টোকিও অলিম্পিক: বন্দনা কাটারিয়ার হ্যাটট্রিকে ভর করে সাউথ আফ্রিকাকে হকিতে হারাল ভারতের মেয়েরা

0

খবরঅনলাইন ডেস্ক: ৪১ বছর পর শুক্রবারই অলিম্পিকে প্রথম বার জয়ের মুখ দেখেছিল ভারতের মহিলা হকি দল। আয়ারল্যান্ডকে সেই ম্যাচে হারানোর পরের দিনই সাউথ আফ্রিকা হারাল ভারত। এই জয়ের ফলে ভারতের কোয়ার্টার ফাইনালে যাওয়ার আশা এখনও রয়েছে। শনিবার বিকেলে আয়ারল্যান্ডকে গ্রেট ব্রিটেন হারালেই শেষ আটে চলে যাবে ভারত।

এ দিন দুই দলের ম্যাচ হয়েছে কার্যত হাড্ডাহাড্ডি। বার বার ভারত এগিয়ে গেলেও দুরন্ত ভাবে ফিরে আসছিল সাউথ আফ্রিকা। ম্যাচের প্রথম থেকে ভারতেরই দাপট ছিল। ৬২ সেকেন্ডের মাথাতেও দু’ বার পেনাল্টি কর্নার আদায় করে নেয় রানি রামপালের দল। তবে দু’ বারই গোল করতে ব্যর্থ হন তাঁরা।

Shyamsundar

তবে বেশিক্ষণ অপেক্ষাও করে থাকতেও হয়নি ভারতকে। পঞ্চম মিনিটেই গোল পেয়ে যায় ভারত। ভারতকে ১ গোলে এগিয়ে দেন বন্দনা কাটারিয়া। চলতি অলিম্পিকে ভারতের সেরা শুরু।

তবে ভারতের স্বস্তি বেশিক্ষণ স্থায়ী ছিল না। প্রথম কোয়ার্টারের শেষ দিকেই সমতা ফেরায় সাউথ আফ্রিকা। গোলটা নিয়ে আম্পায়ার রিভিউ করলেও সেটা গ্রাহ্যই হয়। ফলে কিছুটা ব্যাকফুটে থেকেই বিরতিতে যায় ভারত। দ্বিতীয় কোয়ার্টারে ফের একবার এগিয়ে যায় ভারত। গোলটি পেনাল্টি কর্নার থেকে। এর আগে তিন বার পেনাল্টি কর্নার পেলেও গোল করতে ব্যর্থ হয়েছিল ভারত। কিন্তু এ বার সুযোগকে কাজে লাগিয়ে গোল করে যান সেই বন্দনা কাটারিয়া।

সাউথ আফ্রিকাও পিছিয়ে ছিল না। দ্বিতীয় কোয়ার্টার শেষ হওয়ার মাত্র ২২ সেকেন্ড আগে একটি পেনাল্টি কর্নার আদায় করে নেয় তারা। এই সুযোগের সদ্ব্যবহার করতে কোনো ভুলচুক করেনি সাউথ আফ্রিকা। ফের একবার ব্যাকফুটে থেকে বিরতিতে যায় ভারত।

তৃতীয় কোয়ার্টারে ফের একবার এগিয়ে যায় ভারত। অধিনায়ক রানি রামপালের বাড়ানো বলে লাঠি ছুঁইয়ে সাউথ আফ্রিকার গোলে ঢুকিয়ে দেন নেহা গোয়েল। যথারীতি তৃতীয় গোল করেও ডিফেন্সের গলদে লিড ধরে রাখতে ব্যর্থ হয় ভারত। তৃতীয় কোয়ার্টার শেষ হওয়ার ৬ মিনিট আগেই সমতা ফেরায় সাউথ আফ্রিকা।

চতুর্থ কোয়ার্টার যখন শুরু হল তখন ম্যাচ কার্যত সমান সমান। এই আবহে সাউথ আফ্রিকার ওপরে ঝাঁপিয়ে পড়ে ভারত। শেষ কোয়ার্টারের মাঝপথে একটি পেনাল্টি কর্নার পেয়ে যায় ভারত। এর আগে সাত বার পেনাল্টি কর্নার পেয়েও মাত্র একটা সুযোগ সদ্ব্যবহার করতে পেরেছিল ভারত। তাই এ বারও তারা সুযোগটা কতটা লাগাতে পাড়বে, সে প্রশ্ন ছিলই। কিন্তু এই সুযোগে কোনো ভুলচুক করেনি ভারত। গোলটি করেন সেই বন্দনা কাটারিয়া। এর মধ্যে দিয়ে হ্যাটট্রিকও করে ফেলেন তিনি।

ভয় ছিল যে ভুল ডিফেন্সের খেসারত ভারতকে দিতে হবে কি না। তবে সে রকম কিছু হয়নি। সাউথ আফ্রিকা আর কোনো গোল করতে পারেনি। শেষে ৪-৩ ব্যবধানে ম্যাচ জিতে যায় ভারত।

আরও পড়তে পারেন টোকিও অলিম্পিক: দ্বিতীয় স্থানে শেষ করে ডিসকাস থ্রো-এর ফাইনালে কমলপ্রীত কৌর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন