সুইটজারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপে পোর্তুগাল

ওয়েব ডেস্ক: সুইটজারল্যান্ডকে ২-০ হারিয়ে সরাসরি রাশিয়া বিশ্বকাপে পৌঁছে গেল রোনাল্ডোর পোর্তুগাল। পৌঁছে গেল ফ্রান্সও। তবে পারল না নেদারল্যান্ডস। গ্রুপের শেষ ম্যাচে সুইডেনকে ৭-০ গোলে হারানোর অসাধ্যসাধন করতে হত তাঁদের। কিন্তু অধিনায়ক আর্জেন রবেনের জোড়া গোলে ২-০ জয় পেল কমলা জার্সিরা। এবারের বিশ্বকাপ কমলা জার্সির অভাবে কিছুটা ম্যারমেরে হয়ে গেল। দেশকে বিশ্বকাপে কুলতে না পারার পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন আর্জেন রবেন।

দেখে নেওয়া যাক ইউরোপ থেকে কোন নটি দেশ সরাসরি বিশ্বকাপে পৌঁছে গেল।

বেলজিয়াম, জার্মানি, ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, পোর্তুগাল, পোল্যান্ড, আইসল্যান্ড ও সার্বিয়া। এছাড়া আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলবে রাশিয়া।

আরও পড়ুন: সব থেকে ছোটো দেশ হিসেবে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল এই দেশটি

দেশকে বিশ্বকাপে পৌঁছে দিতে না পারার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন আর্জেন রবেন
প্লেঅফ খেলবে কারা

ইউরোপের নটি গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা সেরা আটটি দল বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য প্লেঅফ খেলার সুযোগ পাবে। তাঁদের মধ্যে চারটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আগামী ১৭ অক্টোবর ড্র হবে। খেলা হবে ৯ ও ১১ নভেম্বর হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে। দেখে নিন ইউরোপের কোন আটিটি দেশ প্লেঅফ খেলার সুযোগ পেল।

সুইটজারল্যান্ড, ইতালি, ডেনমার্ক, ক্রোয়েশিয়া, সুইডেন, উত্তর আয়ারল্যান্ড, গ্রিস, আয়ারল্যান্ড।

ছিটকে গেল আমেরিকা

বিশ্বকাপে যোগ্যতা অর্জন না করতে পেরে বিধ্বস্ত মার্কিন ফুটবলার ম্যাট বেসলার

ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর কাছে হেরে অপ্রত্যাশিত ভাবে বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারল না আমেরিকা। ১৯৮৬ সালের পর এই প্রথম তাঁরা বিশ্বকাপে খেলবে না। তবে শুধু নিজেদের হার নয়। অন্য ম্যাচের ফলও তাঁদের ছিটকে দেওয়ায় ভূমিকা রাখল। ৮৭ মিনিটে ফ্যান্টমের জয়সূচক গোলে কোস্টা রিকাকে ২-১ গোলে হারিয়ে এই প্রথম বিশ্বকাপে পৌঁছে গেল পানামা। আর ওই ফলেই ছিটকে গেল আমেরিকা। কনকাকাফ গ্রুপ থেকে বিশ্বকাপে পৌঁছে গেল মেক্সিকো, কোস্টা রিকা ও পানামা। চতুর্থ স্থানে রইল হন্ডুরাস। রাশিয়ায় যাওয়ার জন্য তাঁদের প্লেঅফ খেলতে হবে ওশিয়ানিয়া গ্রুপের অস্ট্রেলিয়ার সঙ্গে। এদিন অস্ট্রেলিয়া অন্য প্লেঅফে ২-১ গোলে হারিয়ে দিল এশিয়ার পঞ্চম স্থানাধিকারী সিরিয়াকে। ২টি গোলই করলেন তাঁদের ৩৭ বছর বয়সি স্ট্রাইকার কাহিল।

লাতিন আমেরিকা
মেসির হ্যাটট্রিক বিশ্বকাপে পৌঁছে দিল আর্জেন্টিনাকে

লাতিন আমেরিকা থেকে সরাসরি বিশ্বকাপ খেলবে ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলোম্বিয়া। কনমেবল গ্রুপে পঞ্চম স্থানে থাকা পেরু প্লেঅফ খেলবে ওশিয়ানিয়া গ্রুপের নিউজিল্যান্ডের সঙ্গে।

আরও পড়ুন: হ্যাটট্রিক করে দেশকে বিশ্বকাপে পৌঁছে দিয়ে ফের রূপকথার নায়ক মেসি, ভিডিও

এশিয়া ও আফ্রিকা

এশিয়া থেকে বিশ্বকাপ খেলার ছাড়পত্র পেয়ে গেছে ইরান, জাপান, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়া। আফ্রিকা থেকে এখনও পর্যন্ত যোগ্যতা অর্জন করেছে নাইজেরিয়া ও মিশর। আফ্রিকা মহাদেশ থেকে আরও কোন তিনটি দেশ ২০১৮ সালের বিশ্বকাপে খেলবে, তা জানার জন্য নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here