Italian Open: জোকোভিচকে হারিয়ে সিঙ্গলস খেতাব নাদালের

0

খবরঅনলাইন ডেস্ক: ইতালীয় ওপেনে বিশ্বের এক নম্বরকে হারালেন বিশ্বের দু’ নম্বর। রাফায়েল নাদাল গত বারের চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচকে হারিয়ে ইতালীয় ওপেনে পুরুষদের বিভাগে সিঙ্গলস খেতাব জিতে নিলেন। ফল নাদালের অনুকূলে ৭-৫, ১-৬, ৬-৩।

রবিবার রোমে অনুষ্ঠিত এই ম্যাচে ফয়সালা হল ২ ঘণ্টা ৪৯ মিনিটে। খেলার ফল দেখে বোঝাই যাচ্ছে, নাদাল যে দু’টো সেট জিতেছেন, তাতে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। কিন্তু মধ্যবর্তী সেটটিতে নাদালকে হেলায় হারিয়ে ম্যাচে ফিরেছিলেন জোকোভিচ।

Loading videos...

স্পেনের নাদাল এই নিয়ে ১০ বার ইতালীয় ওপেনে খেতাব জিতলেন। একই সঙ্গে আরও একটি রেকর্ড ছুঁলেন নাদাল, যেটি রয়েছে জোকোভিচেরই। তা হল ৩৭টি এটিপি মাস্টার্স ১০০০ খেতাব দখল করা।      

এই নিয়ে ৫৭ বার মুখোমুখি হলেন নাদাল ও জোকোভিচ। শেষ বার মুখোমুখি হয়েছিলেন ২০২০-এর ফ্রেঞ্চ ওপেনে। সে বার জোকোভিচকে হারিয়ে নাদাল খেতাব জেতেন। তবে ৫৭ বার মুখোমুখির ফলাফলে পাল্লা ভারী জোকোভিচের দিকে। তিনি এগিয়ে রয়েছেন ২৯-২৮ ফলাফলে।

আর ইতালীয় ওপেনে শেষ ১৭ বার খেতাবের লড়াইয়ে ১৫ বারই জিতেছেন নাদাল আর জোকোভিচ। এর মধ্যে ১০ বার খেতাব জেতেন নাদাল। আর ৫ বার খেতাব জেতেন জোকোভিচ। বাকি দু’ বার খেতাব জেতেন আন্দ্রে মারে (২০১৬) এবং আলেকজান্ডার ইয়েভেরেভ (২০১৭)। ইতালীয় ওপেনে নাদালের প্রথম জয় ২০০৫-এ। আর জোকোভিচ প্রথম ইতালীয় ওপেন খেতাব জেতেন ২০০৮-এ। এই টুর্নামেন্টে ফাইনালে ৬ বার দু’ জন মুখোমুখি হয়েছেন। এতে ফল নাদালের অনুকূলে ৪-২।

আগামী ৩০ মে থেকে রল্যাঁ গারোয় ক্লে কোর্টে শুরু হচ্ছে ফ্রেঞ্চ ওপেন। ক্লে কোর্টের ইতালীয় ওপেন জিতে নাদাল যে ওই টুর্নামেন্টে ফেভারিট থাকবেন তা বলাই বাহুল্য।               

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.