গোটা ইংল্যান্ড দল বাংলাদেশ সফরে রাজি হলেও, নাম তুলে নিলেন ইংল্যান্ডের এক দিনের অধিনায়ক ওইন মর্গ্যান। গত জুলাইয়ের ঢাকার গুলশনে জঙ্গি হামলার জেরে এই সিদ্ধান্ত।

আগামী অক্টোবরে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড। গুলশন হামলার পর এই সফরে প্রশ্নচিহ্ন দেখা দেয়। কিন্তু ঢাকা ও চট্টগ্রামের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে ইংল্যান্ডের তিন সদস্যের প্রতিনিধিদল আশ্বস্ত হন সফরে কোনও সমস্যা হবে না। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ডিরেক্টর, তথা প্রাক্তন অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রস বলেন বাংলাদেশ ‘১০০ শতাংশ’ নিরাপদ। অবশ্য এর পর খেলোয়াড়দের তিনি বলেন, এই সফরে যাওয়া কারও জন্যই বাধ্যতামূলক নয়।

দীর্ঘ টালবাহানার পর রবিবার মর্গ্যান জানান, তিনি এই সফর থেকে নাম তুলে নিচ্ছেন। সফরে যাচ্ছেন না আরও এক খেলোয়াড়, অ্যালেক্স হেল্‌স। মর্গ্যানের পরিবর্তে অধিনয়ক হচ্ছেন জস বাটলার। নাম তুলে নেওয়ার কথা জানানোর সময় মর্গ্যান বলেন, “আমি নিজেকে বারবার বলেছি যে বিপদের মধ্যে আমি আর কোনও দিন যাব না”।

এখন কথা হল, সন্ত্রাসবাদ গোটা বিশ্বের সমস্যা। বছর এগারো আগেই ভয়াবহ জঙ্গিহানার কবলে পড়েছিল লন্ডন। আর ইউরোপে তো জঙ্গিহানা লেগেই রয়েছে। এই আবহে কোথায় বিপদ আছে আর কোথায় বিপদ নেই, সেই ব্যাপারে এত নিশ্চিত কী করে হলেন মর্গ্যান। গত বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল মর্গ্যানের ইংল্যান্ড। আবার সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেই জন্যও সফর থেকে নাম তুলে নিলেন না তো মর্গ্যান?

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here