সোনার ঝুলি ভরিয়েই চলেছেন মাইকেল ফেল্পস

0

আবার মাইকেল ফেল্পস। তা-ও আবার এক দিনে দুটো! এই নিয়ে তাঁর ২১তম অলিম্পিক সোনা। মঙ্গলবার পুরুষদের ২০০ মিটার বাটারফ্লাইতে সোনা জেতেন ফেল্পস। এর ঠিক এক ঘণ্টা পরেই ৪ X ২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে সোনা জেতে ফেল্পস-সহ চার জনের যুক্তরাষ্ট্রের দল। এ ছাড়াও মঙ্গলবার আরও দু’টি সোনা বাগিয়েছে মার্কিনরা। মহিলাদের ২০০ মিটার ফ্রি স্টাইলে সোনা জেতেন কেটি লেডেকি। অপর সোনাটি এসেছে মহিলাদের দলগত জিমন্যাস্টিকসে। চারটে সোনাও ছাড়া মঙ্গলবার একটি রুপো আর দু’টি ব্রোঞ্জ পেয়েছে যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে ৯টি সোনা, ৮টি রুপো আর ৯টি ব্রোঞ্জ-সহ মোট ২৬টি পদক পেয়েছে যুক্তরাষ্ট্র।

দ্বিতীয় স্থানেই রইল চিন। মঙ্গলবার তারা আরও তিনটে সোনার পদক জিতেছে। ডাইভিং-এ তিন নম্বর সোনার পদক জিতলেন চেন রাউলিন আর লিউ হুইক্সিয়া জুটি। এ ছাড়াও ভারোত্তোলনে একটি সোনা জিতেছেন শি ঝিয়ং। এই নিয়ে মোট ৮টি সোনা, ৩টে রুপো আর ৬টি ব্রোঞ্জ-সহ মোট ১৭টি পদক জিতেছে চিন। তিন নম্বরে উঠে এসেছে হাঙ্গারি। ৪টে সোনা ১টি আর ১টি ব্রোঞ্জ-সহ ৬টি পদক জিতেছে হাঙ্গারি। তিন নম্বর থেকে চার নম্বরে নেমে গেছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার ২টো ব্রোঞ্জের বেশি কিছু জিততে পারেনি অস্ট্রেলিয়া। পাঁচ নম্বরে উঠে এসেছে রাশিয়া। তাদের পদক সংখ্যা ১২। যার মধ্যে রয়েছে তিনটে সোনা, ছ’টি রুপো আর তিনটে ব্রোঞ্জ।

ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে যথাক্রমে রয়েছে ইতালি, দক্ষিণ কোরিয়া, জাপান, ফ্রান্স আর থাইল্যান্ড। ১৪ নম্বরে রয়েছে আয়োজক দেশ ব্রাজিল।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন