টিম সিলিকশনের ভুলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম দিন চাপে পড়ে গিয়েছিল ভারতীয় ব্যাটিং। কিন্তু দিনের শেষে একটি দুর্ধর্ষ পার্টনারশিপে সেই চাপটা অনেকটাই কাটিয়ে উঠতে পেরেছে ভারত।

মঙ্গলবার, সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। পিচে পেসারদের সুবিধার কথা জানা সত্ত্বেও এ দিন চেতেশ্বর পুজারাকে বসিয়ে রোহিত শর্মাকে খেলানো হয়। শুরুতেই ধাক্কা খায় ভারত। তৃতীয় ওভারেই ফিরে যান ধাওয়ান। তাঁর সংগ্রহ মাত্র ১। পুজারা না থাকায় তিন নম্বরে ব্যাট করতে আসেন অধিনায়ক কোহলি। কিন্তু তিনিও ব্যর্থ। মাত্র তিন রান করে নবাগত জোসেফের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। ষষ্ঠ ওভারেই ১৯ রানের মাথায় দুই উইকেট খুইয়ে চাপে পড়ে যায় ভারত।

এর পর আগের ম্যাচে শতরান করা রাহুলের সাথে কিছুটা পার্টনারশিপ গড়ে ওঠে চার নম্বরে নামা রাহানের মধ্যে। কিন্তু লাঞ্চের বিরতির একটু আগেই তৃতীয় উইকেট পড়ে ভারতের। ৫০ রান করে চেসের বলে আউট হয়ে যান রাহুল। পাঁচ নম্বরে নামা রোহিত বেশি ক্ষণ টিকতে পারেননি। তাঁর সংগ্রহ ৯। ভারতের স্কোর তখন ৪ উইকেটে ৮৭। ছয় নম্বরে নামেন রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিন আর রাহানে মিলে ভারতের রান এগিয়ে নিয়ে যেতে থাকেন। কিন্তু চা বিরতির একটু আগে ৩৫ রান করে চেসের বলে আউট হন রাহানে।

পাঁচ উইকেটে ১২৬, এই অবস্থায় জুটি বাঁধেন অশ্বিন আর ঋদ্ধিমান সাহা। দিনের শেষ সেশনটা অবশ্য পুরোটাই ভারতের। শত চেষ্টা করেও ওয়েস্ট ইন্ডিজের বোলাররা রবি-ঋদ্ধির এই জুটি ভাঙতে পারেননি। দিনের শেষে ভারতের স্কোর পাঁচ উইকেটে ২৩৪। ৭৫ রানে ব্যাট করছেন অশ্বিন আর ৪৬ রানে ক্রিজে আছেন ঋদ্ধি। এখন দেখার অশ্বিন তাঁর কেরিয়ারের চতুর্থ শতরান আর ঋদ্ধি তাঁর তৃতীয় অর্ধশতরান পূর্ণ করতে পারেন কী না!

ছবি: সৌজন্যে ক্রিকইনফো

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here