জগৎসভায় শ্রেষ্ঠ আসনে আবার ভারত। শ্রীলঙ্কার কাছে অস্ট্রেলিয়ার শোচনীয় হার, ইংল্যান্ডে পাকিস্তানের টেস্ট সিরিজ ড্র রাখা আর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ভারতের সিরিজ জয়, টেস্ট র‍্যাঙ্কিং-এ বড়োসড়ো রদবদল ঘটিয়ে দিয়েছে। আর ভারতকে পৌঁছে দিয়েছে র‍্যাঙ্কিং-শীর্ষে। 

টেস্ট অধিনায়ক হিসেবে বিরাট কোহলি দায়িত্ব নেওয়ার পরে ক্রমেই উন্নত হতে শুরু করে টেস্টে ভারতের পারফরম্যান্স। ধোনির নেতৃত্বের শুরুর দিকেও টেস্ট র‍্যাঙ্কিং-এর শীর্ষে উঠেছিল ভারত। ২০০৯-এর ডিসেম্বর থেকে বছর খানেক ওই র‍্যাঙ্কিং ধরে রাখলেও, পতন শুরু হয় ভারতের। বিদেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্রমাগত হারের ফলে টেস্ট র‍্যাঙ্কিং-এ ছয় নম্বরেও নেমে যায় ভারত। নেতৃত্বে বিরাট আসার পরেই আমুল পরিবর্তন আসে দলের খেলায়। শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে হারানো, দেশে দক্ষিণ আফ্রিকাকে পর্যুদস্ত করা আর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয় — গত এক বছরে ক্রমশই সাফল্যের শিখরে পৌঁছেছে ভারতের টেস্ট দল।

এরই মধ্যে গত এক মাসে টেস্ট ক্রিকেটের বিশ্বে আকস্মিক কিছু ঘটনাও ঘটেছে। শ্রীলঙ্কা যে অস্ট্রেলিয়াকে নাকানিচোবানি খাওয়াবে আগে থেকে আন্দাজ করা যায়নি, ঠিক যেমন আন্দাজ করা যায়নি ইংল্যান্ডে পাকিস্তানের চমকপ্রদ পারফরম্যান্স। তিন টেস্টের সিরিজের তিনটে টেস্টেই হেরে যাওয়ার ফলে এক নম্বর দল থেকে সোজা তিন নম্বরে নেমে এল অস্ট্রেলিয়া। তিন নম্বরে থাকা পাকিস্তান উঠে এল দুই নম্বরে আর দুই নম্বরে থাকা ভারত উঠে এল এক নম্বরে। সাত থেকে ছয় নম্বরে উঠে এল শ্রীলঙ্কা।

তবে ভারত এক নম্বরে উঠে এলেও, এই র‍্যাঙ্কে আবার বদল ঘটে যেতে পারে এই সপ্তাহেই। ভারত যদি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চতুর্থ টেস্ট জিততে না পারে, তা হলে দুই নম্বরে নেমে যাবে, সে ক্ষেত্রে র‍্যাঙ্কিং পয়েন্টে মাত্র এক পয়েন্টে পিছিয়ে থাকা পাকিস্তান উঠে আসবে এক নম্বরে।

এ বার একটু সদ্য প্রকাশিত র‍্যাঙ্কিং-এ চোখ বুলিয়ে নেওয়া যাক…

      র‍্যাঙ্ক          দেশ        পয়েন্ট
        ১         ভারত        ১১২
        ২         পাকিস্তান        ১১১
        ৩         অস্ট্রেলিয়া        ১০৮
        ৪         ইংল্যান্ড        ১০৮
        ৫         নিউজিল্যান্ড         ৯৯
        ৬         শ্রীলঙ্কা         ৯৫
        ৭         দক্ষিণ আফ্রিকা         ৯২
        ৮        ওয়েস্ট ইন্ডিজ         ৬৫
        ৯        বাংলাদেশ         ৫৭
        ১০        জিম্বাবোয়ে           ৮

 

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here