মেসির কারাদণ্ড, জরিমানা, তবে সম্ভবত জেল খাটতে হবে না

0

খবর অনলাইন: ফুটবল তারকা লিওনেল মেসিকে ২১ মাসে কারাদণ্ড দিল বার্সেলোনার আদালত। সেই সঙ্গে ২২ লক্ষ ডলার জরিমানা। মেসির অপরাধ, তিনি তিন দফায় কর ফাঁকি দিয়েছেন। একই সঙ্গে একই অপরাধে মেসির বাবার খোরখে মেসিরও জেল হয়েছে। সঙ্গে ১৫ লক্ষ টাকার জরিমানা। তবে এঁদের হয়তো জেল খাটতে নাও হতে পারে। সুপ্রিম কোর্টে আপিল করার জন্য এঁদের ৫ দিন সময় দেওয়া হয়েছে বলে বুধবার বার্সেলোনার আদালতের পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে।

স্পেনের আইন অনুযায়ী কেউ যদি কোনও অ-হিংসাত্মক অপরাধে দু’ বছরের কম কারাদণ্ড পান এবং তিনি যদি আগে কখনও জেলে না গিয়ে থাকেন তা হলে তাঁকে সাধারণত জেল খাটতে হয় না। বার্সেলোনার আদালতের এক মুখপাত্রী বলেছেন, মেসিকে সম্ভবত জেল খাটতে হবে না।

বুধবার বার্সেলোনার আদালত কর সংক্রান্ত এক মামলার রায়ে বলেছেন, খেলোয়াড়দের ইমেজ রাইট থেকে প্রাপ্ত আয়ে কর দেওয়া এড়াতে মেসি ও মেসির বাবা কয়েকটি কোম্পানির জালে জড়িয়ে থেকে ২০০৭ থেকে ২০০৯ পর্যন্ত স্প্যানিশ কর অফিসকে ৪২ লক্ষ ইউরো ঠকিয়েছেন। বেলিজ, উরুগুয়ে এবং সুইৎজারল্যান্ডের মতো কর এড়ানোর নিরাপদ দেশে ওই কোম্পানিগুলির সদর দফতর। ওই সব দেশে আইন মোতাবেক কোম্পানি মালিকদের নাম-ধাম গোপন রাখা যায়।mes2

২০০৫ সাল থেকে যাঁর স্প্যানিশ নাগরিকত্ব রয়েছে সেই মেসি মামলা চলাকালীন স্বীকার করেছিলেন, নিজের ইমেজ রাইট সুরক্ষিত রাখার জন্য তিনি চুক্তি সই করেছিলেন। কিন্তু এর ফলে তিনি যে স্প্যানিশ রাষ্ট্রকে ঠকাচ্ছেন তা তিনি জানতেন না।

আদালতের বিচারক মার্সেদেজ আর্মাস গার্ভেস তাঁর লিখিত রায়ে বলেছেন, “তাঁর এই পরিহার্য অজ্ঞতা, যেটা এসেছে উদাসীনতা থেকে, তা কোনও ভুল নয়। যার ফলে তিনি দায়িত্ব এড়িয়ে যেতে পারেন না।”

আদালতের রায় জানার পর মেসির বার্সেলোনা ফুটবল ক্লাব তাদের ওয়েবসাইট মারফত এক বিবৃতিতে বলেছে, তারা এই খেলোয়াড়কে যে কোনও রকম অপরাধমূলক দায় থেকে মুক্ত বলে মনে করে। বিবৃতিতে বলা হয়েছে, “ক্লাব মনে করে যে হেতু এই খেলোয়াড় স্প্যানিশ কর অফিসের সঙ্গে সমস্ত ভুল বোঝাবুঝি সংশোধন করে নিয়েছেন, তাই এই ব্যাপারে তিনি আর কোনও ভাবেই অপরাধী নন।”

ছবি: সৌজন্যে রয়টার্স

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন