সানি চক্রবর্তী: ১৯৯ জন ভারতীয় ফুটবলার নিজেদের ভাগ্য পরীক্ষার জন্য আইএসএল ড্রাফটে নাম লিখিয়েছেন। রবিবারের ফুটবল বাছাই প্রক্রিয়ার আগে কমবেশি উৎসাহ বাড়ছে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির দলগঠন ঘিরে। তবে গোটা প্রক্রিয়া শুরুর আগে একটা ব্যাপার পরিষ্কার, বাঙালি ফুটবলারদের চাহিদা সবথেকে বেশি এবারের ড্রাফটে।

আরও পড়ুন: হাড় কাঁপানো ঠান্ডা জলের হ্রদে নগ্ন-স্নান ৭৮৯ জনের, বিশ্বরেকর্ড ফিনল্যান্ডে

আইএসএল ড্রাফটে সর্বোচ্চ মূল্যের স্তরে ১০ জন ফুটবলার বাছার কাজ শেষ। দেখা যাচ্ছে, সেই তালিকায় থাকা ফুটবলারদের মধ্যে পাঁচজনই বাঙালি। তারা হলেন-

সুব্রত পাল (৮৭ লক্ষ)

প্রীতম কোটাল (৭৫ লক্ষ)

অরিন্দম ভট্টাচার্য (৬৪ লক্ষ)

নারায়ণ দাস (৫৮ লক্ষ)

প্রণয় হালদার (৫৮ লক্ষ)

বাকি পাঁচ ফুটবলার ইউজেনসন লিংডো (১.১ কোটি), আনাস এডাথোডিকা (১.১ কোটি), বলবন্ত সিং (৬৫ লক্ষ), রবিন সিং (৬৫ লক্ষ) ও লেনি রডরিগেজ (৬০ লক্ষ)।

আরও পড়ুন: পুজোর আগেই ডিএ-র সম্ভাবনা, প্রাথমিক তৎপরতা প্রশাসনে, চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী

বাঙালি গোলরক্ষক অরিন্দম ভট্টাচার্যকে নিতে পারে টাটা ফ্র্যাঞ্চাইজি। প্রথম থেকেই তাদের টার্গেট বাঙালি গোলরক্ষক। প্রথমে ইস্টবেঙ্গলের শুভাশিস রায়চৌধুরিকে টার্গেট করলেও পিছিয়ে আসে তারা। আর গত ফেডারেশন কাপের সময়ই অরিন্দমের সঙ্গে একপ্রস্থ কথা সেরে রেখেছেন স্টিভ কোপেল। কেরালা ব্লাস্টার্সের কোচ হিসেবে ফেড কাপে ফুটবলার বাছতে গেলেও এখন তিনি টাটা ফ্র্যাঞ্চাইজির কোচ। তাই টিএফএ-র গ্র্যাজুয়েট অরিন্দমের গায়ে উঠতে পারে টাটা ফ্র্যাঞ্চাইজির জার্সি। অরিন্দমকে দলে পেতে চাইলে ৭৩ লক্ষ টাকা (এফসি পুনে সিটির জন্য ৯ লক্ষ ট্রান্সফার ফি) খরচ করতে হবে টাটা গোষ্ঠীকে।

ড্রাফটের পদ্ধতি 

সাধারণত একজন করে ফুটবলারকে দলগুলো নিতে পারে আগে ডাকার ভিত্তিতে। এক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজিগুলো ও ফুটবলার সবারই কিছুটা ভাগ্যের সহায়তাও প্রয়োজন। বেঁধে দেওয়া চুক্তির বাড়তি অর্থ অন্য কোনো ফ্র্যাঞ্চাইজি দিতে চাইলেও উপায় নেই। আর নির্দিষ্ট ফুটবলারকে তার ডাকের সময়ে যে দল নেবে, তিনি সেখানেই খেলতে বাধ্য। ড্রাফটে বেঁধে দেওয়া অর্থ পছন্দ না হলেও এখন আর কোনো ফুটবলারের পিছিয়ে আসার জায়গাও নেই। আইএসএলের দশ ফ্র্যাঞ্চাইজির মধ্যে কেউই যদি কোনো ফুটবলারকে দলে না নেন, একমাত্র সেক্ষেত্রেই আইএসএল থেকে বেরিয়ে আই লিগে বা অন্য কোথাও খেলার ছাড়পত্র পাবেন সংশ্লিষ্ট ফুটবলার। উল্লেখ্য, আইএসএল ড্রাফটের ক্ষেত্রে ফুটবলারদের ন্যূনতম অর্থের স্তর রাখা হয়েছে ৫ লক্ষ টাকা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here