Connect with us

খেলাধুলো

বেঙ্গালুরুতে অর্থসচিব দেবাশিস দত্ত, ইউবি সহ চার স্পনসর পেতে চলেছে বাগান

শৈবাল বিশ্বাস[/caption] অবশেষে স্বস্তি পেতে চলেছেন মোহন-সমর্থকরা। তাঁদের ক্লাব এবার নয় নয় করেই ভালোই স্পনসর পাওয়ার দিকে এগোচ্ছে। পরিস্থিতি যে জায়গায় রয়েছে, তাতে বলাই যায়, আই লিগে মোহনবাগানের টিম কোনো ভাবেই আইএসএল-এর কোনো দলের থেকে খারাপ হবে না। মোহন-কর্তারা চ্যালেঞ্জ নিয়ে বলছেন, এবার তাঁদের দল ইস্টবেঙ্গলের থেকে অনেক ভালো হবে। ইতিমধ্যে মোহনবাগান ১০ কোটি টাকার সংস্থান করে ফেলায়, আইএসএল-এ চলে যাওয়া বহু ফুটবলারই হাত কামড়াচ্ছেন। ক্লাব সূত্রে জানা গেছে, মঙ্গলবার বেঙ্গালুরু পৌঁছেছেন ক্লাবের অর্থসচিব দেবাশিস দত্ত ও আরও দু’জন ঘাগু কর্মকর্তা। সঙ্গে নিয়ে যাওয়া হয়েছে একজন চার্টার্ড অ্যাকাউন্টেন্টকেও। তাঁরা ইউবি গ্রুপের নতুন মালিক পক্ষের সঙ্গে স্পনসরশিপ নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। জানা গেছে, ক্লাব তাঁদের পুরোনো ‘ম্যাকডাওয়েল মোহনবাগান’ তকমা ফিরে পেতে খুবই আগ্রহী। ইউবি গ্রুপের পক্ষে শর্ত একটাই, তাঁরা কোনো বকেয়া মেটাতে পারবেন না। তাছাড়া পুরো স্পনসর করাও তাঁদের পক্ষে সম্ভব নয়। তাঁরা মোহনবাগানকে মেরেকেটে তিন কোটি টাকা দিতে পারেন। মোহনবাগান চাইছে সংখ্যাটা বাড়িয়ে চার কোটিতে পৌঁছতে। মোহন-কর্তারা স্থির নিশ্চত, কিছুতেই এবার একটি স্পনসর নিয়ে দল চালানো সম্ভব হবে না। ক্লাবের পদত্যাগী সভাপতি টুটু বসুও ক্লাব কর্তাদের সেরকম পরামর্শই দিয়েছেন। তাঁর মত, অনেককে জড়ো করতে হবে, তাহলে একজন টাকা দিতে দেরি করলেও আরেকজনের কাছে থেকে টাকা নিয়ে কাজ চালিয়ে নেওয়া যাবে। এভাবে চললে ক্লাবের সার্বিক সম্মান বা ইমেজও বাড়বে। তাতে যদি প্রথমবার টাকার অঙ্ক কম হয়ে যায়, ক্ষতি নেই। কো-স্পনসর হিসেবে বাগানের সঙ্গে ইতিমধ্যেই রিলায়েন্স জিও, রেড চিলিজের সঙ্গে কথা হয়েছে। কথা হবে একটি সিমেন্ট কোম্পানির সঙ্গেও। এ মাসের শেষের দিকে চিত্রটা একেবারে পরিষ্কার হয়ে যাবে বলেই খবর। টাকা আসা নিশ্চিত হওয়াতেই দ্রুত একের পর এক বিদেশি ঘেরে তোলা শুরু করেছে সবুজমেরুন।]]>

ফুটবল

শেষ হল বর্ণময় এক অধ্যায়, অবসর নিলেন ইকের কাসিয়াস

গত বছর এপ্রিলে অঘটন ঘটে যায়। অনুশীলন চলাকালীনই হৃদরোগে আক্রান্ত হন কাসিয়াস।

খবরঅনলাইন ডেস্ক: অবসর নিলেন স্পেন আর রেয়াল মাদ্রিদের প্রাক্তন অধিনায়ক তথা গোলকিপার ইকের কাসিয়াস (Iker Casillas)। তাঁর অবসরের মধ্যে দিয়ে শেষ হল এক বর্ণময় অধ্যায়।

স্পেনের ফুটবলের এক সোনালি অধ্যায়ের কারিগর ছিলেন কাসিয়াস। সেটা অধ্যায়টা শুরু হয়েছিল ২০০৮-এ। সে বার ইউরো কাপে স্পেন চ্যাম্পিয়ন হওয়ার পর, ২০১০-এ বিশ্বজয়। আবার দু ‘বছর পর ইউরো কাপ জিতে নেয় স্পেন। সবই হয়েছে কাসিয়াসের অধিনায়কত্বে।

শুধু জাতীয় দল নয়, ক্লাব ফুটবলেও বহু বছর রেয়াল মাদ্রিদকে ভরসা জুগিয়েছেন। সেই কাসিয়াস মঙ্গলবার টুইট করে নিজের অবসরের কথা ঘোষণা করলেন তিনি।

মঙ্গলবার নিজের টুইটারে স্প্যানিশ ভাষায় বিদায়ের কথা ঘোষণা করেন কাসিয়াস। আর তার পরই গোটা ফুটবল দুনিয়া এই কিংবদন্তি গোলকিপারকে শুভেচ্ছা জানায়। একদা সতীর্থ সের্জিও রামোস (Sergio Ramos) থেকে শুরু করে জিয়ানলুইজি বুফোঁ (Gianluigi Buffon) – তালিকায় কে নেই!‌

বিশ্বকাপজয়ী এই অধিনায়ক স্পেনের হয়ে দীর্ঘ ১৬ বছর খেলেছেন। পাশাপাশি রেয়াল মাদ্রিদের (Real Madrid) ১১৮ বছরের ইতিহাসে সর্বসেরা গোলকিপার হিসেবেও সম্মানিত হয়েছেন তিনি।

রেয়ালের হয়ে তিন বার চ্যাম্পিয়ন্স লিগ (Champions League) ও পাঁচ বার লা লিগাও (La Liga) জেতেন তিনি। ২০১৫ সালে রেয়াল ছেড়ে কাসিয়াস যোগ দেন পোর্তোতে। সে দিন সাংবাদিক সম্মেলনে কেঁদেও ফেলেন তিনি।

যদিও পোর্তো (FC Porto) গিয়েও অসাধারণ পারফরম্যান্স বজায় রাখেন। পোর্তোর হয়ে ১৫৬টি ম্যাচ খেলেন তিনি। এর মধ্যে দু’ বার ‌প্রিমেইরা লিগ এবং একবার পর্তুগিজ কাপ জেতেন।

কিন্তু গত বছর এপ্রিলে অঘটন ঘটে যায়। অনুশীলন চলাকালীনই হৃদরোগে আক্রান্ত হন কাসিয়াস। সুস্থ হয়ে ফিরে এলেও আর মাঠে নামেননি কাসিয়াস। পোর্তোর কোচিং স্টাফের দলে যোগ দিয়েছিলেন। এ বার সরকারি ভাবে নিজের অবসরের কথা জানালেন তিনি।

Continue Reading

ক্রিকেট

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

খসড়া এসওপি ফ্রাঞ্চাইসিগুলোকে পাঠিয়েছে বিসিসিআই।

খবরঅনলাইন ডেস্ক: গুচ্ছের কোভিড টেস্ট, চলা-ফেরায় নিয়ন্ত্রণ এবং আটটা দলের আটটা আলাদা হোটেল। নির্দেশনামার (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল তথা এসওপি) যে খসড়া ফ্রাঞ্চাইসিগুলোকে আইপিএল গভর্নিং কাউন্সিল পাঠিয়েছে, তাতে এই নিয়মাবলির কথা বলা হয়েছে।

২০ আগস্টের আগে কেউ আমিরশাহিতে যেতে পারবে না বলেও জানিয়ে দিয়েছে বিসিসিআই। নির্দেশনামায় বিসিসিআই কী বলেছে, একবার দেখে নেওয়া যাক।

টেস্টিংয়ের নিয়মকানুন

বিসিসিআই সূত্রে খবর, সমস্ত ভারতীয় খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফকে ভারতে নিজ নিজ দলগুলির সঙ্গে যোগ দেওয়ার আগে ২৪ ঘণ্টার ব্যবধানে দু’টো কোভিড টেস্ট করাতে হবে।

টেস্টের রিপোর্ট নেগেটিভ এলে তবেই আমিরশাহির বিমান ধরতে পারবেন সবাই। তবে যদি কারও রিপোর্ট পজিটিভ আসে তা হলে তাঁকে ১৪ দিনের কোয়ারান্টাইনে চলে যেতে হবে৷

১৪ দিন পর তাঁকে ২৪ ঘন্টার ব্যবধানে দু’ বার কোভিডের আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। সেই রিপোর্ট নেগেটিভ এলে তবে সেই ব্যক্তি আইপিএলে যোগ দেওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাশাহির বিমানে উঠতে পারবেন।

আমিরশাহিতে পৌঁছোনোর পরেও খেলোয়াড় ও সাপোর্ট স্টাফ-সহ সব কর্মীকে জৈব সুরক্ষিত পরিবেশের মধ্যে প্রবেশ করতে হবে। তবে তার আগে বিমানবন্দরেই প্রত্যেকের কোভিড টেস্ট হবে এবং সেই টেস্টের রিপোর্টও নেগেটিভ আসা বাধ্যতামূলক।

জৈব-সুরক্ষিত হোটেলে উঠে সবাইকে ৭ দিনের কোয়ারান্টাইনে থাকতে হবে। এর মধ্যে আরও তিনটে টেস্ট হবে সবার। টেস্টগুলি হবে প্রথম দিন, তৃতীয় দিন আর ষষ্ঠ দিনে। কোয়ারান্টাইন পিরিয়ড শেষ হলে সবাই অনুশীলনে যোগ দিতে পারবেন।

এর পর প্রতি সপ্তাহের পঞ্চম দিনগুলিতে সবার কোভিড টেস্ট হবে।

বিদেশি খেলোয়াড়দের ক্ষেত্রে আমিরশাহিতে পৌঁছোনোর ৯৬ ঘণ্টা আগের কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতে হবে।

টুর্নামেন্ট চলাকালীন কোভিড-পজিটিভ হলে?

এমন পরিস্থিতি তৈরি হলে সংশ্লিষ্ট ওই ব্যক্তিকে বিচ্ছিন্ন (আইসোলেশন) হয়ে যেতে হবে, তবে জৈব সুরক্ষিত পরিবেশের বাইরে, অন্য জায়গায়। যেখানে ওই ব্যক্তিকে রাখা হবে, সেই ঘরও পুরোপুরি পরিচ্ছন্ন থাকবে।

চলাফেরায় নিয়ন্ত্রণ

ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের চলাফেরায় ব্যাপক ভাবে নিয়ন্ত্রণ আনা হচ্ছে। জৈব সুরক্ষিত পরিবেশের বাইরে কেউ বেরোতে পারবে না। এমনকি ওই পরিবেশের মধ্যেও সবাই যাতে নিজেদের মধ্যে প্রয়োজনীয় শারীরিক দূরত্ব বজায় রাখে সেই দিকটা দেখার কথাও বলা হয়েছে। হোটেল ঘরের বাইরে বেরোলেই ক্রিকেটারদের মাস্ক পরা বাধ্যতামূলক।

তবে প্রয়োজনে জৈব সুরক্ষিত পরিবেশ থেকে বেরোতেই হবে। কোনো ক্রিকেটার যদি আহত হয়, তাঁকে হাসপাতালে যেতে হতে পারে। তবে সে ক্ষেত্রেও যাতে বাইরের লোকের সঙ্গে বেশি সংস্পর্শে না আসতে হয়, সেই দিকে নজর দিতে হবে ফ্র্যাঞ্চাইসিদের।

আটটা দলের আটটা আলাদা হোটেলের প্রস্তাব

খসড়া এসওপিতে আইপিএল গভর্নিং কাউন্সিল ফ্রাঞ্চাইসিদের বলেছে তারা যেন নিজেদের জন্য আলাদা আলাদা হোটেল বা রিসোর্টের ব্যবস্থা করেন। অর্থাৎ, একটা দলকে একটা হোটেলেই থাকতে হবে, যেখানে অন্য কোনো বাইরের লোক ঢুকতে পারবেন না।

Continue Reading

ক্রিকেট

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

মাঝেমধ্যেই মনে হয়েছে সিরিজটা আয়ারল্যান্ডও জিততে পারত

খবরঅনলাইন ডেস্ক: ২০১১-এর বিশ্বকাপে বেঙ্গালুরুতে ৩২৯ রান তাড়া করে ইংল্যান্ডকে হারিয়েছিল আয়ারল্যান্ড। ন’ বছর বাদে যেন একই ঘটনার পুনরাবৃত্তি।

তবে এ বার পরিস্থিতি ন’ বছর আগের থেকে ভিন্ন। প্রথমত, ম্যাচটি কোনো নিরপেক্ষ কেন্দ্রে নয়, হচ্ছে ইংল্যান্ড। আর দ্বিতীয়ত, ইংল্যান্ড এখন এক দিনের ক্রিকেটে অন্যতম সেরা দল। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন।

সেই ইংল্যান্ডকে হারানো, তাও আবার ৩২৯ রান তাড়া করে, এটা যে বিশাল কৃতিত্বের তা বলার অপেক্ষা রাখে না।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজটি ইংল্যান্ড জিতলেও, মাঝেমধ্যেই মনে হয়েছে সিরিজটা আয়ারল্যান্ডও জিততে পারত। এই সিরিজে ইংল্যান্ডের টপ অর্ডার পুরোপুরি ব্যর্থ হয়েছে। মঙ্গলবারের ম্যাচে ইংল্যান্ডকে ৩২৮ রানে পৌঁছে দেওয়ার মূল কারিগর ছিলেন অধিনায়ক ওইন মর্গ্যান, টম ব্যান্টন আর লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা।

৮৪ বলে ১০৬ রানের দুর্ধর্ষ একটি ইনিংস খেলেন মর্গ্যান। ব্যান্টন করেন ৫৮। তবে শেষ দিকে নেমে বাঁ হাতি বোলার ডেভিড উইলি ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংসটি না খেললে ইংল্যান্ড তিনশো পেরোতেই পারত না।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই সাবলীল ছিলেন আয়ারল্যান্ডের ওপেনার পল স্টারলিং। তিন নম্বরে নামা অধিনায়ক অ্যান্ডি ব্যালবির্নির সঙ্গে ২১৪ রানের জুটি বাঁধেন তিনি। ১৪২ রানের অসাধারণ একটা ইনিংস খেলে স্টার্লিং যখন প্যাভিলিয়নের পথ দেখেন, ততক্ষণে ম্যাচ ইংল্যান্ডের হাত থেকে বেরিয়ে গিয়েছে।

শতরান করেন ব্যালবির্নিও। তার পর কেভিন ও’ব্রায়ান আর হ্যারি টেক্টরের ঝোড়ো ইনিংসের সুবাদে শেষ ওভারে ঐতিহাসিক জয় পায় আয়ারল্যান্ড।

Continue Reading
Advertisement
দেশ13 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫২৫০৯, সুস্থ ৫১৭০৬

গাড়ি ও বাইক7 hours ago

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

দেশ11 hours ago

রুপোর ইট দিয়ে রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য2 days ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

ক্রিকেট1 day ago

বিতর্কের মধ্যেই আইপিএলের সঙ্গত্যাগ করল চিনা সংস্থা ভিভো

দেশ3 days ago

কমল নতুন আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার, রোগীবৃদ্ধির হারও সর্বনিম্ন স্তরে

ক্রিকেট11 hours ago

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

ক্রিকেট14 hours ago

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা5 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand