একই ইভেন্টে চার অলিম্পিকে সোনা জিতে অনন্য নজির ফেল্পসের

0

ইতিহাস গড়লেন মাইকেল ফেল্পস। বিশ্বের একমাত্র অ্যাথলিট যিনি পর পর চার বার অলিম্পিকের আসরে একই ইভেন্টে চার বারই সোনা জেতার অনন্য নজির গড়লেন। ২০০ মিটার ব্যক্তিগত মেডলি ইভেন্টে এথেন্স, বেজিং আর লন্ডন অলিম্পিকের মতোই রিও থেকেও সোনা আনলেন বিশ্ববিখ্যাত এই মার্কিন সাঁতারু। ইতিহাস গড়েছেন সিমনে ম্যানুয়েলও। সাঁতারে মহিলাদের ১০০ মিটার ফ্রি স্টাইলে সোনা জিতলেন তিনি। সেই সঙ্গে তিনি হয়ে গেলেন মার্কিন ক্রীড়া ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ যিনি এই ইভেন্টে সোনা জিতলেন। এই দু’টি সোনা ছাড়াও বৃহস্পতিবার আরও তিনটে সোনা জিতেছে যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে ১৬টি সোনা, ১২টি রুপো আর ১০টি ব্রোঞ্জ-সহ মোট ৩৮টি পদক জিতে তালিকার শীর্ষেই রইল মার্কিন যুক্তরাষ্ট্র।

দ্বিতীয় স্থানে রয়েছে চিন। বৃহস্পতিবার টেবিল টেনিসে সোনা জেতেন বিশ্বের এক নম্বর সে দেশের মা লং। এই মুহূর্তে তাদের পদক সংখ্যা ৩০। ১১টি সোনা-সহ যার মধ্যে রয়েছে ৮টি রুপো আর ১১টি ব্রোঞ্জ। বৃহস্পতিবারের পর পদক তালিকায় তিন নম্বরে রয়েছে জাপান। ৭টি সোনা, ২টি রুপো আর ১৩টি ব্রোঞ্জ জিতে এই মুহূর্তে তাদের পদক সংখ্যা ২৩। ৫টি সোনা, ৪টি রুপো আর ৬টি ব্রোঞ্জ-সহ মোট ১৫টি পদক জিতে চার নম্বর স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। পাঁচে আছে দক্ষিণ কোরিয়া। তাদের পদক সংখ্যা ১১, যার মধ্যে রয়েছে ৫টি সোনা, ২টি রুপো আর চারটি ব্রোঞ্জ।

ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম আর দশম স্থানে যথাক্রমে রয়েছে হাঙ্গারি, রাশিয়া, ব্রিটেন, জার্মানি, আর ইতালি। ২১ নম্বর স্থানে রয়েছে আয়োজক দেশ ব্রাজিল।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন