সানি চক্রবর্তী: দুর্বল লিচেনস্টাইনের উপরে স্টিমরোলার চালিয়ে দিল স্পেন। দুরন্ত, আগ্রাসী ফুটবলের নমুনা মেলে ধরে তারা জিতল ৮-০ ব্যবধানে। এদিনের জয়ের ফলে গ্রুপ জি-র শীর্ষে ৮ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে নিজেদের অবস্থান দৃঢ় করল স্পেন। গ্রুপের অন্য ম্যাচে স্পেনের কাছে হারের ধাক্কা থেকে ঘুরে দাঁড়িয়ে ইজরায়েলকে হারাল ইতালি। কষ্টসাধ্য ম্যাচে তারা জেতে ১-০ ফলে। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ক্যানড্রেভার পাস থেকে সিরো ইমমোবিলের হেডে ম্যাচের একমাত্র গোলটি আসে। এদিনের জয়ের ফলে বুঁফোরা ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপ-জি এর দ্বিতীয় স্থানে।

italy beats israel 1-0প্রত্যাশামতোই খেলার শুরু থেকেই ছিল স্পেনের আক্রমণের ওয়ান ওয়ে ট্রাফিক। মিনিট তিনেকের মধ্যেই সার্জিও রামোসের গোলে লিড নেয় স্পেন। ১৫ মিনিটে আলভারো মোরাতা ও ১৬ মিনিটে লিচেনস্টাইন গোলরক্ষকের ভুলে ইসকো আরও দুটো গোল করেন। প্রথমার্ধ শেষ হওয়ার মিনিট ছয়েক আগে দাভিদ সিলভা করেন স্পেনের চতুর্থ গোল। দ্বিতীয়ার্ধের ৫১ ও ৬৩ মিনিটে পরিবর্ত ইয়াগো আসপাসের দুটো গোল। মাঝে ৫৪ মিনিটে মোরাতার দু-নম্বর। খেলা শেষের মিনিট খানেক আগে আবার গোপেলের আত্মঘাতী গোলে বিড়ম্বনা বাড়ে লিচেনস্টাইনের। উল্লেখ্য, প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক ম্যাচে এটাই স্পেনের সবথেকে বড়ো ব্যবধানে জয়।

অপরদিকে, মোলডোভার বিরুদ্ধে জিততে বেশ বেগ পেতে হল ওয়েলসকে। গতম্যাচে নজরকাড়া তরুণ বেন উডবার্ন এদিনও দলের ভার বইলেন নিজের কাঁধে। ৮০ মিনিটের মাথায় হাল-রবসন কানু ও সংযোজিত সময়ে অ্যারন রামসির গোলে ২-০ ফলে জিতে রাশিয়া বিশ্বকাপে যাওয়ার আশা জিইয়ে রাখল গ্যারেথ বেলের দেশ। এদিনের জয়ের ফলে ৮ ম্যাচের শেষে ১৪ পয়েন্ট নিয়ে তারা উঠে এল গ্রুপ ডি-এর দ্বিতীয় স্থানে। পাশাপাশি এদিন ১০ জনের সার্বিয়া আয়ারল্যান্ড প্রজাতন্ত্রকে হারিয়ে দেওয়ায় সুবিধা হল ওয়েলশের। সার্বিয়া সমসংখ্যক ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে রয়েছে। আর এদিনের হারের ফলে ১৩ পয়েন্টে থেকে তৃতীয় স্থানে নেমে গিয়েছে আয়ারল্যান্ড প্রজাতন্ত্র।

wales beats moldova 2-0একই দিনে তুরস্কের কাছে ক্রোয়েশিয়া ১-০ ব্যবধানে হেরে যাওয়ায় ও ইউক্রেনকে ২-০ ফলে আইসল্যান্ড হারিয়ে দেওয়ায় জমে গেল গ্রুপ আই। ৮ ম্যাচের শেষে ১৬ পয়েন্ট নিয়ে ক্রোয়েশিয়া গ্রুপের শীর্ষস্থান যদিও ধরে রেখেছে। তবে সমসংখ্যক ম্যাচে একই পয়েন্টে দাঁড়িয়ে থাকা আইসল্যান্ড শুধুমাত্র গোলপার্থক্যে পিছিয়ে দুই নম্বরে আছে। আর ঘরের মাঠে সমর্থকদের বিপুল সমর্থন নিয়ে ক্রোয়েশিয়াকে হারিয়ে দারুণভাবে লড়াইয়ে ফিরে এসেছে তুরস্ক। ৮ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তারা গ্রুপের তৃতীয় স্থানে উঠে আসায় রাশিয়া যাওয়ার দৌড়ে ফের সামিল হয়েছে তারা।

এদিকে এশিয়া থেকে ইরান ও জাপানের সঙ্গে বিশ্বকাপের স্থান পাকা করল দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব। উজবেকিস্তানের বিরুদ্ধে দক্ষিণ কোরিয়া ড্র করায় ও ইরান-সিরিয়ার ম্যাচও ড্র হওয়ায় গ্রুপ এ থেকে টানা নবমবার সরাসরি বিশ্বকাপের রাস্তা পাকা করল দক্ষিণ কোরিয়া। অপরদিকে, জাপানকে হারিয়ে গোলপার্থক্যে অস্ট্রেলিয়াকে টেক্কা দিয়ে গ্রুপ বি থেকে সরাসরি বিশ্বকাপে গেল সৌদি আরব। এদিন ১-০ ব্যবধানে জেতে মধ্য প্রাচ্যের দেশটি। দুই গ্রুপের তৃতীয় স্থানে থাকা সিরিয়া ও অস্ট্রেলিয়া পরস্পরের বিরুদ্ধে দুই লেগের ম্যাচে খেলবে, বিজয়ী দল পাবে রাশিয়ার টিকিট পাকা করার আরও একটা সুযোগ। কনকাকাফ অঞ্চলের চতুর্থ স্থানে দেশের বিরুদ্ধে বিশ্বকাপে স্থানের জন্য খেলবে সিরিয়া-অস্ট্রেলিয়ার বিজয়ীরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here