ্লব এনে দিয়েছেন ধোনি। বিশ্বের অন্যতম সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান হয়ে ওঠেন তিনি। আর পরিসংখ্যান তো বলেই দেয় যে ভারতের সেরা অধিনায়ক তিনিই।

৪০তম জন্মদিনে ফিরে দেখা ধোনির কেরিয়ারের অন্যতম সেরা তিনটে ইনিংস।

১) ৯১ অপরাজিত, বিশ্বকাপ ফাইনাল ২০১১

মঞ্চ যে হেতু বিশ্বকাপ ফাইনাল তাই শতরান না করলেও, এটাই ধোনির কেরিয়ারে সব থেকে গুরুত্বপূর্ণ ইনিংস। ২০১১-এর বিশ্বকাপ ফাইনালে মুম্বইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭৯ বলে ৯১ রানের দুর্ধর্ষ একটি ইনিংস খেলেন তৎকালীন ভারত অধিনায়ক। ৮টি চার আর ২টি ছক্কায় সাজানো এই ইনিংসে সাহায্যে বিশ্বকাপের ট্রফি তোলে ভারত। ম্যাচের সেরা হন ধোনি।

২) ১৪৮ বনাম পাকিস্তান, ২০০৫

২০০৫-এর ৫ এপ্রিল বিশাখাপত্তনমে কেরিয়ারের প্রথম আন্তর্জাতিক শতরান করেছিলেন ধোনি। পাকিস্তানের বিরদ্ধে ১২৩ বলে ১৪৮ রানের দুর্দান্ত ইনিংসের মধ্যে দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের আবির্ভাব ঘটিয়েছিলেন তিনি।

৩) ১৮৩ অপরাজিত বনাম শ্রীলঙ্কা, জয়পুর ২০০৫

২০১৫ সালের ৩১ অক্টোবর জয়পুরে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ম্যাচ খেলেছিল ভারত। ওই ম্যাচে ১৪৫ বলে ১৮৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন ধোনি। ১৫টি চার ও ১০টি ছক্কা দিয়ে সাজানো এই ইনিংসে মধ্যে দিয়ে একদিনের ক্রিকেটে উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ডটি করে ফেলেন ধোনি।

Continue Reading

ক্রিকেট

ওপেনার সচিন তেন্ডুলকরের গোপন রহস্য ফাঁস করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

খবরঅনলাইন ডেস্ক: এক দিনের ক্রিকেটে তাঁদের ওপেনিং জুটি বিপক্ষ শিবিরের কার্যত ঘুম কেড়ে নিত। বহু ইতিহাসের সাক্ষী দু’জনে, ভেঙেছেন বহু রেকর্ডও।

এ বার ওপেনিং পার্টনার সচিন তেন্ডুলকরের গোপন একটি রহস্য ফাঁস করে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সৌরভ জানিয়ে দেন দীর্ঘ সময় ধরে ওপেনিং জুটিতে কোনো দিনই প্রথম বল খেলতে চাইতেন না সচিন।

লকডাউনে ক্রিকেটারদের নিয়ে বিভিন্ন ভিডিও পোস্ট শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তেমনই শুরু হয়েছে ‘ওপেন নেটস উইথ ময়াঙ্ক’। যেখানে ভারতীয় প্রাক্তন ও বর্তমান ক্রিকেটারদের সঙ্গে আলোচনায় দেখা যায় ময়াঙ্ক অগ্রবালকে। এমনই একটি এপিসোডে হাজির ছিলেন খোদ বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।

সৌরভের উদ্দেশে ময়াঙ্কের প্রশ্ন ছিল, “এটা কি সত্যি যে সচিন পাজি আপনাকে প্রথম বল খেলতে জোর করতেন?” উত্তরে সৌরভ বলেন, “সব সময়। যখনই ওকে বলতাম অন্তত একবার তুমি প্রথম বল খেলো, তখন ওর কাছে দু’টো উত্তর তৈরি থাকত।”

সৌরভ বলেন, “সচিন বিশ্বাস করত, ওর ফর্ম ভালো থাকলে ওর নন স্ট্রাইকার এন্ডেই থাকা উচিত (যে হেতু নন স্ট্রাইকারে থেকে সচিনের ফর্ম ভালো যাচ্ছে)। আর যখন ওর ফর্ম ভালো থাকত না, বলত আমারই নন-স্ট্রাইকার এন্ডে থাকা উচিত। এতে আমার উপর চাপ কম থাকে।”

তবে মাঝেমধ্যে সৌরভ সচিনকে চমকে দিয়েছেন, এই প্রসঙ্গেই তিনি বলেন, “কখনও কখনও মাঠে নামার সময় ওকে (সচিন) পেরিয়ে আগে গিয়ে আমি নন স্ট্রাইকার এন্ডে দাঁড়িয়ে যেতাম। তখন বাধ্য হয়ে স্ট্রাইকার এন্ড-এ খেলতে হত সচিনকে।”

Continue Reading

ক্রিকেট

শ্রীলঙ্কার ক্রিকেটার কুশল মেন্ডিস গ্রেফতার

৫ জুলাই ভোরে সাইকেল চালাচ্ছিলেন এক ৬৪ বছর বয়সি স্থানীয় ব্যক্তি। মেন্ডিসের গাড়িটি তাঁকে ধাক্কা মারে।

ওয়েবডেস্ক: এক পথচারীকে গাড়ি চাপা দিয়ে মেরে ফেলার অভিযোগে শ্রীলঙ্কার উইকেটকিপার-ব্যাটসম্যান কুশল মেন্ডিসকে (Kusal Mendis) গ্রেফতার করল পুলিশ। রবিবার ভোরের এই ঘটনায় আহত পথচারীর মৃত্যুও হয়।

কলম্বো (Colombo) শহরতলির পানাদুরায় (Panadura) ৫ জুলাই ভোরে সাইকেল চালাচ্ছিলেন এক ৬৪ বছর বয়সি স্থানীয় ব্যক্তি। মেন্ডিসের গাড়িটি তাঁকে ধাক্কা মারে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, আহত ওই বৃদ্ধকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানেই তাঁর মৃত্যু হয়।

পুলিশ জানায়, গ্রেফতারের পর কুশলকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করানো হবে। একই সঙ্গে দু’জনের মধ্যে কেউ মত্ত অবস্থায় ছিলেন কি না, সেটাও পরীক্ষা করে দেখা হবে।

২৫ বছর বয়সি শ্রীলঙ্কার ব্যাটসম্যান-উইকেট কিপার কুশল ৪৪টি টেস্ট এবং ৭৬টি একদিবসীয় ম্যাচ খেলেছেন। টেস্ট এবং একদিনের ক্রিকেটে তাঁর রানের গড় যথাক্রমে ৩৬.৯৭ এবং ৩০.৫২। এখনও পর্যন্ত টেস্টে এবং এক দিনের ক্রিকেটে রান করেছেন ২৯৯৫ এবং ২১৬৭। এ ছাড়া ২৬টি টি-২০ ম্যাচে করেছেন ৪৮৪ রান, সেখানে গড় ১৮.৬১।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের জেরে ভারত-সহ চারটি আন্তর্জাতিক সফর বাতিল হয়ে যায় শ্রীলঙ্কার। সেই তালিকাতেও ছিল তাঁর নাম। আগামীতে কোভিড-১৯ লকডাউনের পর ফের অনুশীলন শুরু হতে যাওয়া শ্রীলঙ্কার জাতীয় দলের সদস্য ছিলেন কুশল।

Continue Reading
Advertisement
শিল্প-বাণিজ্য5 mins ago

হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিংয়ে ১০ লক্ষ ব্যবহারকারী সংগ্রহ করল আইসিআইসিআই ব্যাঙ্ক

দেশ11 mins ago

এ বার কোভিডকে জয় করলেন ৯৬ বছরের বৃদ্ধা

বিদেশ37 mins ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

দেশ1 hour ago

বিতর্ক বাঁধলেও ‘পতঞ্জলির করোনা ওষুধ’ অনলাইনে খোঁজের তালিকার শীর্ষস্থানে

অনুষ্ঠান2 hours ago

৮০-র পরেও নতুন অভিজ্ঞতার ‘শ্যামা’য় তিনি অভিভূত, বললেন সত্তরোর্ধ্ব নৃত্যশিল্পী পলি গুহ

drama
অনুষ্ঠান2 hours ago

শ্যামা ও বজ্রসেন চরিত্রের ফ্ল্যাশব্যাক, সম্পূর্ণ নতুন ভাবনা ‘শ্যামা’ নৃত্যনাট্যে

দেশ3 hours ago

অত্যাবশ্যক পণ্য তালিকা থেকে বাতিল মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার

বিদেশ3 hours ago

ভারতের পর আমেরিকায় চিনা অ্যাপ নিষিদ্ধ হওয়ার পথে

কেনাকাটা

কেনাকাটা23 hours ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা2 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা7 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

smartphone smartphone
কেনাকাটা1 week ago

লকডাউনের মধ্যে ফোন খারাপ? রইল ৫ হাজারের মধ্যে স্মার্টফোনের হদিশ

খবরঅনলাইন ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে বসে যতটা কাজ সারা যায় ততটাই ভালো। তাই মোবাইল ফোন খারাপ...

নজরে