টোকিও অলিম্পিক: প্রথম ৪৫ মিনিট দুরন্ত লড়াই করেও বেলজিয়ামের কাছে ৫ গোল খেল ভারত

0

খবরঅনলাইন ডেস্ক: মাত্র একটা কোয়ার্টার খারাপ খেলল ভারত। আর তাতেও সোনা জয়ের সব আশা শেষ হয়ে গেল মনপ্রীত, শ্রীজেশদের। বেলজিয়ামের কাছে পাঁচ গোল খেয়ে সেমিফাইনাল থেকেই বিদায় নিল ভারত। তবে ব্রোঞ্জের আশা এখনও রয়েছে ভারতের কাছে।

গ্রুপ পর্বে ২৬টি গোল করেছে বেলজিয়াম। একটি ম্যাচে ড্র, চারটি ম্যাচে জয়। এর মধ্যে আবার দুটি ম্যাচে ৯টি গোল করেছে তারা। এই মুহূর্তে বিশ্বের অন্যতম শক্তিশালী দল এই বেলজিয়ামের বিরুদ্ধে ভারত ভালো কিছু করবে এমন আশা করা যাচ্ছিল না।

Loading videos...

কিন্তু সোমবার মেয়েদের খেলা দেখেই সম্ভবত বাড়তি অনুপ্রেরণা নিয়ে নেমেছিলেন মনপ্রীতরা। তাই প্রথম থেকেই বুঝিয়ে দিচ্ছিলেন যে সহজে হাল ছেড়ে দেওয়ার পাত্র তাঁরা নন। শুরু থেকেই আক্রমণ করে ভারত। বেলজিয়ামও প্রতি আক্রমণ শুরু করে।

শুরুতেই গোল খেল ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করে বেলজিয়াম। লোইক লুইপার্টের এই গোলের কারণে শুরুতেই ব্যাকফুটে চলে যায় ভারত।

তবে বেশিক্ষণ পিছিয়ে থাকতে হয়নি ভারতকে। প্রথম কোয়ার্টারের শেষ দিকেই একটি পেনাল্টি কর্নার পেয়ে যায় ভারত। ভারতের সেই পেনাল্টি কর্নার বেলজিয়াম আটকে দিলেও আরও একটা পেনাল্টি কর্নার বাগিয়ে নেয় ভারত। সেখান থেকে গোল করতে কোনো ভুল করেননি হরমনপ্রীত। এ ভাবেই ম্যাচে সমতা ফেরায় ভারত।

প্রথম কোয়ার্টারেই বেলজিয়ামের থেকে এগিয়ে যায় ভারত। অমিত রোহিতদাসের বাড়ানো বলকে লাঠি ছুঁইয়ে বেলজিয়ামের গোলে ঢুকিয়ে দেন মনপ্রীত সিংহ। সবাইকে কার্যত চমকে দিয়ে বেলজিয়ামের থেকে এগিয়ে যায় ভারত।

তবে এই লিড বেশিক্ষণ স্থায়ী ছিল না। দ্বিতীয় কোয়ার্টারের তৃতীয় মিনিটে সমতা ফেরায় বেলজিয়াম। পেনাল্টি কর্নার থেকে গোল করেন অ্যালেক্সান্ডার হেন্ড্রিক্স। দ্বিতীয় কোয়ার্টারের বাকি সময়টুকু আক্রমণের ঝাঁঝ ক্রমশ বাড়িয়ে যায় বেলজিয়াম। বার বার ভারতের বক্সের মধ্যে ঢুকে পড়ে তারা। তবে দক্ষতার সঙ্গেই সেগুলি বাঁচিয়ে দেন ভারতের গোলরক্ষণ শ্রীজেশ।

তৃতীয় কোয়ার্টারে দুই দলই আক্রমণে উঠতে থাকে বার বার। এরই মধ্যে একবার পেনাল্টি কর্নার পেয়ে যায় ভারত। তবে ভারতের সেই পেনাল্টি কর্নার আটকে দেয় বেলজিয়াম। গোলের ২৫ গজের মধ্যে ভয়ঙ্কর দেখাচ্ছিল বেলজিয়ামকে। রীতিমত শক্ত হয়ে সব আক্রমণ সামলাতে হচ্ছিল শ্রীজেশ এবং বাকি ডিফেন্ডারদের। ২-২ অবস্থাতেই শেষ হয় তৃতীয় কোয়ার্টারের খেলা।

তিনটে কোয়ার্টারে দুরন্ত লড়ে শেষ কোয়ার্টারে মুখ থুবড়ে পড়ল ভারতের ডিফেন্স। একাধিক পেনাল্টি কর্নার পাওয়ার সুবিধা নিতে শুরু করে বেলজিয়াম। চতুর্থ কোয়ার্টারের শুরুতেই প্রথমে একটি পেনাল্টি কর্নার থেকে গোল করতে না পারলেও পরেরটা থেকে গোল করে বেলজিয়াম।

বেলজিয়ামের আক্রমণে ভেঙে যেতে শুরু করে ভারত। তবুও গোলের সামনে দেওয়ালের মতো দাঁড়িয়ে ছিলেন শ্রীজেস। তাঁকে পরাস্ত করা খুব সহজ হচ্ছিল না বেলজিয়ামের পক্ষে। তবুও, এর মধ্যে একটি পেনাল্টি আদায় করে নেয় বেলজিয়াম। গোল করতে কোনো ভুলচুক করেনি তারা। এ দিকে, একদম শেষ মুহূর্তে কাউন্টার আট্যাক থেকে আরও একটা গোল করে ভারতের কফিনে শেষ পেরেকটা পুঁতে দেয় বেলজিয়াম।

গোটা অলিম্পিকটায় দুর্দান্ত খেলেছে ভারত। এ দিন বেলজিয়ামকেও চাপে ফেলে দিয়েছিল তারা। কিন্তু চূড়ান্ত পেশাদারের মতো বেলজিয়াম কামব্যাক করে ভারতকে হারিয়ে দিয়েছে। ভারতের পদকের আশা এখনও রয়েছে। বৃহস্পতিবার সকালে জার্মানি বা বেলজিয়ামের মুখোমুখি হবে তারা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন