ভারতের স্বপ্নের টেস্ট টিমে জায়গা হল না সৌরভ গাঙ্গুলির। এটা খুব একটা আশ্চর্যজনক ঘটনা হয়তো নয়, কারণ টেস্ট ব্যাটসম্যান হিসেবে সৌরভ দেশের সেরা ছ’জন ব্যাটসম্যানের মধ্যে নাও পড়তে পারেন। কিন্তু তা বলে যুবরাজ সিংহ কোন্‌ অর্থে সৌরভের থেকে ভালো টেস্ট ব্যাটসম্যান হয়ে গেলেন। সোশ্যাল মিডিয়ায় এই নির্বাচন নিয়ে উঠেছে সমালোচনার ঝড়।

সোমবার বিসিসিআইয়ের তরফ থেকে প্রকাশ করা হয় ভারতের স্বপ্নের টেস্ট একাদশ। ভারতীয় ক্রিকেটভক্তদের ভোটিং-এ নির্বাচিত হয়েছে এই একাদশ। দলে বাকিদের জায়গা পাওয়া নিয়ে কোনও প্রশ্ন চিহ্ন নেই, কিন্তু কোন্‌ যুক্তিতে যুবরাজ সিংহ দলের দ্বাদশ ব্যক্তি হয়েছেন তা নিয়ে সমালোচনা উঠতে বাধ্য। এক দিনের ক্রিকেটে যুবরাজ অন্যতম সেরা ব্যাটসম্যান হলেও তাঁর টেস্ট কেরিয়ার আদৌ আশাপ্রদ নয়। ৪০টা টেস্টে ৩৪-এর গড়ে যুবরাজের সংগ্রহ ১৯০০ রান। অন্যদিকে ১১৩টি টেস্টে সৌরভ করেছেন ৭২১২ রান। সৌরভের টেস্টে শতরানের সংখ্যা ১৬ সেখানে যুবরাজ করেছেন মাত্র তিনটে। ব্রিসবেনে অস্ট্রেলীয় বোলারদের ঠেঙিয়ে ১৪৪, হেডিংলিতে ইংল্যান্ডের বিরুদ্ধে স্যাঁতস্যাঁতে পিচে শতরান, সৌরভের খেলা সেরা ইনিংসগুলির মধ্যে পড়ে। সেখানে যুবরাজের সেরা টেস্ট ইনিংস পাকিস্তানের বিরুদ্ধে করা ১৬৯। উল্লেখ্য ওই একই টেস্টে, নিজের কেরিয়ারের সেরা ইনিংসটি খেলেন সৌরভ। করেন ২৩৯।    

সৌরভ হলেন ভারতের একমাত্র ক্রিকেটার, যাঁর টেস্টে গড় কখনও ৪০-এর নীচে নামেনি। তা সত্ত্বেও স্বপ্নের একাদশে সৌরভের বদলে যুবরাজ জায়গা পাওয়ায় অনেকেই বলতে শুরু করেছেন, ক্রিকেটভক্তদের ভোটিং-এ স্বপ্নের একাদশ নির্বাচন অর্থহীন। এঁরা হয় ক্রিকেট বোঝেন না, আর না হয় ক্রিকেটের খোঁজখবর রাখেন না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here