জামাইকা: অনেকেরই মতে তিনি পাকিস্তানের ট্র্যাজিক নায়ক। এমন অনেক সময়ে হয়েছে যে গোটা ম্যাচ ভালো খেলে শেষ মুহূর্তের ছোট্টো একটা ভুলে হয় দল হেরেছে কিংবা নিজে কোনো মাইলস্টোন ফসকেছেন। এ রকমই আরও একটা ট্র্যাজিক নায়কোচিত ঘটনা ঘটল তাঁর সঙ্গে। তিনি পাকিস্তানের টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হক।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলতে থাকা প্রথম টেস্টে ৯৯ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করলেন মিসবাহ। অবশ্য নিজের দোষে নয়, এ বার অন্যের দোষে শতরান পেলেন না তিনি। পাক-ইনিংসের ১৩৯তম ওভারে নন-স্ট্রাইকারে ছিলেন মিসবাহ। ব্যাট করছিলেন এগারো নম্বর ব্যাটসম্যান মহম্মদ আব্বাস। তিনি অবশ্য দশ ওভার ধরে কুড়িটা বল খেলে মিসবাহকে যোগ্য সঙ্গত দিয়ে গিয়েছেন। আব্বাসকে আম্পায়ার এলবিডব্লিউ দেওয়া মাত্রই রিভিউ চান তিনি, কিন্তু কোনো লাভ হয়নি। তবে এই ইনিংসে টেস্টে ৫০০০ রানের গণ্ডি পেরিয়ে যান মিসবাহ।

বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে টেস্ট ইনিংসে ৯৯ রানে অপরাজিত থাকার নজির গড়লেন মিসবাহ। গত ১৪ বছরে প্রথম। এর আগে ২০০৩-এ ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্টে ৯৯ রানে অপরাজিত ছিলেন দক্ষিণ আফ্রিকার অ্যান্ড্রু হল। এর ঠিক আগের বছর ৯৯ রানে অপরাজিত ছিলেন দক্ষিণ আফ্রিকারই শন পলক। এ ছাড়াও যাঁরা ৯৯ রানে অপরাজিত ছিলেন তাঁরা হলেন আলেক্স টিউডর (ইংল্যান্ড), স্টিভ ওয় (অস্ট্রেলিয়া) এবং জিওফ্রে বয়কট (ইংল্যান্ড)।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here