মেরি কমের পর নিখাত জারিন, ফের বক্সিংয়ে বিশ্বচ্যাম্পিয়ন হলেন কোনো ভারতীয়

0

ইস্তানবুল: মেরি কমের পর নিখাত জারিনের হাত ধরে ফের বক্সিংয়ের বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতল ভারত। বৃহস্পতিবার ৫২ কেজি বিভাগে তাইল্যান্ডের জিতপং জুতামাসকে ৫-০ ব্যবধানে হারিয়ে দিলেন তিনি। ফাইনাল-সহ আরও চারটি ম্যাচে ৫-০ ব্যবধানে জেতেন জারিন।

শেষ চোদ্দ বছরে মেরি কমের পর জারিনই প্রথম ভারতীয় যিনি বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন। এই প্রতিযোগিতায় এটা ভারতের দশম সোনা। বুধবার ব্রাজিলের ক্যারোলিন ডি আলমেইডাকে হারিয়ে ফাইনালে উঠেছিলেন জারিন। সেই লড়াইটাও ৫-০ ব্যবধানে জিতেছিলেন তিনি। ফাইনালে প্রথম রাউন্ড থেকেই তাইল্যান্ডের প্রতিপক্ষের থেকে এগিয়ে ছিলেন জারিন। শেষ পর্যন্ত সোনার পদক নিয়েই রিং ছাড়লেন তিনি।

বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারত বরাবরই উজ্জ্বল। এর আগে মেরি কম, সরিতা দেবী, জেনি আরএল এবং লেখা সি এই প্রতিযোগিতা জিতেছিলেন। ২০০৬ সালে এই প্রতিযোগিতায় আটটি পদক জিতেছিল ভারত। সেটাই দেশের সেরা সাফল্য। চারটি সোনা, একটি রুপো এবং তিনটি ব্রোঞ্জ জিতেছিল সে বার।

বুধবার ৫৭ কেজি বিভাগে মনীষা মোন এবং ৬৩ কেজি বিভাগে পরভিন হুডা সেমিফাইনালে হেরে গিয়েছেন। ব্রোঞ্জ পেয়েছেন তাঁরা। জারিন শেষ করলেন বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন