রিও-ই হবে অলিপিক্সের ইতিহাসে ভারতের সেরা, বলছে সমীক্ষা

0

রিও অলিপিক্স থেকে ভারতের ঘরে আসতে পারে অনন্ত আটটি পদক, যার মধ্যে অন্তত একটি সোনা। না কোনও জ্যোতিষীর ভবিষ্যৎবাণী নয়। একটি সমীক্ষায় এই তথ্য পেশ করেছে নামকরা বহুজাতিক ব্যাঙ্কিং ও বিনিয়োগ কোম্পানি গোল্ডম্যান স্যাক্‌স। অলিম্পিকের ওপর নিজেদের একটি রিপোর্ট, ‘দ্য অলিম্পিক্স অ্যান্ড ইকোনমিক্স’-এ এমন দাবি করেছে তারা।

সমীক্ষা যদি মিলে যায় তা হলে চার বছর আগের লন্ডন অলিম্পিকের থেকে আরও দুটো পদক বেশি পেয়ে রিও-ই হবে ভারতের সেরা অলিম্পিক। উল্লেখ্য, গত লন্ডন অলিম্পিকের সময় তারা জানিয়েছিল ভারত পেতে পারে দু’টি সোনা-সহ পাঁচটি পদক। সোনার ব্যাপারটা না মিললেও  ভারত কিন্তু তাদের সমীক্ষার থেকে আরও একটি বেশি পদক বাগায়।

কোনও একটি দেশের অর্থনৈতিক, রাজনৈতিক ও প্রাতিষ্ঠানিক পরিবেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের ভিত্তিতে গোল্ডম্যান স্যাক্‌স একটি মাপকাঠি তৈরি করে, যাকে বলা হয় ‘গ্রোথ এনভায়রনমেন্ট স্কোর (জিএসই)। এই স্কোরের ভিত্তিতেই সেই দেশের পদক পাওয়ার সম্ভাবনা কতটা তা হিসাব করা হয়।

যদিও ২০১২ লন্ডন অলিম্পিকেই প্রথম বারের জন্য অলিম্পিকের ওপর সমীক্ষা করেছে গোল্ডম্যান স্যাক্‌স তবে অনেক বছর ধরেই ফুটবল বিশ্বকাপের ওপর সমীক্ষা চালিয়ে এসেছে তারা। নিজেদের প্রকাশ করা ‘ওয়ার্ল্ড কাপ অ্যান্ড ইকোনমিক্স’-এ ফুটবল বিশ্বকাপের সম্ভাব্য বিজয়ী দলের ব্যাপারে পূর্বাভাস দিয়ে থাকে তারা।

২০১২-র লন্ডন অলিম্পিক রিপোর্টে গোল্ডম্যান বলেছিল, ব্রিটেনের সম্ভাব্য পদক সংখ্যা হবে ৬৫। অলিম্পিক শেষে দেখা যায় তাদের পূর্বাভাস মিলে গেছে। শুধু তা-ই নয়, সোনার পদকের হিসাবে তালিকা-শীর্ষের ১১টি দেশের ১০টিই গোল্ডম্যানের সমীক্ষার সাথে মিলে গিয়েছিল।

এ বারে প্রকাশ করা রিপোর্টে দেখা যাচ্ছে, ১০৬টি পদক পেয়ে টেবিল-শীর্ষে আধিপত্য বজায় থাকবে মার্কিন যুক্তরাষ্ট্রের। ৮৯ পদক পেয়ে দ্বিতীয় স্থানে আর ৫৯টি পদক পেয়ে তৃতীয় স্থানে থাকবে যথাক্রমে চিন এবং ব্রিটেন। আটটি পদক পেয়ে ভারতের র‍্যাঙ্ক হবে ৫০।

গোল্ডম্যান স্যাক্‌সের এক বিশ্লেষকের মতে, “অলিম্পিক রিপোর্ট তৈরি করার সময়ে আমাদের নজরে থাকে অর্থনৈতিক, রাজনৈতিক আর প্রাতিষ্ঠানিক পরিবেশ যার মধ্যে দিয়ে খেলোয়াড়দের তৈরি হতে হয়।”

তবে অলিম্পিক্সে রাশিয়ার অংশগ্রহণ করা আর না-করার ওপর যে অনেক কিছুই নির্ভর করবে সেটা জানাতে ভোলেনি গোল্ডম্যান স্যাক্‌স। রাশিয়া বরাবরই পদক তালিকায় এক নম্বর বা দু’ নম্বরে থাকে। রাশিয়ার কত জন প্রতিযোগী ময়দানে নামবেন তার ওপর পদকপ্রাপ্তির হিসাব অনেকটাই নির্ভর করছে।        

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.