বেঙ্গালুরু: ঘুরে দাঁড়াল ভারত। অশ্বিনের ঘূর্ণিতে ঘুরে গেল স্মিথবাহিনী। ম্যাচে বেশির ভাগ সময় অস্ট্রেলিয়া দাপট দেখালেও, মোক্ষম সময় জ্বলে উঠে ভারতকে জিতিয়ে দিলেন অশ্বিন। মাত্র ১৮৭ রান তাড়া করতে নেমে ১১২-তেই গুটিয়ে গেল অস্ট্রেলিয়া।

আগের দিনে  ভারতের দুই অপরাজিত ব্যাটসম্যান চতুর্থ দিনের প্রথম আধঘণ্টা কাটিয়ে দিয়েছিলেন বিশেষ সমস্যা ছাড়াই। কিন্তু স্টার্কের বলে রাহানে আউট হতেই যেন উইকেট পড়ার ‘লক গেট’ খুলে গেল। চার উইকেটে ২৩৮ থেকে ভারতের স্কোর গিয়ে দাঁড়াল ন’উইকেটে ২৫৮। অর্থাৎ কুড়ি রানে পড়ল পাঁচ উইকেট। বেশির ভাগ ব্যাটসম্যানই অবশ্য নিজেদের দোষেই উইকেটটা বিপক্ষ বোলারদের দিয়ে এলেন। দশম উইকেটে ঋদ্ধিমান এবং ইশান্ত শর্মার মধ্যে ছোট্ট পার্টনারশিপটা তৈরি না হলে আরও কম টার্গেট তাড়া করতে হত অজিদের। অবশ্য তাতেও ভারতের জয় আটকাত বলে মনে হচ্ছে না।

রান তাড়া করতে নেমে মাঝেমধ্যে উইকেট হারালেও অস্ট্রেলিয়া হারবে এমনটা ভাবা যাচ্ছিল না। এক সময় তাদের স্কোর ছিল চার উইকেটে ১০১। এর পরই জাদু শুরু অশ্বিনের। মাত্রা এগারো রানের মধ্যেই বাকি ছ’টি উইকেট পড়ল স্মিথদের। এর মধ্যেই পাঁচটাই কব্জা করলেন অশ্বিন।

কোণঠাসা অবস্থা থেকে সিরিজে ঘুরে দাঁড়াল ভারত। এমন একটা জায়গা থেকে ঘুরে দাঁড়াল, যখন বর্ডার-গাভাসকর ট্রফি খোয়ানো থেকে মাত্র ৮৬ রান দূরে ছিল বিরাটবাহিনী। না, ট্রফি এখনও অস্ট্রেলিয়ার হাতে যায়নি। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের আশা, ট্রফি ভারতেই ফিরে আসবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন