ক্রিকেটের নিয়ম বদল, রিভিউ খোয়াবে না ‘আম্পায়ার্স কল’-এ ভুক্তভোগী দল

0
3217

লন্ডন: ডিআরএস ব্যবস্থার অনেক ভালো দিক আছে। কিন্তু দু-একটি খারাপ দিকও আছে বলে মনে করেন ক্রিকেটবোদ্ধারা। তার মধ্যে অন্যতম হল ‘আম্পায়ার্স কল’। বর্তমানে আম্পায়ারের কোনো এলবিডব্লিউর সিদ্ধান্ত রিভিউ নেওয়া হলে, যদি রিপ্লেতে ‘আম্পায়ার্স কল’ দেখা যায় তা হলে ‘অনফিল্ড আম্পায়ারের’ সিদ্ধান্তের কোনো পরিবর্তন হয় না এবং আবেদন করা দলটির একটি রিভিউ নষ্ট হয়ে যায়। যে হেতু ‘আম্পায়ার্স কল’-এর ক্ষেত্রে মাঠের সিদ্ধান্ত উলটো হলেই রিভিউ সঠিক হয়ে যেত, সে ক্ষেত্রে এভাবে রিভিউ বাতিল হওয়াটা দুর্ভাগ্যজনক।

কিন্তু আগামী ১ অক্টোবর থেকে ‘আম্পায়ার্স কল’-এ ভুক্তভোগী কোনো দল নিজের রিভিউটি খোয়াবে না। শুক্রবার এমনই সিদ্ধান্ত নেওয়া হল আইসিসির চিফ একজিকিউটিভ কমিটির মিটিং-এ। উল্লেখ্য, গত মে মাসেই এই ডিআরএস এবং আরও কয়েকটি ক্ষেত্রে নিয়ম বদলের প্রস্তাব দিয়েছিল অনিল কুম্বলে নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটি। সবক’টি প্রস্তাবই গৃহীত হয়েছে শুক্রবারের বৈঠকে। ‘আম্পায়ার্স কল’-এর পাশাপাশি যে নিয়ম পরিবর্তিত হল সেগুলি হল।

টেস্টে ৮০ ওভারের পর রিভিউ বাড়বে না এবং টি-২০ ম্যাচেও ডিআরএস

এতদিন পর্যন্ত নিয়ম ছিল টেস্টে ৮০ ওভারের পর ডিআরএসের সংখ্যা বেড়ে যেত দলগুলির। অর্থাৎ প্রথম থেকে ৮০ ওভার পর্যন্ত দু’টি রিভিউ পেত দলগুলি। ৮০ ওভারের মধ্যে দু’টি রিভিউ খোয়ালেও ফের নতুন দু’টি রিভিউ পেত দলগুলি। কিন্তু এখন থেকে সেই নিয়ম আর থাকছে না। গোটা ইনিংসের জন্য দু’টি রিভিউই পাবে দলগুলি। পাশাপাশি এ বার থেকে টি-২০ ক্রিকেটেও পাওয়া যাবে ডিআরএসের সুবিধা।

ব্যাট-সাইজে সীমাবদ্ধতা

বোলারদের ওপর ব্যাটসম্যানরা যাতে বিশেষ সুবিধা না করতে পারেন সেই কারণে ব্যাট সাইজে সীমাবদ্ধতা আনার ব্যবস্থা করেছে আইসিসি। ব্যাটের সাইজ হবে চওড়ায় ১০৮ মিমি, উচ্চতা ৬৭ মিমি এবং ধারের প্রস্থ ৪০ মিমি।

ক্রিকেটেও এ বার লাল কার্ড

ফুটবলের মতোই এ বার ক্রিকেটেও লাল কার্ড চালু করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। মাঠে অভব্য আচরণ করলে শাস্তি হিসেবে তাঁকে মাঠের বাইরে পাঠানোর ক্ষমতা পাবেন আম্পায়ররা।

নিয়ম বদল রান আউটে

এত দিন পর্যন্ত যদি কোনো ব্যাটসম্যান ক্রিজের মধ্যে ঢোকার পরে নিজের ব্যাট অথবা দু’টি পা হাওয়ায় থাকত, তা হলে তাঁকে রান আউট ঘোষণা করা হয়। কিন্তু নতুন নিয়মে একবার ব্যাটসম্যান ক্রিজের মধ্যে ঢুকে গেলেই হবে, ব্যাট বা পা হাওয়ায় উঠে থাকলেও, তাঁকে রান আউট ঘোষণা করা হবে না।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here