টাউন্টন: কলকাতা নাইট রাইডার্সের ভক্তদের চার বছর আগের একটা ঘটনা নিশ্চয় মনে আছে। ম্যাচটি ছিল কেকেআর বনাম পুনে ওয়ারিয়র্সের। ম্যাচটি জিতলে সেমিফাইনালে যাওয়ার আশা বজায় থাকবে কেকেআরের, হারলে বিদায় নিশ্চিত। কেকেআরের আশা-ভরসা তখন ইউসুফ পাঠানের ওপর। কিন্তু ৭২ রানে থাকা ইউসুফ ঘটালেন অদ্ভুত ঘটনা। রান আউট বাঁচাতে গিয়ে পায়ে করে বলটি ঠেলে দিতে চাইছিলেন তিনি। সেখানেই ঘটে গেল বিপদ। ইচ্ছাকৃত ভাবে ফিল্ডারকে বাধা দেওয়ার অভিযোগে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’-এ আউট হন পাঠান। ম্যাচও হারে কলকাতা। কিন্তু সেটা তো ছিল ঘরোয়া টি-২০ ক্রিকেটে। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে প্রথম এই ঘটনাটি ঘটল শুক্রবার। আউট হলেন জেসন রয়।

শুক্রবার ইংল্যান্ড মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকার। প্রোটিয়াদের দেওয়া ১৭৫ রানের টার্গেট তাড়া করতে নেমে বেশ সুবিধাজনক জায়গাতেই ছিল ইংল্যান্ড। ভালো খেলছিলেন রয়ও। ৬৭ রানে ব্যাট করছিলেন তিনি, তখনই তাঁর ‘মাথার ওপর বাজ পড়ে’।

ম্যাচের ষোলোতম ওভারের প্রথম বলে নন-স্ট্রাইকিং এন্ডে ছিলেন রয়। কিন্তু অপর প্রান্তে ব্যাট করা লিয়াম লিভিংস্টোনের সঙ্গে ভুল বোঝাবুঝি হয় তাঁর। রান নিতে গিয়েও মাঝ পথে ক্রিজে ফেরার চেষ্টা করেন তিনি। কিন্তু দক্ষিণ আফ্রিকার এক ফিল্ডারের ছোড়া বল পায় লাগে রয়ের। দক্ষিণ আফ্রিকার ফিল্ডাররা আবেদন করলে তৃতীয় আম্পায়ারের সাহায্য চান আম্পায়াররা। বেশ কিছুক্ষণ পর রয়কে আউট ঘোষণা করা হয়।

রয়ের এই আউটটাই হয়ে যায় টার্নিং পয়েন্ট। তিন রানে ম্যাচটি জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

দেখুন সেই ঘটনার ভিডিও

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন