Connect with us

আইপিএল

মার্কেণ্ডেয়র জাল ছিঁড়ে বেরিয়ে ব্রাভোর ‘ব্রাভাডো’, শাপমুক্তি চেন্নাইয়ের

মুম্বই: ১৬৫-৪ (সূর্যকুমার ৪৩, ক্রুনাল ৪১ অপরাজিত, ওয়াটসন ২-২৯)

চেন্নাই: ১৬৯-৯ (ব্রাভো ৬৮, কেদার ২৪, মার্কাণ্ডেয় ৩-২৩)

মুম্বই: প্রত্যেক বছরের আইপিএলই কোনো নতুন আনকোরা ক্রিকেটারকে উপহার দেয়। সেই ট্র্যাডিশন এ বারও বজায় থাকল। উদয় হলেন ময়াঙ্ক মার্কাণ্ডেয়। তাঁর স্পিনের জালে জড়িয়ে গেলেন স্বয়ং ধোনি। সেই সঙ্গে ধরা পড়লেন আরও দু’জন। কিন্তু সেই জাল ছিঁড়ে বেরিয়ে ডোয়েন ব্রাভো যে ব্রাভাডো দেখালেন, তাতেই রুদ্ধশ্বাস ম্যাচ জিতে গেল চেন্নাই।

২০১৫ সালে মুম্বইয়ের বিরুদ্ধে ফাইনালে হেরে গিয়েছিল চেন্নাই। তার পর দু’ বছরের নির্বাসন কাটিয়ে তাদের প্রথম ম্যাচেই মধুর প্রতিশোধ নিয়ে নিল চেন্নাই। এমন একটা জায়গা থেকে যেখানে তাদের ওপরে কোনো আশাই রাখা যাচ্ছিল না। চোটগ্রস্ত কেদার যাদবও যে অসীম সাহস দেখিয়ে ম্যাচ জেতালেন তা এক কথায় অসাধারণ।

দু’বছরের নির্বাসন যে তাঁদের বোলিং বিভাগে বিশেষ প্রভাব ফেলেইনি সেটা বুঝিয়ে দিয়েছেন চেন্নাইয়ের বোলাররা। বিশেষ করে ডোয়েন ব্রাভো এবং দীপক চাহর, যাঁদের সাতটা অসাধারণ ওভারের জন্য হাতে উইকেট থাকা সত্ত্বেও বেশি দূর যেতে পারেনি মুম্বই।

এ দিন টসে জিতে প্রথমে ব্যাট করে শুরুতেই বিপদে পড়ে মুম্বই। ফিরে যান ইভান লুইস এবং অধিনায়ক রোহিত শর্মা। তৃতীয় উইকেটে বড়ো পার্টনারশিপের সৌজন্যে মুম্বইকে ম্যাচে ফিরিয়ে নিয়ে আসেন ঈশান কিষান এবং কেকেআরের প্রাক্তনী সূর্যকুমার যাদব। দু’জনে পালটা আঘাত হানলেও মোক্ষম সময়ে দু’জনের আউট হয়ে যাওয়া আবার কিছুটা চাপে ফেলে দেয় মুম্বইকে।

অন্য দিনের থেকে এ দিন অনেকটাই নিষ্প্রভ ছিলেন হার্দিক পাণ্ড্য। কিছুতেই ব্যাটে বলে হচ্ছিল না তাঁর। মাত্র ১১০-এর স্ট্রাইক রেটে ২২ রান করেন তিনি। অন্য দিকে তাঁর দাদা ক্রুনাল যথেষ্ট আক্রমণাত্মক ছিলেন। তাঁর ঝোড়ো ইনিংসের জন্যই ভদ্রস্থ স্কোরে পৌঁছোয় মুম্বই।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম দিকে বলার মতো কিছুই করতে পারেনি চেন্নাই। লেগ স্পিনার মার্কেণ্ডেয়র জালে জড়িয়ে ফিরে যান রায়ুড়ু, ধোনি এবং দীপক চাহর। একটি উইকেট নেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমনও। এর পরেই উদয় হলেন ডোয়েন ব্রাভো। দলের স্কোর যখন আট উইকেটে ১১৮, সেখান থেকেই ম্যাচ ধরে ফেলেন ব্রাভো। জেতার জন্য তখন চেন্নাইয়ের দরকার ২১ বলে ৪৮। ব্রাভো যখন আউট হন তখন দরকার শেষ ওভারে মাত্র ৭। পায়ে চোট নিয়ে সাহস দেখিয়ে কেদার দলকে যে ভাবে ম্যাচ জেতালেন তার প্রশংসা করতেই হয়।

যাই হোক প্রথম দিনেই যা রুদ্ধশ্বাস ম্যাচের পরিচয় আইপিএল দিল, টুর্নামেন্টের ভবিষ্যৎ যে কী হবে সেটা বোঝাই যাচ্ছে।

Advertisement
Click to comment

0 Comments

  1. Sriparno Chakraborty

    April 8, 2018 at 9:06 am

    Khub valo post…..erokom aro post chai…

  2. Sriparno Chakraborty

    April 8, 2018 at 9:07 am

    Khub valo post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আইপিএল

আইপিএল থেকে বিশ্বকাপ, ক্লান্তি কতটা চাপে ফেলবে ভারতীয় ক্রিকেটারদের?

ict

ওয়েবডেস্ক: চলতি মাসেই শেষ হয়েছে দ্বাদশ আইপিএল। আর এই মাসের ৩০ তারিখ থেকেই শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপের আসর। ইংল্যান্ডে হতে চলেছে বিশ্বকাপ। টুর্নামেন্টে অন্যতম ফেভারিট দল ভারত। তবে এই বিশ্বকাপে কি ক্লান্তি বড়ো ফাক্টর হয়ে দাঁড়াতে পারে ভারতীয় দলের কাছে?

অতীতেও এমন ক্লান্তির সাক্ষী থেকেছিল ভারত। তবে সেই সময়য টি২০ ফরম্যাট ছিল না। ১৯৯২ ক্রিকেট বিশ্বকাপ শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচটি টেস্ট এবং ত্রিদেশীয় এক দিনের সিরিজ খেলেছিল ভারত। তৎকালীন একজন ভারতীয় দলের ক্রিকেটার জানিয়েছিলেন, “আমাদের মধ্যে কয়েক জন কিছু দিনের জন্য ব্যাট ধরতে চাই না”।

আরও পড়ুন: এই তরুণ ফুটবলারকে দলে আনতে বদ্ধপরিকর ম্যানচেষ্টার ইউনাইটেড

অনেক বিশেষজ্ঞদের মতে এমনটা হতে পারে। কারণ লাগাতার দেড় মাস ধরে টি২০ খেলা দেশ জুড়ে। টি২০-র সঙ্গে ৫০ ওভারের ম্যাচের বিস্তর ফারাক। টি২০ লিগ বেশ রাত পর্যন্ত চলেছে। ফলে ক্রিকেটাররা রাতে খুব একটা ঘুমাতে পারেননি। ফলে দেখা গিয়েছে বিমানবন্দের কিছুক্ষণের জন্য ঘুমিয়ে পড়েছেন মহেন্দ্র সিং ধোনির মতো খেলোয়াড়ও।

এমন ধকলের জেরে টুর্নামেন্টে সেরাটা না দেওয়া অতীতে দেখা গিয়েছে। ২০০৯ আইপিএল হওয়ার পর টি২০ বিশ্বকাপ ছিল। ক্লান্তির জেরে সেই টুর্নামেন্টের সুপার এইট স্টেজ থেকেই ছিটকে যায় ভারত। তবে আইপিএল খেলে আন্তর্জাতিক টুর্নামেন্টে ভালো ফল করেছে ভারত এমন উদাহরণও আছে। যেমন ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও উঠেছিল ভারত।

যদিও বিসিসিআই জানিয়েছিল, তারা আইপিএল ফ্রাঞ্চাইজিদের সঙ্গে কথা বলেছে জাতীয় দলের খেলোয়াড়দের ওয়ার্কলোড নিয়ে। কিন্তু তা সত্ত্বেও তেমন কোনো কার্যকরী পদক্ষেপ নিতে দেখা যায়নি। রেহাই পাননি পেস বোলাররাও।

বিশ্বকাপ নিয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক দিলীপ বেঙ্গসরকার জানান, “বিশ্বকাপ সম্পূর্ণ আলাদা ফরম্যাট। বোলারদের ১০ ওভার বল করতে হবে। টি২০ থেকে একদিনের ক্রিকেটে মাইন্ডসেট তৈরি করতে হবে”।

ভারতীয় দলের একজন সদস্য জানিয়েছেন, ক্লান্তি একটা বড়ো ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে। তাঁর মতে, “ আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে বড়ো ব্যবধান। ক্রিকেটার হিসাবে খেলার মধ্যে থাকলেই আপনি সাহায্য পান। আমাদের সব খেলোয়াড়ই অভিজ্ঞ এবং খেলার জন্য প্রস্তুত। যেহেতু সদ্য আইপিএল শেষ হয়েছে তাই ওদের ইয়ো-ইয়ো টেস্ট হয়নি।  প্লে-অফের আগে কিছু ক্রিকেটার বেশি সুযোগ পেয়েছেন। খেলোয়াড়দের স্ত্রী এবং বান্ধবীদের সঙ্গে থাকার অনুমতি আছে ২১ দিনের। ফলে সেই দিক দিয়ে ক্লান্তির কোনো ব্যাপার নেই”।

প্রাক্তন জাতীয় ক্রিকেটার এবং নির্বাচক কিরন মোরে জানান, “আমার মনে হয় না ভারতীয় ক্রিকেটাররা ক্লান্তির মুখোমুখি হবে। সে দিন চলে গিয়েছে। এখন এরা সবাই ফিট। আইপিএল, জাতীয় দল সব জায়গাতেই ফিজিও রয়েছে। আগে ক্যাম্প করা হতো ফিটনেসের জন্য। এখনকার দিনে সব খেলোয়াড়ই ফিট। আইপিএল দলগুলি পেশাগত দিক দিয়ে খেলোয়াড়দের তৈরি করে। দু’সপ্তাহ বিশ্রাম যথেষ্ট”।

ভারতের বর্ষীয়ান উইকেটকিপার পার্থিব পটেল জানান, “এটা খুব ভালো যে ভারত তাড়াতাড়ি ইংল্যান্ড যাচ্ছে প্রস্তুতি ম্যাচ খেলতে। ১৫ দিন যথেষ্ট আইপিএলের রেশ কাটিয়ে ফের ক্রিকেট মাঠে ফেরার জন্য”।

এই প্রসঙ্গে ভারতীয় নির্বাচকমণ্ডলীর প্রধান এম এস কে প্রসাদ জানান, “আমরা খুশি দলের প্রায় সবাই ফিট। আইপিএলের চাপ কাটিয়ে, নিজের সেরাটা দিয়ে জাতীয় দলের জার্সি চাপাবে। আইপিএলের ভালো ফর্ম খুব গুরুত্বপূর্ণ”।

Continue Reading

আইপিএল

আম্পায়ারের সিদ্ধান্তে বিরক্তি, ব্যাট ছুঁড়ে ক্রিজের বাইরে গিয়ে ব্যাট ধরলেন পোলার্ড, ভিডিও

pollard

ওয়েবডেস্ক: রবিবারই শেষ হয়েছে চলতি বছরের আইপিএল। চেন্নাই সুপার কিংসকে হারিয়ে ফের একবার আইপিএল খেতাব জিতেছে মুম্বই ইন্ডিয়ন্স। মোট চারবার। তবে এই আইপিএলে আম্পারিং বিতর্ক অনেকবারই লক্ষ করা গেছে। ফাইনালেও ফের লক্ষ করা গেল।

আরও পড়ুন: ডিককের উইকেট নিয়ে শার্দুলের সেলিব্রেশন, বিরক্তি প্রকাশ রোহিতের, ভিডিও

ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করে মুম্বই। মুম্বইয়ের শেষ ওভারে ব্যাটে ছিলেন কায়রন পোলার্ড এবং বল করছিলেন ডোয়েন ব্রাভো। ব্রাভোর প্রথম বলটি অফ সাইডের বাইরে ছিল অর্থাৎ ট্রামলাইনের বাইরে। কিন্তু সরে ব্যাট করতে আসার ফলে তা ওয়াইড দেননি আম্পায়ার। কিন্তু দ্বিতীয় বলটিও ট্রামলাইনের বাইরে ছিল অর্থাৎ অফসাইডের বাইরে। এক্ষেত্রে অবশ্য উইকেটের মধ্যেই দাঁড়িয়েছিলেন পোলার্ড। তা সত্ত্বেও ওয়াইড দেননি আম্পায়ার। আর যার জেরে বিরক্তি প্রকাশ করে বাতাসে নিজের ব্যাটটি ছোঁড়েন পোলার্ড।

এবং ব্রাভোর পরের বলটি যখন করতে আসে তখন দেখা যায়, অফসাইডের বাইরে গিয়ে ব্যাট ধরে আছেন পোলার্ড। এমন সময় নষ্টের জেরে আম্পায়াররা পোলার্ডকে ডেকে তার সঙ্গে কথা বলেন। ম্যাচে মুম্বইয়ের হয়ে সর্বোচ্চ রান করেন পোলার্ড। এদিনই ৩২-য়ে পা দিলেন এই ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার।

Continue Reading

আইপিএল

ডিককের উইকেট নিয়ে শার্দুলের সেলিব্রেশন, বিরক্তি প্রকাশ রোহিতের, ভিডিও

shardul

ওয়েবডেস্ক: রবিবার চেন্নাই সুপার কিংসকে হারিয়ে ফের একবার আইপিএল খেতাব জিতেছে মুম্বই ইন্ডিয়ন্স। এই নিয়ে মোট চারবার আইপিএল খেতাব জিতল রোহিত শর্মার দল। টসে জিতে এদিন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় মুম্বই।

আরও পড়ুন: আসন্ন বিশ্বকাপে দুটি দলের স্পনসর হচ্ছে ভারতের দুই নামি বাণিজ্যিক সংস্থা

টি২০-তে যখনই দুই হেভিওয়েট দলগুলি মুখোমুখি তখন খেলার থেকে, খেলার বাইরেরও ঘটনা লক্ষ করা যায়। এই ম্যাচেও হল। মুম্বই ইনিংসয়ের পঞ্চম ওভারে চেন্নাই বোলার শার্দুল ঠাকুরের বোলিংয়ের ব্যাট করেছিলেন মুম্বইয়ের ডিকক। শার্দূলের বলে ছয় মারেন ডিকক। কিন্তু তার ঠিক পরের বলে ফের শট মারার চেষ্টা করেন ডিকক কিন্তু টাইমিং ঠিক ছিল না সেই পুল শটের। যা ক্যাচ উঠে গেলে ধরে নেন ধোনি।

এরপরই আসল ঘটনা। উইকেটে পেয়ে কিছুটা মজার ভঙ্গিতে ডিককের দিকে তাকিয়ে সেলিব্রেশন করছিলেন শার্দূল। আঙুল দেখিয়ে ডিকককে প্যাভিলিয়নে ফিরে যেতে বলে। যা দেখে বিরক্তি প্রকাশ করেন নন স্ট্রাইকারে থাকা রোহিত শর্মা। আম্পায়ারকে এই বিষয় জানালে, আম্পায়ার শার্দূলকে শান্ত থাকতে বলেন।

Continue Reading
Advertisement
ক্রিকেট2 hours ago

করোনাভাইরাস অতিমারির জের, ২০২১-এর জুন পর্যন্ত এশিয়া কাপ স্থগিত

কেনাকাটা4 hours ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

দঃ ২৪ পরগনা5 hours ago

‘গরিবের প্রাপ্য টাকা হজম করে দিচ্ছেন তৃণমূল নেতৃত্ব’, অভিযোগ শমীক লাহিড়ির

বিনোদন5 hours ago

শারীরিক দূরত্বের সঙ্গেই কেক কেটে নিজের জন্মদিন পালন করলেন সঙ্গীতা বিজলানি

ক্রিকেট6 hours ago

ক্যারিবিয়ান পেস-দাপটে উড়ে গেল ইংল্যান্ড ব্যাটিং

রাজ্য6 hours ago

কলকাতায় কমলেও এই প্রথম রাজ্যে নতুন করে আক্রান্ত হাজারের ওপর

শিক্ষা ও কেরিয়ার6 hours ago

শুক্রবার আইসিএসই, আইএসসি-র ফল

দেশ7 hours ago

করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও ভারতে এখনও গোষ্ঠী সংক্রমণ নেই: স্বাস্থ্যমন্ত্রক

দেশ17 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৪৮৭৯, সুস্থ ১৯৫৪৭

কলকাতা1 day ago

কলকাতায় লকডাউনের আওতায় পড়া এলাকাগুলির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত

দেশ2 days ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

রাজ্য3 days ago

পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় ফের কড়া লকডাউনের জল্পনা

বিদেশ2 days ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

রাজ্য2 days ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

ক্রিকেট1 day ago

১১৬ দিন পর শুরু আন্তর্জাতিক ক্রিকেট, হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ ক্রিকেটারদের

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

কেনাকাটা

কেনাকাটা4 hours ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা3 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা4 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে