একদিনের ক্রিকেটকে আরও চমকপ্রদ করতে তার কাঠামোতে বেশ কিছু পরিবর্তন আনার কথা ভাবছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি। এমনিতে টি ২০ ক্রিকেটের বাড়বাড়ন্তে পঞ্চাশ ওভারের ক্রিকেটের জনপ্রিয়তা কমছে। পাঁচ বা সাত ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজগুলির আকর্ষণ হারিয়ে যাচ্ছে। এই সব ব্যাপার মাথায় রেখেই এই সিদ্ধান্ত আইসিসির। দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের চিফ একজিকিউটিভ অফিসার হারুন লর্গাট ক্রিকইনফো-কে জানিয়েছেন, এক দিনের ক্রিকেটের পদ্ধতিতে পরিবর্তনের পক্ষে সায় দিচ্ছে ক্রিকেট বোর্ডগুলি। কী বদল আসতে পারে?

২০২৩–এর বিশ্বকাপের কথা মাথায় রেখে হবে একদিনের ম্যাচগুলি। ২০১৯ বিশ্বকাপের পর তিন বছর ধরে একটি লিগ চলবে। এই লিগে অংশগ্রহণ করবে ১৩টি দেশ। এই তিন বছরের মধ্যে এই ১৩টি দেশ নিজেদের মধ্যে অন্তত একবার করে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে। যে ১৩টি দেশ এই লিগে খেলবে তাদের মধ্যে বেশ কিছু দেশ সরাসরি ২০২৩ বিশ্বকাপে যোগ্যতা অর্জন করবে। যদিও কটা দেশ সরাসরি যোগ্যতা অর্জন করবে সে ব্যাপারে এখনও পর্যন্ত কিছু বলা হয়নি। যারা সরাসরি যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হবে তাদের জন্য ওই তিন বছরের শেষ লগ্নে একটি প্লে-অফ লিগ হবে।

শুধুমাত্র পঞ্চাশ ওভারের ম্যাচের জন্যই নয় টি ২০-র ক্ষেত্রেও এই নিয়ম চালু করা হবে ভবিষ্যতে। এর পাশাপাশি এখন থেকে চেষ্টা হবে দ্বিপাক্ষিক এক দিনের সিরিজগুলি তিন ম্যাচে কমিয়ে আনার। সঙ্গে থাকবে তিনটে করে টি-২০। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here