Connect with us

খেলাধুলো

ক্রিকেটের ইতিহাসে অন্যতম মজার রান আউট তামিলনাডু প্রিমিয়ার লিগে, ভিডিও

Published

on

]]>

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ফুটবল

মারা গেলেন এশিয়াডে সোনাজয়ী এবং পিকে-চুনীর সতীর্থ ফরচুনাতো ফ্র্যাঙ্কো

ভারতীয় ফুটবলের স্বর্ণালী অধ্যায় লিখতে গেলে চলে আসবে ফ্রাঙ্কোর নাম।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: এশিয়ান গেম্‌সে সোনা জয়ী ভারতীয় ফুটবল দলের সদস্য তথা এককালে পিকে-চুনীর সতীর্থ ফরচুনাতো ফ্রাঙ্কো প্রয়াত হলেন। সোমবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এশিয়ান গেমসে সোনা জয়ী প্রাক্তন আন্তর্জাতিক ভারতীয় ফুটবলার। মৃত্যুকালে ৮৪ বছর বয়স হয়েছিল গোয়ার এই মিডফিল্ডারের।

কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি ছিলেন ফ্রাঙ্কো। যদিও শুধু কোভিডের কারণেই তাঁর মৃত্যু হয়েছে না কি কোমর্বিডিটিও ছিল, সে ব্যাপারে নিশ্চিত করে কিছু জানা যায়নি। শেষ কয়েক দিন আইসিইউ-তে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন গোয়ার একমাত্র অলিম্পিয়ান।

Loading videos...

ফ্র্যাঙ্কোর প্রয়াণের পর এই খবর টুইট করে জানায় সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। পাশাপাশি এআইএফএফ সভাপতি প্রফুল পটেলও শোকজ্ঞাপন করেছেন টুইটারে। লিখেছেন, ভারতীয় ফুটবলে ফ্রাঙ্কোর অবদান অনস্বীকার্য।

ভারতীয় ফুটবলের স্বর্ণালী অধ্যায় লিখতে গেলে চলে আসবে ফ্রাঙ্কোর নাম। কিংবদন্তি পিকে বন্দ্যোপাধ্যায়, চুনী গোস্বামী, তুলসীদাস বলরাম, অরুণ ঘোষ ও জার্নেল সিংয়ের সঙ্গে চুটিয়ে মাঠ শাসন করেছিলেন ফ্রাঙ্কো। হাফ-ব্যাক হিসাবে শুরু করলেও মিডফিল্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি।

প্রশান্ত সিংয়ের সঙ্গে মিডফিল্ডে দুরন্ত যুগলবন্দি ছিল ফ্রাঙ্কোর। ১৯৬২ সালে ভারত এশিয়াডে সোনা ছিনিয়ে এনেছিল। দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়ে ইতিহাস লেখা ভারতীয় দলের সদস্য ছিলেন ফ্রাঙ্কো। এ ছাড়াও ফ্রাঙ্কো রোম অলিম্পিক্সে (১৯৬০) ভারতীয় দলের অংশ ছিলেন। যদিও কোনও ম্যাচে খেলার সুযোগ পাননি তিনি।

১৯৬২ সালে এশিয়ান কাপে দ্বিতীয় স্থানে শেষ করা ভারতীয় দলেও ছিলেন ফ্রাঙ্কো। ১৯৬৪ ও ১৯৬৫ সালে মার্ডেকা কাপে রুপো ও ব্রোঞ্জ জয়ী ভারতীয় দলে ছিলেন ফ্রাঙ্কো। ভারতের জার্সিতে ২৬টি ম্যাচ খেলেন ফ্রাঙ্কো।

Continue Reading

ক্রিকেট

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

ওই টিমে অধিনায়ক কে হবেন?

Published

on

খবরঅনলাইন ডেস্ক: জুনে ইংল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে টিম ইন্ডিয়া, তার পর অগস্টে কোহলিদের ইংল্যান্ড সফরেরও সিলমোহর পড়ে গিয়েছে ইতিমধ্যেই। এরই মাঝে ভারতীয় দলের শ্রীলঙ্কা সফরের যাওয়ার বিষয়টি নিয়ে তেমন একটা আলোচনা ছিল না।

কিন্তু একটি সাক্ষাৎকারে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় নিশ্চিত করে দিলেন যে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ভারত ৩টি ওয়ান ডে ও ৫টি টি-২০ ম্যাচ খেলতে দ্বীপরাষ্ট্রে উড়ে যাবে ভারতীয় দল।

Loading videos...

ওই সাক্ষাৎকারে সৌরভের কাছে জানতে চাওয়া হয় যে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালের পর ইংল্যান্ডে আইপিএল আয়োজন করা সম্ভব কিনা। কারণ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শেষ হবে ২২ জুন। ইংল্যান্ডের বিরুদ্ধে কোহলিদের প্রথম টেস্ট শুরু হবে ৪ আগস্ট। মাঝে প্রায় দেড় মাসের সময় হাতে থাকছে।

উত্তরে বোর্ড সভাপতি বলেন, “সেটা সম্ভব নয়। কারণ (টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর) ৩টি ওয়ান ডে ও ৫টি টি-২০ খেলতে টিম ইন্ডিয়ার শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা।”

যার অর্থ, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ইংল্যান্ড থেকে শ্রীলঙ্কায় উড়ে যাওয়ার কথা কোহলিদের। পরে রুটদের বিরুদ্ধে দ্বি-পাক্ষিক সিরিজের জন্য পুনরায় ইংল্যান্ডে ফিরে আসার কথা ভারতীয় দলকে।

কিন্তু সেটা সম্ভবত হবে না। এখন করোনার পরিস্থিতির জন্য বার বার জৈব সুরক্ষা বলয় ছেড়ে বেরিয়ে গিয়ে অন্য দেশে যাওয়া আবার সেখানে দিন পনেরোর একটা সিরিজ খেলে আগের দেশে ফিরে আসার ব্যাপারটা অতটা সহজ নয়। সে ক্ষেত্রে মনে করা হচ্ছে বিরাট-রোহিতদের ইংল্যান্ডেই রেখে দিয়ে সম্পূর্ণ নতুন একটা ভারতীয় দলকে শ্রীলঙ্কায় পাঠানো হবে।

এই দলে যেমন নতুন এক অধিনায়ক থাকবেন, তেমনই ইংল্যান্ড সিরিজের জন্য নির্বাচিত ২৪ জনের কেউই শ্রীলঙ্কায় যাবেন না। সে ক্ষেত্রে প্রশ্ন উঠছে এই দলের অধিনায়ক কে হবেন?

দিল্লি ক্যাপিটাল্‌সের অধিনায়ক শ্রেয়স আইয়ারের নাম ভাবা যেতে পারে। তবে সম্প্রতি তাঁর কাঁধে অস্ত্রোপচার হয়েছে। জুলাইয়ের মধ্যে ক্রিকেটে ফিরতে পারেন কি না, সেটা দেখার। সেটা না হলে শিখর ধাওয়ানের কথা ভাবা যেতে পারে অধিনায়ক হিসেবে।

এ ছাড়া আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে বেশ কিছু ম্যাচে অধিনায়কত্ব করেছেন ভুবনেশ্বর কুমার। তাঁর নামও ভাবা যেতে পারে অধিনায়ক হিসেবে। এমনকি অধিনায়ক হিসেবে ভেসে উঠতে পারে সূর্যকুমার যাদবের নামও।

Continue Reading

ক্রিকেট

IPL 2021: বাকি ম্যাচগুলি আয়োজন করতে চেয়ে বিসিসিআইকে আবেদন জানাল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আইপিএলের বাকি ম্যাচগুলি আয়োজন করতে চেয়ে ইতিমধ্যে প্রস্তাব দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ২০২১-এর আইপিএলের বাকি ম্যাচগুলো আয়োজন করতে চেয়ে বিসিসিআইকে আবেদন করল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। করোনা অতিমারির জন্য আইপিএল মাঝপথে বাতিল করে দেওয়া হয়েছে। তবে বিসিসিআই আইপিএলের বাকি ম্যাচ আয়োজন করতে মরিয়া। নইলে প্রচুর আর্থিক ক্ষতি হয়ে যাবে বোর্ডের।

ইতিমধ্যেই ইংল্যান্ডের চার কাউন্টি ক্লাব মিডিলসেক্স, সারে, ওয়ারউইকশায়ার এবং ল্যাঙ্কাশায়ার নিজেদের মাঠে আইপিএলের ম্যাচ আয়োজন করতে রাজি হয়েছে। এদের ঘরের মাঠ হল যথাক্রমে লর্ডস, কিয়া ওভাল, এজবাস্টন ও ওল্ড ট্র্যাফোর্ড। প্রতিটি কাউন্টির তরফেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে চিঠি পাঠিয়ে অনুরোধ করা হয়েছে বিসিসিআইয়ের সঙ্গে কথা বলার জন্য।

Loading videos...

আর এ বার শ্রীলঙ্কাও আইপিএল আয়োজনের ব্যাপারে আগ্রহ প্রকাশ করল। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের ম্যানেজিং কমিটির প্রধান প্রফেসর অর্জুনা ডি সিল্ভা বলেন, “চলতি বছরের জুলাই-অগস্ট মাসে আমাদের দেশে শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগ আয়োজন করা হবে। ফলে আমাদের দেশের ক্রিকেট পরিকাঠামো যে একেবারে তৈরি সেটা তো বুঝতেই পারছেন। তাছাড়া আমাদের দেশের কোভিডের হার খুবই কম। যদিও শুনছি আরব ও ইংল্যান্ড আইপিএল আয়োজন করতে চায়। তবে আমরাও কিন্তু পিছিয়ে নেই। বিসিসিআই কর্তারা রাজি হলে আমরা এই প্রতিযোগিতা আমরা আয়োজন করতেই পারি।”

গত বছর করোনা অতিমারির সময় ক্রোড়পতি লিগ আয়োজন করতে চেয়েছিল ভারতের এই প্রতিবেশী দেশ। যদিও এই প্রতিযোগিতা সংযুক্ত আরব আমিরশাহীতে নিয়ে চলে যায় বিসিসিআই। এ বারও ভারতীয় ক্রিকেট বোর্ডের পাশে দাঁড়াল ইসিবি ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

আরও পড়তে পারেন England vs India 2021: ঋদ্ধি, শামি ছাড়াও ইংল্যান্ডগামী টেস্ট দলে ঠাঁই পেলেন বাংলার আরও এক

Continue Reading
Advertisement
Advertisement
দেশ12 mins ago

করোনা রুখতে গোবর মাখবেন না, এতে অন্যান্য রোগের ‘ঝুঁকি’ রয়েছে, সতর্কতা চিকিৎসকদের

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার1 hour ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

দেশ1 hour ago

Telangana Lockdown: ১২ মে থেকে ১০ দিনের শর্তসাপেক্ষ লকডাউন জারি হচ্ছে তেলঙ্গানায়

প্রযুক্তি2 hours ago

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

রাজ্য3 hours ago

দিব্যেন্দু অধিকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সুপারিশ জেলা তৃণমূলের

বিজ্ঞান3 hours ago

রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

বিদেশ4 hours ago

স্বাস্থ্যকর্মীর ভুলে ইতালির এক মহিলাকে কোভিড টিকার ৬টি ডোজ, তার পর কী হল

রাজ্য6 hours ago

বিধায়ক পদ ছাড়ছেন রাজ্যের দুই বিজেপি নেতা

দেশ3 days ago

Covid Crisis: জলে গুলে খেতে হবে, করোনারোধী ওষুধে ছাড়পত্র দিল ডিজিসিআই

বিজ্ঞান2 days ago

কোভিডের ভাইরাস বায়ুবাহিত, ৬ ফুট পর্যন্ত ছড়াতে পারে, দাবি শীর্ষ মার্কিন সংস্থার

রাজ্য2 days ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

রাজ্য3 days ago

Bengal Corona Update: সংক্রমণের হার ফের ৩০ শতাংশ পার, বাড়ল মৃতের সংখ্যাও, তবে কলকাতা-সহ ৯ জেলায় কমল সক্রিয় রোগী

দেশ2 days ago

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

রাজ্য2 days ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

বিজ্ঞান2 days ago

পৃথিবীতে ফিরে এল চিনা রকেটের অবশিষ্টাংশ, পড়ল ভারত মহাসাগরে

ক্রিকেট1 day ago

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে