ব্যাডমিন্টনে ইতিহাস! ইন্দোনেশিয়াকে হারিয়ে টমাস কাপে চ্যাম্পিয়ন ভারত

0

ব্যাডমিন্টনে ইতিহাস গড়ল ভারত। টমাস কাপের ৭৩ বছরের ইতিহাসে প্রথম বার ফাইনালে! ইন্দোনেশিয়াকে হারিয়ে এই প্রথম বার ‘ব্যাডমিন্টনের বিশ্বকাপ’-এ চ্যাম্পিয়ন হল ভারত। তার উপর ব্যবধান ৩-০!

রবিবার তাইল্যান্ডের ইমপ্যাক্ট এরিনাতে ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়ে দেয় ভারত। ফাইনালে তৃতীয় ম্যাচে ইন্দোনেশিয়ার জোনাথন ক্রিস্টিকে সিঙ্গলসে ২১-১৫, ২৩-২১ স্ট্রেট গেমে পরাজিত করেন কিদম্বি শ্রীকান্ত। যা ভারতের ৩-০ জয় নিশ্চিত করে দিল। ৭৩ বছর ধরে যে স্বপ্ন অধরা ছিল তা পূরণ করলেন লক্ষ্য সেন, কিদম্বি শ্রীকান্তরা।

দ্বিতীয় ম্যাচে ডাবলসের লড়াইয়ে চিরাগ শেঠি এবং সাত্ত্বিকসাইরাজ রণকিরেড্ডি মুখোমুখি হয়েছিলেন মহম্মদ এহসান এবং সুকামুলিয়োর। দ্বিতীয় ম্যাচে ভারত জেতে ১৮-২১, ২৩-২১, ২১-১৯ ফলে।

প্রথম ম্যাচে ৩-২ ব্যবধানে এগিয়ে যান ভারতের লক্ষ্য। কিন্তু তার পরই চাপে পড়ে যান। একের পর এক ভুল করে লক্ষ্য হেরে যান ৮-২১ ব্যবধানে। সেখান থেকে দেখা গেল পরের গেমে ঘুরে দাঁড়ানোর মরিয়া লড়াই। খেলার ফল ৮-২১, ২১-১৭, ২১-১৬।

কোর্টে নামার আগে থেকেই ভারতীয় শিবির উত্তেজনায় ফুটছিল। যা খেলোয়াড়দের শরীরী ভাষায় বোঝা যাচ্ছিল। খেলোয়াড়দের দেশের নামে জয়োধ্বনি করতে শোনা যায়। গ্যালারি থেকে ‘ভারত মাতা কি জয়’ চিৎকার উদ্বুদ্ধ করে খেলোয়াড়দের।

প্রসঙ্গত, এর আগে ব্যাডমিন্টনের বিশ্বকাপ অর্থাৎ টমাস কাপে ভারতের সেরা সাফল্য ছিল ১৯৫২, ১৯৫৯, এবং ১৯৭৯ সালে সেমিফাইনালে ওঠা। সেই সময়ে সেমিফাইনালে উঠলেও পদক পায়নি ভারত। এ বার পাঁচটি ম্যাচের মধ্যে প্রথম তিনটি ম্যাচ জিতেই প্রথম বার থমাস কাপে সোনা পেল ভারত। ব্রোঞ্জ পদক পেল জাপান এবং ডেনমার্ক।

আরও পড়তে পারেন: 

‘হাত’ ছেড়ে ‘পদ্ম’ ধরতেই চওড়া কপাল, ত্রিপুরার মানিক সাহার মতো একই ইতিহাস উত্তরপূর্বের এই মুখ্যমন্ত্রীদের

ফ্ল্যাট থেকে উদ্ধার সিরিয়াল অভিনেত্রী পল্লবী দে-র ঝুলন্ত দেহ

নাবালকের ঠোঁটে চুম্বন, আদর করা ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারার অধীনে প্রকৃতিবিরুদ্ধ অপরাধ নয়, বলল বম্বে হাইকোর্ট

খোঁজ মিলল না ধর্ষণে অভিযুক্ত মন্ত্রীপুত্রের, দরজায় নোটিশ সেঁটে ফিরতে হল দিল্লি পুলিশকে

কমল দৈনিক সংক্রমণ, আগের দিনের চেয়ে হ্রাস ১২ শতাংশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন