মধুমন্তী চট্টোপাধ্যায়, কলকাতা:  স্বপ্নের উচ্চতা যখন ৮৮৪৮ মিটার, তা ছুঁয়ে আসার রাস্তাটাও যে খুব সহজ নয় ভালোই জানি আমরা। সব রকম পরিস্থিতির জন্যই প্রস্তুত থাকেন পর্বতারোহীরা। ২০১৭-র এভারেস্ট অভিযানের বাংলার দুই পর্বতারোহীর শৃঙ্গ ছোঁয়ার স্বপ্নটা আপাতত সত্যি হল না। ব্যালকনি থেকেই ফিরতে হচ্ছে হাওড়ার কুন্তল কাঁড়ার আর ইছাপুরের শেখ সাহাবুদ্দিনকে। সদ্য লোৎসে জয় করা পর্বতারোহী দেবাশিস বিশ্বাস তেমনটাই জানিয়েছেন খবর অনলাইনকে। নেপালের দিক থেকে এভারেস্টে পৌঁছনোর রুট ওপেন হয়েছিল গত ১৫ মে। তার পর দিন-ই বেস ক্যাম্প থেকে রওনা দেন বাংলার দুই পর্বতারোহী। কিন্তু প্রতিকূল আবহাওয়ার দরুন একাধিকবার থেমে যেতে হয় ওদের।

গত শুক্রবার ঝরো হাওয়ার কারণে সাউথকল থেকে রওনা দিতে পারেননি কুন্তলরা। শনিবার সন্ধে থেকে আবার শুরু হয় পথ চলা। স্বভাবতই একটা গোটা দিন নষ্ট হয় তাঁদের। ৮০০০ মিটারের ওপর বাড়তি ২৪ ঘণ্টা কাটানো মুখের কথা নয়। আজ দুপুর পর্যন্ত সামিট করতে না পারায় নিচে নামার সিদ্ধান্ত নিয়েছেন সাহাবুদ্দিন এবং কুন্তল। ব্যালকনি থেকে ফিরে আসছেন ৪ নম্বর ক্যাম্পে। এর আগে বহু অভিজ্ঞ পর্বতারোহীকে বলতে শোনা গিয়েছে, ঠিক কোথায় কখন থামব, সেই সিদ্ধান্ত নেওয়াটা খুব জরুরি। দেড় মাসের অক্লান্ত পরিশ্রমের পর শৃঙ্গ থেকে কয়েকশো মিটার দূরে দাঁড়িয়ে ফিরে আসার সিদ্ধান্ত নেওয়াটা শৃঙ্গ ছোঁয়ার মতোই কঠিন। সেই মনের জোরটুকুর জন্য ওদের কুর্নিশ। সুস্থ শরীরে ফিরে আসুন কুন্তল আর সাহাবুদ্দিন।

2 মন্তব্য

  1. Excuse me madam but may I come to know what is yours source? Asper technically speaking that it is true that they are descending towards EBC, due to large rush and bad weather and also due to the reason of conserving the O2,yes offcourse that they are tired but its yet not confirmed that they have abandoned their mission. —– A member from Howrah District Mountaineers & Trekkers Association

  2. The source has been mentioned there in the copy sir. in case the duo start fresh from the EBC, that will be their 2nd attempt. They did not reach the everest summit in their first attempt.

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here