স্বাধীনতা দিবসে দেশের ক্রিকেটারদের কাছ থেকে দারুণ উপহার পেলেন পাকিস্তানের মানুষ। ওভালে সিরিজের চতুর্থ টেস্ট জিতে নিল পাকিস্তান। সেই সঙ্গে চার টেস্টের সিরিজ ২-২তে অমীমাংসিত রেখেই দেশে ফিরছে মিসবাহ-উল-হকের দল।

লর্ডসে সিরিজের প্রথম টেস্ট জিতে নিয়ে ক্রিকেটবিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল পাকিস্তানি দল। এর পর দ্বিতীয় আর তৃতীয় টেস্ট হেরে যায় তারা। চতুর্থ টেস্টে অবশ্য আগাগোড়াই আধিপত্য দেখিয়ে গেছে পাকিস্তান। প্রথমে ব্যাট করে মঈন আলির শতরানের সুবাদে ৩২৮ রান করে ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ভালো শুরু করে পাকিস্তান। শতরান করেন আজহার আলি। ছয় উইকেটে ৩২০, এই অবস্থায় টেল এন্ডারদের নিয়ে বিক্রম শুরু করেন কিংবদন্তি পাক ব্যাটসম্যান ইউনুস খান। নিজের টেস্ট কেরিয়ারের ৩২তম শতরান পূর্ণ করে আরও এগিয়ে যান ইউনুস। সঙ্গী হিসেবে পেয়েছিলেন সরফরাজ আহমেদ (৪৪) আর মহম্মদ আমিরকে (৩৯)। নিজের কেরিয়ারের ছ’নম্বর দ্বিশতরানটি পূর্ণ করেন ইউনুস। ব্যক্তিগত ২১৮ রানে শেষ হয় তাঁর মহাকাব্যিক ইনিংস। ৫৪২ রানে অল আউট হয় পাকিস্তান। ইংল্যান্ডের প্রথম ইনিংসের স্কোরের থেকে ২১৪ রানে এগিয়ে।

দ্বিতীয় ইনিংসে ফের ধাক্কা খায় ইংল্যান্ড। ইয়াসির শাহের পাঁচ উইকেটের দাপটে মাত্র ২৫৩ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। জয়ের জন্য মাত্র ৪০ রানের দরকার ছিল পাকিস্তানের। কোনও উইকেট না হারিয়ে সহজেই জিতে যায় তারা। ছয় বছর আগে এই ইংল্যান্ডেই ফিক্সিং-এর অভিযোগে জড়িয়ে পড়ে মুখ পুড়েছিল পাকিস্তান ক্রিকেটের। তার পর থেকেই দলের দায়িত্বে মিসবাহ। মিসবাহ-র অধিনায়কত্বে অনেক কঠিন টেস্ট জিতে নজর কেড়েছে পাকিস্তান। ইংল্যান্ডে টেস্ট সিরিজ অমীমাংসিত রেখে ফেরা অবশ্যই মিসবাহ-র অধিনায়কত্বের একটি সেরা সাফল্য।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here