৮২ বছরে সব চেয়ে বয়স্ক ক্রিকেটারের টেস্ট সেঞ্চুরি

0

খবর অনলাইন: ৮২ বছর পর আবার। এত বয়স্ক ক্রিকেটার টেস্টে সেঞ্চুরি করলেন। পাকিস্তানের মিসবা-উল-হক। আজ বৃহস্পতিবার মিসবার বয়স হল ৪২ বছর ৪৭ দিন। ক্রিকেটের মক্কা লর্ডসে তিনি সেঞ্চুরি হাঁকালেন। এর আগে ১৯৩৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ড মাঠে সেঞ্চুরি করেছিলেন ইংল্যান্ডের প্যাটসি হেন্ড্রেন। তখন তাঁর বয়স ছিল ৪৫ বছর ১৫১ দিন।   

তবে সব চেয়ে বয়স্ক ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি করার রেকর্ডটি রয়েছে ইংল্যান্ডের জেবি হবসের। ১৯২৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্নে হবস যে দিন সেঞ্চুরি করেন সে দিন তাঁর বয়স ছিল ৪৬ বছর ৮২ দিন। বয়স্ক ক্রিকেটার হিসাবে টেস্টে সেঞ্চুরি করার তালিকায় মিসবার স্থান ছ’ নম্বরে। মিসবার আগে হবস আর হেন্ড্রেন ছাড়াও রয়েছেন ডবলিউ বার্ডস্লে (অস্ট্রেলিয়ার ক্রিকেটার, ইংল্যান্ডের বিরুদ্ধে ৪৩ বছর ২০২ দিন বয়সে সেঞ্চুরি করেন ১৯২৬-এ লর্ডসে), এ ডবলিউ নর্স (দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪২ বছর ২৯১ দিন বয়সে সেঞ্চুরি করেন ১৯২১-এ জোহানেসবার্গে) এবং এফ ই উলি (ইংল্যান্ডের ক্রিকেটার, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪২ বছর ৬১ দিন বয়সে সেঞ্চুরি করেন ১৯২৯-এ ম্যাঞ্চেস্টারে)।

মিসবার কৃতিত্ব হল এই প্রথম তিনি লর্ডসে তো বটেই, ইংল্যান্ডে টেস্ট খেললেন এবং সেঞ্চুরি করলেন। তাঁর সমালোচকদের বক্তব্য ছিল, আন্তর্জাতিক ক্রিকেট খেলার পক্ষে মিসবার অনেক বয়স হয়ে গিয়েছে। কিন্তু তাঁদের মিথ্যা প্রমাণ করলেন মিসবা। এবং তাঁর দৌলতে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে প্রথম টেস্টে প্রথম ইনিংসে পাকিস্তানের স্কোর ২৮২-৬। ৭৭-৩ অবস্থায় পাকিস্তান যখন ধুঁকছিল সেই সময় হাল ধরেন মিসবা। দিনের শেষে তিনি নট আউট ১১০ রানে।

amazon

ছবি: সৌজন্যে এএফপি        

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন