রাহুলের পর এ বার অজিঙ্ক রাহানে। দেশের বাইরে যাঁর পঞ্চম শতরানে ভর করে জামাইকা টেস্টের প্রথম ইনিংসে ৫০০ রানে ডিক্লেয়ার করল ভারত। ওয়েস্ট ইন্ডিজের থেকে প্রথম ইনিংসে ৩০৪ রানে এগিয়ে। 

বৃষ্টি বিঘ্নিন্ত সোমবারে, আগের দিনের স্কোর পাঁচ উইকেটে ৩৫৮ থেকে শুরু করে ভারত। উইকেট না পড়লেও ওয়েস্ট ইন্ডিজ পেসারদের দাপটে রানের গতি বাড়াতে পারেননি আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান রাহানে আর ঋদ্ধিমান। মধ্যাহ্নভোজনের বিরতির ঠিক আগে হোল্ডারের বলে এলবিডব্লু হন ঋদ্ধিমান। মাত্র তিন রানের জন্য ফের একটি অর্ধশতরান ফস্কান তিনি। ১১৬ বলে ৫টি বাউন্ডারির সাহায্যে তাঁর সংগ্রহ ৪৭। উল্টো দিকে রাহানে শতরানের দিকে এগিয়ে যেতে থাকেন। লাঞ্চের মিনিট পঁয়তাল্লিশ পরে প্রথম বারের জন্য বৃষ্টি হানা দেয় মাঠে। প্রায় এক ঘণ্টা খেলা বন্ধ থাকার পর ফের শুরু হয়। ক্রিজে অমিত মিশ্রকে নিয়ে ৮৩ রানে ব্যাট করছেন রাহানে। ভারতের স্কোর যখন ৪৭৯, রোস্টোন চেসের বলে চার মেরে টেস্ট কেরিয়ারে নিজের সপ্তম শতরান পূর্ণ করেন রাহানে। ১৭০তম ওভারে রাহানের ছয়ের সাহায্যে ৫০০-এ পৌঁছয় ভারত।

এর পরের ওভারের প্রথম বলে উমেশ যাদব আউট হতেই ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করে দেন অধিনায়ক বিরাট। তবে মাঠে ফের বৃষ্টি হানা দেওয়ায় দিনের শেষের দু’ঘণ্টা কোনও খেলাই সম্ভব হয়নি। দ্বিতীয় ইনিংসে ৩০৪ রানে পিছিয়ে ফের ইনিংসে হারা এড়াতে মঙ্গলবার ব্যাট করতে নামবে ওয়েস্ট ইন্ডিজ।

ছবি: সৌজন্যে বিসিসিআই (টুইটার পোস্ট)

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here