বিশ্ব র‍্যাঙ্কিং-এ প্রথম দশে ব্যাডমিন্টন তারকা লক্ষ্য সেন

0
Lakshya Sen
লক্ষ্য সেন। ছবি twitter থেকে নেওয়া।

নয়াদিল্লি: অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপস-এ রৌপ্য পদক জয়ের সুবাদে বিশ্ব র‍্যাঙ্কিং-এ প্রথম দশে জায়গা করে নিলেন ভারতের ব্যাডমিন্টন তারকা লক্ষ্য সেন।

ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশন (বিডব্লিউএফ, BWF) বিশ্ব র‍্যাঙ্কিং-এর যে তালিকা প্রকাশ করেছে তাতে ২০ বছর বয়সি উত্তরাখণ্ডের লক্ষ্য সেন রয়েছেন নবম স্থানে। তাঁর সংগ্রহে রয়েছে ৭৪,৭৮৬ পয়েন্ট। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন সিঙ্গাপুরের লো কিয়ান ইউ-কে টপকে গিয়েছেন। এক সপ্তাহ আগে লক্ষ্য সেন ছিলেন একাদশ স্থানে।

লক্ষ্য সেন পঞ্চম ভারতীয় হিসাবে অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপস-এর ফাইনালে উঠেছিলেন। তবে গত রবিবার অনুষ্ঠিত ফাইনালে তিনি বিশ্ব র‍্যাঙ্কিং-এ এক নম্বর ভিক্টর আক্সেলসেনের কাছে স্ট্রেট সেটে হেরে যান। ডেনমার্কের আক্সেলসেন অলিম্পিক চ্যাম্পিয়নও।

ভারতের প্রাক্তন জুনিয়র চ্যাম্পিয়ন লক্ষ্য পুরুষদের বিভাগে সিঙ্গলস-এর প্লেয়ার হিসাবে চলতি খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ র‍্যাঙ্কিং-এ পৌঁছোলেন। তিনি পেরিয়ে গেলেন কিদম্বি শ্রীকান্তকে। শ্রীকান্ত চলে গিয়েছেন দ্বাদশ স্থানে।

গত দু’ সপ্তাহে জার্মান ওপেন ও অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপস-এর ফাইনালে ওঠার পর সুইস ওপেন থেকে নাম তুলে নিয়েছেন লক্ষ্য। অতিরিক্ত শ্রান্তির জন্য তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপস-এ সেমিফাইনালে ওঠার জন্য ভারতের মহিলাদের ডাবলস জুটি ত্রিসা জলি এবং গায়ত্রী গোপীচাঁদ বিশ্ব র‍্যাঙ্কিং-এ ১২ ধাপ উপরে উঠে এসে রয়েছেন ৩৪তম স্থানে। তবে মহিলাদের ডাবলস-এ যে ভারতীয় জুটির সব চেয়ে ভালো র‍্যাঙ্কিং তাঁরা হলেন অশ্বিনী পোনাপ্পা ও এন সিক্কি রেড্ডি। তাঁরা রয়েছেন ২০তম স্থানে, যদিও তাঁরা এক ধাপ পিছিয়ে এসেছেন।

আর মহিলাদের সিঙ্গলস-এ সপ্তম স্থানটি ধরে রেখেছেন পি ভি সিন্ধু। সাইনা নেহওয়াল দু’ ধাপ উপরে উঠে এসে রইলেন ২৩তম স্থানে।

আরও পড়তে পারেন

বাংলাদেশকে হারিয়ে বিশ্বকাপ ক্রিকেটে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে থাকলেন মিতালিরা  

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন