roger federer
ফাইল ছবি।

আরও এক যুগের অবসান হল টেনিসে। অবসর ঘোষণা করলেন রজার ফেডেরার। টেনিসের রাজা জানিয়ে দিয়েছেন, আগামী সপ্তাহের লেভার কাপে খেলার পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না। দু’ দশকেরও বেশি সময় ধরে খেলে প্রতিযোগিতামূলক টেনিস থেকে বিদায় নিতে চলেছেন ফেডেরার।

চোটের জন্য গত বছর উইম্বলডনের পর থেকেই রজারকে আর প্রতিযোগিতামূলক টেনিস কোর্টে দেখা যায়নি। তাঁর কোর্টে ফেরা নিয়ে নানা জল্পনা চলছিল। অবশেষে অবসর ঘোষণা করে দিলেন ২০টি গ্র্যান্ড স্লামের মালিক। বৃহস্পতিবার নেটমাধ্যমে ৮৪৫ শব্দের বিবৃতি পোস্ট করে নিজের অবসরের কথা ঘোষণা করেছেন ফেডেরার।

ফেডেরার লিখেছেন, “আপনারা অনেকেই জানেন, গত তিন বছরে চোট আর অস্ত্রোপচারের জন্য আমাকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। তবুও পুরোপুরি প্রতিযোগিতামূলক ফর্মে ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু আমি জানি আমার  শারীরিক সক্ষমতা কতটা এবং সীমাবদ্ধতাই বা কোথায়। সেই বিষয়টাই আমাকে গত কয়েক দিনে পরিষ্কার বার্তা দিয়ে দিয়েছে। এখন আমার ৪১ বছর বয়স।

“গত ২৪ বছরে আমি দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। টেনিস নিয়ে আমি যা স্বপ্ন দেখেছি, তার থেকেও অনেক উদার ভাবে টেনিস আমার সঙ্গে আচরণ করেছে। এখন প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা আমাকে বুঝতে হবেই।”

ফেডেরার আরও লিখেছেন, “পরের সপ্তাহে লন্ডনে লেভার কাপই আমার শেষ এটিপি প্রতিযোগিতা হতে চলেছে। ভবিষ্যতে আরও অনেক বেশি টেনিস খেলব, তবে গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুরে নয়।”

২০০৩ সালে উইম্বলডনে চ্যাম্পিয়ন হয়ে প্রথম গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট জেতার সম্মান পান রজার ফেডেরার। শুরু হয় তাঁর জয়যাত্রা। ফেডেরার ছ’ বার অস্ট্রেলিয়ান ওপেন, এক বার ফ্রেঞ্চ ওপেন, আট বার উইম্বলডন এবং পাঁচ বার ইউএস ওপেন জিতেছেন। এ ছাড়া ২০১৪ সালে সুইৎজারল্যান্ডের হয়ে ডেভিস কাপ জেতেন। তিন বার হপম্যান কাপ জিতেছেন। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে ডাবলসে সোনা জেতেন। সিঙ্গলসে ২০১২ লন্ডন অলিম্পিক্সে রুপো পান। এ ছাড়াও ছ’ বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

টেনিসের ইতিহাসে সাম্প্রতিক কালে রজার ফেডেরার, রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠেছিল। গত দু’ বছরে তিন বার হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে ফেডেরারের। ২০২১-এর উইম্বলডন কোয়ার্টার ফাইনাল ছিল ফেডেরারের শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ। তাতে তিনি পোল্যান্ডের হুবার্ট হুরকাজের কাছে পরাস্ত হন।  

রজার ফেডেরার ধন্যবাদ জানিয়েছেন স্ত্রী মিরকা, সন্তানদের এবং নিজের দলকে। ধন্যবাদ জানিয়েছেন পরিবারের অন্য সদস্য এবং কোর্টের প্রতিপক্ষদেরও।

আরও পড়তে পারেন

নজরে সফটওয়্যার কোম্পানি, এসএসসি নিয়োগ মামলায় দিল্লি, কলকাতার ৬টি জায়গায় সিবিআই তল্লাশি

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা: গ্রেফতার মধ্যশিক্ষাপর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়

SCO summit 2022: উজবেকিস্তান যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী, কার কার সঙ্গে বৈঠক, মূল এজেন্ডা কী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন