Connect with us

আইপিএল

রাজস্থানকে হারিয়ে ঘরের মাঠে প্লে-অফ খেলার পথ মসৃণ করল নাইট রাইডার্স

ওয়েবডেস্ক: আইপিএলে ঘরের মাঠে গুরুত্বপূর্ণ জয় পেল কলকাতা নাইট রাইডার্স। ফলে প্লে-অফে নিজেদের জায়গা আরও কিছুটা মজবুত করল নাইটবাহিনী। এদিনের জয়ের ফলে ১৩ ম্যাচে ১৪ পয়েন্টে দাঁড়াল কলকাতা। এই মুহূর্তে লিগে তৃতীয় স্থানে। পরিস্থিতি যা তাতে বাকিদের দিকে না তাকিয়ে শেষ ম্যাচ জিতলেই ঘরের মাঠে দ্বিতীয় প্লে-অফ এবং এলিমিনেটরে খেলার সুযোগ পেয়ে যাবেন নারিনরা। কারণ সামনে থাকা হায়দরাবাদ এবং চেন্নাই যে প্রথম দু’য়ে শেষ করবে তা নিয়ে কোনো সন্দেহ নেই। অন্যদিকে পিছনে থাকা পঞ্জাব, মুম্বই এবং বেঙ্গালুরুর এখনও একটা হাল্কা সুযোগ রয়েছে প্রথম চারে নিশ্চিত হওয়ার।

আরও পড়ুন: প্রথম আইপিএল-এই বিশেষ ‘কীর্তি’র মালিক হলেন শিভম মাভি

এ দিনের ম্যাচে টসে জিতে রাজস্থানকে ব্যাট করতে পাঠান নাইট অধিনায়ক কার্তিক। শুরুতে ভালোই ব্যাটিং ঝড় তুলেছিল তারা। সৌজন্যে ফর্মে থাকা বাটলার এবং ত্রিপাঠি। তবে আইপিএলের বাকি দলগুলির তুলনায় কেকেআরের যে স্পিনের ধার বেশি, তা এদিন আরও একবার প্রমাণিত হল। এই মুহূর্ত ভারতীয় দলের অন্যতম উঠতি তারকা কুলদীপ যাদব। প্রথম পার্টনারশিপ ভেঙে দেওয়ার পর আর ফিরে তাকাতে হয়নি তাঁকে। একাই নিলেন চার উইকেট। যা চলতি লিগের দ্বিতীয় সেরা বোলিং। প্রথম পাঁচ ওভার যদি রাজস্থানের হয়, তাহলে বাকিটা কলকাতার। যাদবকে যোগ্য সঙ্গ দিলেন তারকা খেলোয়াড় সুনীল নারিনও। যত সময় যায় ক্রমাগত উইকেট হারাতে থাকে রাজস্থান। ব্যর্থ হন অধিনায়ক রাহানে থেকে শুরু করে দলের সেরা অস্ত্র বেন স্টোক্সও। শেষদিকে উনাডকাট এবং আরচার কিছুটা চেষ্টা করলেও, এক ওভার বাকি থাকতেই ১৪২ রানে অলআউট হয়ে যায় রাজস্থান।

ব্যাট করতে শুরুটা ভালোই করে কলকাতা। সৌজন্যে ক্রিস লিন এবং সুনীল নারিন। তবে বেশিক্ষণ টিকতে পারেননি নারিন। দ্বিতীয় উইকেটের পতন হতেও বেশিক্ষণ লাগেনি। উত্থাপা যে একদমই ফর্মে নেই, এ দিন ফের তা প্রমাণিত। তবে অধিনায়ক কার্তিক যখনই দায়িত্ব নিয়ে খেলেন, কেকেআরের ভরসার চাবিকাঠি হয়ে ওঠেন। যার প্রমাণ, ক্রিস লিনকে নিয়ে ঠান্ডা মাথায় বড়ো পার্টনারশিপ গড়ে দিয়ে গেলেন। শেষ দিকে লিন আউট হয়ে গেলেও রাসেলকে নিয়ে দু’ওভার বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরে নেয় তারা। ম্যাচের সেরা নির্বাচিত কুলদীপ যাদব।

ফলে এদিনের ম্যাচের পর প্লে-অফের তৃতীয় এবং চতুর্থ স্থানের জন্য লড়াই আরও জমে গেল। তৃতীয় স্থানে কলকাতা নাইট রাইডার্স ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট (-০.০৯১), রাজস্থান রয়্যালস ১৩ ম্যাচে ১২ পয়েন্ট (-০.৪০৩), কিংস ইলেভেন পঞ্জাব ১২ ম্যাচে ১২ পয়েন্ট (-০.৫১৮), মুম্বই ইন্ডিয়ান্স ১২ ম্যাচে ১০ পয়েন্ট (+০.৪০৫) এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ১২ ম্যাচে ১০ পয়েন্ট (+০.২১৮)। অর্থাৎ শেষ ম্যাচে হারলেও প্লে অফে যাওয়ার সুযোগ থাকছে কেকেআর-এর।

প্লে অফ যখন ইডেনে, তখন কেকেআর না থাকলে কি চলে!!

আইপিএল

আইপিএল থেকে বিশ্বকাপ, ক্লান্তি কতটা চাপে ফেলবে ভারতীয় ক্রিকেটারদের?

ict

ওয়েবডেস্ক: চলতি মাসেই শেষ হয়েছে দ্বাদশ আইপিএল। আর এই মাসের ৩০ তারিখ থেকেই শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপের আসর। ইংল্যান্ডে হতে চলেছে বিশ্বকাপ। টুর্নামেন্টে অন্যতম ফেভারিট দল ভারত। তবে এই বিশ্বকাপে কি ক্লান্তি বড়ো ফাক্টর হয়ে দাঁড়াতে পারে ভারতীয় দলের কাছে?

অতীতেও এমন ক্লান্তির সাক্ষী থেকেছিল ভারত। তবে সেই সময়য টি২০ ফরম্যাট ছিল না। ১৯৯২ ক্রিকেট বিশ্বকাপ শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচটি টেস্ট এবং ত্রিদেশীয় এক দিনের সিরিজ খেলেছিল ভারত। তৎকালীন একজন ভারতীয় দলের ক্রিকেটার জানিয়েছিলেন, “আমাদের মধ্যে কয়েক জন কিছু দিনের জন্য ব্যাট ধরতে চাই না”।

আরও পড়ুন: এই তরুণ ফুটবলারকে দলে আনতে বদ্ধপরিকর ম্যানচেষ্টার ইউনাইটেড

অনেক বিশেষজ্ঞদের মতে এমনটা হতে পারে। কারণ লাগাতার দেড় মাস ধরে টি২০ খেলা দেশ জুড়ে। টি২০-র সঙ্গে ৫০ ওভারের ম্যাচের বিস্তর ফারাক। টি২০ লিগ বেশ রাত পর্যন্ত চলেছে। ফলে ক্রিকেটাররা রাতে খুব একটা ঘুমাতে পারেননি। ফলে দেখা গিয়েছে বিমানবন্দের কিছুক্ষণের জন্য ঘুমিয়ে পড়েছেন মহেন্দ্র সিং ধোনির মতো খেলোয়াড়ও।

এমন ধকলের জেরে টুর্নামেন্টে সেরাটা না দেওয়া অতীতে দেখা গিয়েছে। ২০০৯ আইপিএল হওয়ার পর টি২০ বিশ্বকাপ ছিল। ক্লান্তির জেরে সেই টুর্নামেন্টের সুপার এইট স্টেজ থেকেই ছিটকে যায় ভারত। তবে আইপিএল খেলে আন্তর্জাতিক টুর্নামেন্টে ভালো ফল করেছে ভারত এমন উদাহরণও আছে। যেমন ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও উঠেছিল ভারত।

যদিও বিসিসিআই জানিয়েছিল, তারা আইপিএল ফ্রাঞ্চাইজিদের সঙ্গে কথা বলেছে জাতীয় দলের খেলোয়াড়দের ওয়ার্কলোড নিয়ে। কিন্তু তা সত্ত্বেও তেমন কোনো কার্যকরী পদক্ষেপ নিতে দেখা যায়নি। রেহাই পাননি পেস বোলাররাও।

বিশ্বকাপ নিয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক দিলীপ বেঙ্গসরকার জানান, “বিশ্বকাপ সম্পূর্ণ আলাদা ফরম্যাট। বোলারদের ১০ ওভার বল করতে হবে। টি২০ থেকে একদিনের ক্রিকেটে মাইন্ডসেট তৈরি করতে হবে”।

ভারতীয় দলের একজন সদস্য জানিয়েছেন, ক্লান্তি একটা বড়ো ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে। তাঁর মতে, “ আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে বড়ো ব্যবধান। ক্রিকেটার হিসাবে খেলার মধ্যে থাকলেই আপনি সাহায্য পান। আমাদের সব খেলোয়াড়ই অভিজ্ঞ এবং খেলার জন্য প্রস্তুত। যেহেতু সদ্য আইপিএল শেষ হয়েছে তাই ওদের ইয়ো-ইয়ো টেস্ট হয়নি।  প্লে-অফের আগে কিছু ক্রিকেটার বেশি সুযোগ পেয়েছেন। খেলোয়াড়দের স্ত্রী এবং বান্ধবীদের সঙ্গে থাকার অনুমতি আছে ২১ দিনের। ফলে সেই দিক দিয়ে ক্লান্তির কোনো ব্যাপার নেই”।

প্রাক্তন জাতীয় ক্রিকেটার এবং নির্বাচক কিরন মোরে জানান, “আমার মনে হয় না ভারতীয় ক্রিকেটাররা ক্লান্তির মুখোমুখি হবে। সে দিন চলে গিয়েছে। এখন এরা সবাই ফিট। আইপিএল, জাতীয় দল সব জায়গাতেই ফিজিও রয়েছে। আগে ক্যাম্প করা হতো ফিটনেসের জন্য। এখনকার দিনে সব খেলোয়াড়ই ফিট। আইপিএল দলগুলি পেশাগত দিক দিয়ে খেলোয়াড়দের তৈরি করে। দু’সপ্তাহ বিশ্রাম যথেষ্ট”।

ভারতের বর্ষীয়ান উইকেটকিপার পার্থিব পটেল জানান, “এটা খুব ভালো যে ভারত তাড়াতাড়ি ইংল্যান্ড যাচ্ছে প্রস্তুতি ম্যাচ খেলতে। ১৫ দিন যথেষ্ট আইপিএলের রেশ কাটিয়ে ফের ক্রিকেট মাঠে ফেরার জন্য”।

এই প্রসঙ্গে ভারতীয় নির্বাচকমণ্ডলীর প্রধান এম এস কে প্রসাদ জানান, “আমরা খুশি দলের প্রায় সবাই ফিট। আইপিএলের চাপ কাটিয়ে, নিজের সেরাটা দিয়ে জাতীয় দলের জার্সি চাপাবে। আইপিএলের ভালো ফর্ম খুব গুরুত্বপূর্ণ”।

Continue Reading

আইপিএল

আম্পায়ারের সিদ্ধান্তে বিরক্তি, ব্যাট ছুঁড়ে ক্রিজের বাইরে গিয়ে ব্যাট ধরলেন পোলার্ড, ভিডিও

pollard

ওয়েবডেস্ক: রবিবারই শেষ হয়েছে চলতি বছরের আইপিএল। চেন্নাই সুপার কিংসকে হারিয়ে ফের একবার আইপিএল খেতাব জিতেছে মুম্বই ইন্ডিয়ন্স। মোট চারবার। তবে এই আইপিএলে আম্পারিং বিতর্ক অনেকবারই লক্ষ করা গেছে। ফাইনালেও ফের লক্ষ করা গেল।

আরও পড়ুন: ডিককের উইকেট নিয়ে শার্দুলের সেলিব্রেশন, বিরক্তি প্রকাশ রোহিতের, ভিডিও

ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করে মুম্বই। মুম্বইয়ের শেষ ওভারে ব্যাটে ছিলেন কায়রন পোলার্ড এবং বল করছিলেন ডোয়েন ব্রাভো। ব্রাভোর প্রথম বলটি অফ সাইডের বাইরে ছিল অর্থাৎ ট্রামলাইনের বাইরে। কিন্তু সরে ব্যাট করতে আসার ফলে তা ওয়াইড দেননি আম্পায়ার। কিন্তু দ্বিতীয় বলটিও ট্রামলাইনের বাইরে ছিল অর্থাৎ অফসাইডের বাইরে। এক্ষেত্রে অবশ্য উইকেটের মধ্যেই দাঁড়িয়েছিলেন পোলার্ড। তা সত্ত্বেও ওয়াইড দেননি আম্পায়ার। আর যার জেরে বিরক্তি প্রকাশ করে বাতাসে নিজের ব্যাটটি ছোঁড়েন পোলার্ড।

এবং ব্রাভোর পরের বলটি যখন করতে আসে তখন দেখা যায়, অফসাইডের বাইরে গিয়ে ব্যাট ধরে আছেন পোলার্ড। এমন সময় নষ্টের জেরে আম্পায়াররা পোলার্ডকে ডেকে তার সঙ্গে কথা বলেন। ম্যাচে মুম্বইয়ের হয়ে সর্বোচ্চ রান করেন পোলার্ড। এদিনই ৩২-য়ে পা দিলেন এই ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার।

Continue Reading

আইপিএল

ডিককের উইকেট নিয়ে শার্দুলের সেলিব্রেশন, বিরক্তি প্রকাশ রোহিতের, ভিডিও

shardul

ওয়েবডেস্ক: রবিবার চেন্নাই সুপার কিংসকে হারিয়ে ফের একবার আইপিএল খেতাব জিতেছে মুম্বই ইন্ডিয়ন্স। এই নিয়ে মোট চারবার আইপিএল খেতাব জিতল রোহিত শর্মার দল। টসে জিতে এদিন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় মুম্বই।

আরও পড়ুন: আসন্ন বিশ্বকাপে দুটি দলের স্পনসর হচ্ছে ভারতের দুই নামি বাণিজ্যিক সংস্থা

টি২০-তে যখনই দুই হেভিওয়েট দলগুলি মুখোমুখি তখন খেলার থেকে, খেলার বাইরেরও ঘটনা লক্ষ করা যায়। এই ম্যাচেও হল। মুম্বই ইনিংসয়ের পঞ্চম ওভারে চেন্নাই বোলার শার্দুল ঠাকুরের বোলিংয়ের ব্যাট করেছিলেন মুম্বইয়ের ডিকক। শার্দূলের বলে ছয় মারেন ডিকক। কিন্তু তার ঠিক পরের বলে ফের শট মারার চেষ্টা করেন ডিকক কিন্তু টাইমিং ঠিক ছিল না সেই পুল শটের। যা ক্যাচ উঠে গেলে ধরে নেন ধোনি।

এরপরই আসল ঘটনা। উইকেটে পেয়ে কিছুটা মজার ভঙ্গিতে ডিককের দিকে তাকিয়ে সেলিব্রেশন করছিলেন শার্দূল। আঙুল দেখিয়ে ডিকককে প্যাভিলিয়নে ফিরে যেতে বলে। যা দেখে বিরক্তি প্রকাশ করেন নন স্ট্রাইকারে থাকা রোহিত শর্মা। আম্পায়ারকে এই বিষয় জানালে, আম্পায়ার শার্দূলকে শান্ত থাকতে বলেন।

Continue Reading
Advertisement
বাংলাদেশ6 hours ago

করোনা-আক্রান্ত হলেন মাশরাফির স্ত্রীও

বাংলাদেশ6 hours ago

গোষ্ঠীদ্বন্দ্বে রক্ত ঝরল বাংলাদেশের বান্দরবানে, প্রাণ গেল ৬ জনের

দেশ6 hours ago

বিশাখাপত্তনম গ্যাস লিক: এলজি পলিমার্সের সিইও এবং এমডি-সহ গ্রেফতার ১২

বিনোদন7 hours ago

চারটি ছবিতে সুশান্ত সিং রাজপুতকে কেন চেয়েও পাননি সঞ্জয়লীলা বনশালী?

দেশ8 hours ago

চতুর্থ বারের পরীক্ষায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা পজিটিভ

রাজ্য8 hours ago

কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউনের মেয়াদ বাড়লে কী কী বন্ধ থাকবে?

রাজ্য9 hours ago

রাজ্যে নতুন করে আক্রান্ত ৮৫০, সুস্থ হলেন ৫৫৫ জন

দেশ9 hours ago

লাদাখ সীমান্ত থেকে পিছু হঠছে চিনা সেনা, সরছে অস্থায়ী নির্মাণ: সূত্র

currency
শিল্প-বাণিজ্য1 day ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

দেশ19 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২২৫২, সুস্থ ১৫৫১৫

কলকাতা2 days ago

কলকাতায় এখন ১৮টি কনটেনমেন্ট জোন, ১৮৭২টি আইসোলেশন ইউনিট, ফারাকটা কোথায়?

রবিবারের পড়া3 days ago

রবিবারের পড়া: ভারতীয় ক্রিকেট-বিপ্লবের দুই কারিগর

রাজ্য2 days ago

করোনা রুখতে পশ্চিমবঙ্গের ‘সেফ হোম’-এর ভূয়সী প্রশংসা কেন্দ্রের

দেশ2 days ago

গাজিয়াবাদের কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭

দেশ3 days ago

এই প্রথম ভারতে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি

বিনোদন2 days ago

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

কেনাকাটা

কেনাকাটা11 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 day ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা3 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে