ইতিহাস গড়লেন কিদম্বি শ্রীকান্ত, পৌঁছে গেলেন ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে

0
Kidambi Srikanth
কিদম্বি শ্রীকান্তের ছবি twitter থেকে নেওয়া।

উয়েলবা (স্পেন): ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপের (বিডব্লিউএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ, BWF World Championships) ফাইনালে উঠে ইতিহাস সৃষ্টি করলেন ভারতের তারকা কিদম্বি শ্রীকান্ত। শ্রীকান্তই প্রথম ভারতীয় যিনি এই টুর্নামেন্টের ফাইনালে উঠলেন।

সেমিফাইনালে তিনি হারালেন আরেক ভারতীয় লক্ষ্য সেনকে। এটাও একটা ইতিহাস। এর আগে বিডব্লিউএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে কখনও দু’ জন ভারতীয় পরস্পরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেননি।

সেমিফাইনালে জোরদার প্রতিদ্বন্দ্বিতা হল। ম্যাচ ১ ঘণ্টা ৯ মিনিট স্থায়ী হয়েছিল। শেষ পর্যন্ত লক্ষ্যকে ১৭-২১, ২১-১৪, ২১-১৭ ফলে হারালেন ২৮ বছরের শ্রীকান্ত।

এই ম্যাচের পরে বিশ্বের প্রাক্তন এক নম্বর তারকা কিদম্বি শ্রীকান্তের সোনা জয়ের সুযোগ রইল। আর লক্ষ্য সেন এই প্রথম ব্রোঞ্জ পদক জিতে কিংবদন্তি খেলোয়াড় প্রকাশ পাড়ুকোন এবং বি সাই প্রেমনাথের সঙ্গে এক সারিতে থাকলেন। পাড়ুকোন ১৯৮৩ সালে এবং সাইনাথ ২০১৯ সালে ব্রোঞ্জ পদক পেয়েছিলেন।

এর আগে বিডব্লিউএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে পি ভি সিন্ধু ২০১৯-এ স্বর্ণপদক জিতেছিলেন। তা ছাড়াও তিনি এই চ্যাম্পিয়নশিপে দু’টি করে রুপোর পদক ও ব্রোঞ্জের পদক জেতেন। আর ২০১১-য় ডাবলসে জুটি হয়ে ব্রোঞ্জ জিতেছিলেন জ্বালা গুট্টা ও অশ্বিনী পোনাপ্পা।

এ ছাড়াও সাইনা নেহয়ালও এই নজরকাড়া টুর্নামেন্টে ১টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ পদক জেতেন।

এ দিনের ম্যাচ জিতে ফাইনালে যাওয়াটা একটা বড়ো ঘটনা শ্রীকান্তের জীবনে। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে এখন ১৪ নম্বরে রয়েছেন তিনি। ২০১৭-য় ৪টি সুপার সিরিজ খেতাব জেতার পর শারীরিক আঘাতে ভোগেন শ্রীকান্ত এবং তাঁর ফর্মও পড়ে যায়। সেই কারণে এ বছর টোকিও অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করেননি শ্রীকান্ত। তবে ২০ বছরের লক্ষ্য সমানে সমানে লড়াই চালিয়েছেন শ্রীকান্তের বিরুদ্ধে। এবং প্রথম সেটটি জিতে নেন ২১-১৭ ফলে। কিন্তু পরের দুটো সেট নিজের পকেটে পুরে আসল কাজটি সেরে ফেলেন শ্রীকান্ত।

আরও পড়তে পারেন

সমুদ্র সৈকতে হাতজোড়া মেহেন্দি, তবে কি মধুচন্দ্রিমার ঠিকানা বলে দিলেন ক্যাটরিনা কাইফ?

দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যায় পতন, ক্রমশ বাড়ছে সুস্থতা

কোভিড আক্রান্ত সিপিএম সাধারণ সম্পাদক সূর্যকান্ত মিশ্র, নেই গুরুতর শারীরিক সমস্যা

দৈনিক করোনা সংক্রমণ প্রায় একই রকম, শনিবার ২০টি জেলা মৃত্যুহীন

এটিএম জালিয়াতি রুখতে এসবিআই-এর নতুন আপডেট, টাকা তুলতে ব্যবহার করুন ওটিপি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন