টোকিও অলিম্পিক: এল না ব্রোঞ্জ, প্রাণপণ লড়েও গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে হার মহিলা হকি দলের

0

খবরঅনলাইন ডেস্ক: গত বছরের সোনাজয়ী গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে প্রাণপণ লড়ছিলেন রানি রামপাল-গুরজিৎ কৌররা। কিন্তু শেষমেশ পারলেন না। ব্রোঞ্জের ম্যাচে গ্রেট ব্রিটেনের কাছে ৪-৩ গোলে হেরে গেল ভারত।

এ দিন শুরু থেকেই আক্রমণাত্মক ছিল ভারত। বার বার আক্রমণে উঠে এসেছে তারা। কিন্তু গ্রেট ব্রিটেনের রক্ষণ ভাঙতে পারেনি। শুরুর দিকে পেনাল্টি কর্নারও আদায় করতে পারেননি রানিরা। পালটা আক্রমণ শুরু করেছিল ব্রিটেন। ভারতের বাঁ দিকটাকে কাজে লাগিয়ে বার বার আক্রমণ উঠে আসা শুরু করে তারা।

Shyamsundar

প্রথম কোয়ার্টার কার্যত সমান সমান ভাবে শেষ হয়। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই পিছিয়ে গেল ভারত। এক গোলে এগিয়ে যায় গ্রেট ব্রিটেন। গোল শোধ করার সুযোগ ছিল ভারতের সামনে। কিন্তু কাজে লাগাতে পারেনি তারা। কিছুক্ষণের মধ্যে আরও একটা গোল দিয়ে দেয় গ্রেট ব্রিটেন। ব্রোঞ্জের লড়াই থেকে ক্রমশ পিছিয়ে যেতে শুরু করে ভারত।

কিন্তু এখান থেকেই দুরন্ত কামব্যাক করে ভারত। মাত্র মিনিট দশেকের মধ্যে পর পর তিনটে গোল করে এগিয়ে যায় তারা। পেনাল্টি কর্নার থেকে গোল করে প্রথম ব্যবধান কমিয়ে দেন ভারতের ড্র্যাগ ফ্লিকার গুরজিৎ কৌর। কিছুক্ষণের মধ্যে আবার পেনাল্টি কর্নার ভারতের। আবার গোল গুরজিতের। সমতায় ফিরে এল ভারত। তৃতীয় কোয়ার্টার শেষ হওয়ার আগেই বন্দনা কাটারিয়ার গোলে এগিয়ে যায় ভারত।

তবে ব্রিটেনও কোনো ভাবেই পিছিয়ে থাকার বান্দা ছিল না। পেনাল্টি কর্নার থেকে গোল শোধ করে ম্যাচে সমতা ফেরায় গ্রেট ব্রিটেন। ক্রমশ জমে উঠতে শুরু করে ম্যাচ। ভারত আর গ্রেট ব্রিটেন একাধিক বার আক্রমণে গিয়েছে, আর তাদের আক্রমণকে রুখে দিয়ে কার্যত দেওয়ালের মতো দাঁড়িয়ে ছিলেন দু’দেশের গোলরক্ষকই। তৃতীয় কোয়ার্টারের শেষে একটি পেনাল্টি কর্নার পেয়েও গোল করতে ব্যর্থ হয় ভারত।

চতুর্থ কোয়ার্টারে ব্রিটেনের আক্রমণের ঝাঁঝ এতটাই বেশি ছিল যে একের পর এক পেনাল্টি কর্নার আদায় করে নিচ্ছিল তারা। এরই মধ্যে একটি কর্নার থেকে গোল করে ম্যাচে ফের একবার এগিয়ে যান ব্রিটিশ মহিলারা।

ভারত প্রাণপণ চেষ্টা করে যাচ্ছিল ম্যাচে সমতা ফেরানোর। পেনাল্টি কর্নারও আদায় করে নিয়েছিল তারা। কিন্তু ব্রিটিশ রক্ষণ কোনো ভাবেই ভারতকে এক চুল জমিও ছাড়তে রাজি ছিল না। সময়ও শেষ হয়ে আসছিল ক্রমশ।

ভারতের মহিলা হকি দলের ব্রোঞ্জ হয়তো এল না। কিন্তু অলিম্পিকে চতুর্থ স্থানে শেষ করাই বা কম কী! ভারতের পুরুষ এবং মহিলা হকি দলের পারফরম্যান্স যে নতুন করে হকিতে আগ্রহ জাগাবে, তা বলাই বাহুল্য।

আরও পড়তে পারেন

একটা যুগের অবসান! ১৭ বছরের বার্সেলোনা অধ্যায় শেষ করে নতুন ক্লাবের পথে লিওনেল মেসি

 

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন