ভারত থেকে ১২০ প্রতিযোগী রিও-র পথে

0

ভারত থেকে ১২০ জন প্রতিযোগী এ বারের রিও অলিম্পিকে যাচ্ছে। হকি-সহ ১৫টি খেলায় এঁরা অংশগ্রহণ করবেন। খেলাগুলি হল – তিরন্দাজি, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বক্সিং, গলফ্‌, জিমন্যাস্টিকস, হকি, জুডো, রোয়িং, শুটিং, সাঁতার, টেবল টেনিস, টেনিস, ভারোত্তোলন এবং কুস্তি। তবে ডোপ কেলেঙ্কারির অভিযোগে দু’ জনের রিও যাওয়া এখন ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সির (নাডা) দরবারে ঝুলে রয়েছে। এঁরা হলেন কুস্তিগির নরসিংহ যাদব ও শট পাটার ইন্দরজিৎ সিং।

ভারতের খেলাধূলার ইতিহাসে অলিম্পিকে এত বড় প্রতিনিধিত্ব আগে কখনও হয়নি। রিও-র আগে ভারত সব চেয়ে বড়ো দল পাঠিয়েছিল ২০১২-এর অলিম্পিক্সে। সে বার ভারত থেকে ৮৩ জন প্রতিযোগী লন্ডনে গিয়েছিলেন।

তিরন্দাজি

তিরন্দাজিতে ভারতের প্রতিনিধিত্ব করছেন ১ জন পুরুষ ও ৩ জন মহিলা। একমাত্র পুরুষ প্রতিযোগী হলেন অতনু দাস (রিকার্ভে ব্যক্তিগত ইভেন্টে)। তিন মহিলা হলেন দীপিকা কুমারী, লক্ষ্মীরানি মাঝি ও বোম্বায়লা দেবী। এঁরা অংশ নেবেন রিকার্ভে ব্যক্তিগত ও দলগত ইভেন্টে।

অ্যাথলেটিক্স

অ্যাথলেটিক্সে ভারতের প্রতিনিধিত্ব করছেন ৩৬ জন। এঁদের মধ্যে ১৯ জন পুরুষ এবং ১৭ জন মহিলা।

ট্র্যাকে পুরুষ প্রতিযোগীরা হলেন ধরমবীর সিং (২০০ মিটার), মহম্মদ আনাস (৪০০ মিটার, ৪X৪০০ মিটার রিলে), জিনসন জনসন (৮০০ মিটার), ধারুন আয়াসামি, মোহনকুমার রাজা, ললিত মাথুর, কুনহু মহম্মদ পুথানপুরাকল ও আরোকিয়া রাজীব (৪ X ৪০০ মিটার রিলে), গোপী থোনাক্কাল, খেতা রাম ও নিতেন্দর সিং রাওয়াত (ম্যারাথন),মনিশ সিং রাওয়াত, গুরপ্রিত সিং ও গণপতি কৃষ্ণান, (২০ কিমি হাঁটা) এবং সন্দীপ কুমার (৫০ কিমি হাঁটা)।

ফিল্ডে পুরুষ প্রতিযোগীরা হলেন অঙ্কিত শর্মা (লং জাম্প), রেঞ্জিথ মহেশ্বরী (ট্রিপল জাম্প), ইন্দরজিৎ সিং (শট পাট) এবং বিকাশ গৌড় (ডিসকাস থ্রো)।

ট্র্যাকে মহিলা প্রতিযোগীরা হলেন দ্যুতি চাঁদ (১০০ মিটার), শ্রাবণী নন্দ (২০০ মিটার), নির্মলা শেরন (৪০০ মিটার, ৪ X ৪০০ মিটার রিলে),  টিংকু লুকা (৮০০ মিটার), সুধা সিং ও ললিত শিবাজি বাবর (৩০০০ মিটার স্টিপলচেজ), ও পি জয়শা ও কবিতা তুঙ্গার রাউত (ম্যারাথন), খুশবির কৌর ও স্বপ্না (২০ কিমি হাঁটা), পুভামা রাজু মাচেত্তিরা, আনিল্ডা টমাস, জিস্না ম্যাথু, অশ্বিনী চিদানন্দ আকুঞ্জি ও দেবশ্রী মজুমদার (৪X৪০০ মিটার রিলে)।

ফিল্ডে মহিলা প্রতিযোগীরা হলেন মনপ্রিত কৌর (শট পাট) এবং সীমা পুনিয়া (ডিসকাস থ্রো)

ব্যাডমিন্টন

ব্যাডমিন্টনে ভারতের প্রতিনিধিরা হলেন পুরুষ বিভাগে কিদম্বি শ্রীকান্ত নম্মলওয়ার, মনু অত্রি ও বি সুমিত রেড্ডি এবং মহিলা বিভাগে রয়েছেন সাইনা নেহয়াল, পি ভি সিন্ধু, জ্বালা গুট্টা ও অশ্বিনী পোনাপ্পা।

বক্সিং

বক্সিং-এ ভারতের তিন জন প্রতিনিধি। তিন জনই পুরুষ – শিব থাপা (৫৬ কেজি), মনোজ কুমার (৬৪ কেজি) এবং বিকাশ কৃষ্ণান (৭৫ কেজি)।

গল্‌ফ

এই খেলাতেও ভারতের তিন জন প্রতিনিধি। এঁরা হলেন অনির্বাণ লাহিড়ী ও এস পি চৌরাসিয়া এবং অদিতি অশোক।

জিমন্যাস্টিকস

জিমন্যাস্টিকসে ভারতের একমাত্র প্রতিনিধি তরুণী দীপা কর্মকার। দীপা আর্টিস্টিক জিমন্যাস্টিকসে ব্যক্তিগত ইভেন্টে যোগ দেবেন।

জুডো

একমাত্র প্রতিনিধি কর্তার সিং (৯০ কেজি)।

রোয়িং

একমাত্র প্রতিনিধি দাত্তু ভোকানাল (এম ১X মেনস সিঙ্গলস স্কালস)।

শুটিং

শুটিং-এ ভারতের প্রতিযোগী ১২ জন। এঁদের মধ্যে তিন জন মহিলা। এঁরা হলেন অপূর্বী চান্ডেলা ও অয়নিকা পাল (১০ মিটার এয়ার রাইফেল) এবং হিনা সিধু (১০ মিটার এয়ার পিস্তল, ২৫ মিটার পিস্তল)। বাকি ৯ জন পুরুষ প্রতিযোগী হলেন অভিনব বিন্দ্রা (১০ মিটার এয়ার রাইফেল), কিনান চেনাই ও মানবজিৎ সিং সান্ধু (ট্র্যাপ), মইরাজ আহমদ খান (স্কিট), প্রকাশ নাঞ্জাপ্পা (৫০ মিটার পিস্তল), গগন নারাং (১০ মিটার এয়ার রাইফেল, ৫০ মিটার রাইফেল প্রোন, ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনস), জিতু রাই (১০ মিটার এয়ার পিস্তল, ৫০ মিটার পিস্তল), চেইন সিং (৫০ মিটার রাইফেল প্রোন, ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনস) এবং গুরপ্রিত সিং (১০ মিটার এয়ার পিস্তল, ২৫ মিটার র‍্যাপিড ফায়ার পিস্তল)।

সাঁতার

সাঁতারে ভারতের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন সজন প্রকাশ (২০০ মিটার বাটারফ্লাই) এবং শিবাণী কাতারিয়া (২০০ মিটার ফ্রিস্টাইল)।

টেবল টেনিস

এই গেমে চার জন দেশের প্রতিনিধিত্ব করছেন – অচ্যন্ত শরৎ কমল (সিঙ্গলস) ও সৌম্যজিৎ ঘোষ (সিঙ্গলস) এবং মৌমা দাস (সিঙ্গলস) ও মনিকা বাত্রা (সিঙ্গলস)।

টেনিস

টেনিসেও ভারতের প্রতিনিধির সংখ্যা চার। এঁরা হলেন রোহন বোপান্না (মেনস্‌ ডাবলস) ও লিয়েন্ডার পেজ (মেনস্‌ ডাবলস ও মিক্সড ডাবলস) এবং সানিয়া মির্জা (উইমেনস্‌ ডাবলস ও মিক্সড ডাবলস) ও প্রার্থনা তোম্বারে (উইমেনস্‌ ডাবলস)।

ভারোত্তোলন

ভারোত্তোলনে ভারতের প্রতিযোগীর সংখ্যা দুই। পুরুষ বিভাগে সতীশ কুমার শিবলিঙ্গম (৭৭ কেজি) এবং মহিলা বিভাগে মীরাবাঈ চানু সাইখোম (৪৮ কেজি)।

কুস্তি

কুস্তিতে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার কথা ৮ জনের। এঁদের মধ্যে পাঁচ জন পুরুষ। এঁরা হলেন যোগেশ্বর দত (৬৫ কেজি ফ্রিস্টাইল), সন্দীপ তোমার (৫৭ কেজি ফ্রিস্টাইল), হরদীপ (৯৮ কেজি গ্রেকো-রোমান) এবং রবিন্দর খাত্রি (৮৫ কেজি গ্রেকো-রোমান), ডোপিং-এ অভিযুক্ত নরসিংহ যাদবের জায়গায় রিও যাচ্ছেন পরভিন রানা(৭৪ কেজি ফ্রিস্টাইল)। বাকি তিন জন মহিলা প্রতিযোগী হলেন সাক্ষী মালিক (৫৮ কেজি ফ্রিস্টাইল), বিনেশ পোগত (৪৮ কেজি ফ্রিস্টাইল) এবং ববিতা কুমারী (৫৩ কেজি ফ্রিস্টাইল)।

হকি

১৬ জন করে ৩২ জন খেলোয়াড় প্রতিনিধিত্ব করছেন ভারতের পুরুষ ও মহিলা হকি দলের।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন