গ্র্যান্ড স্ল্যামে সব থেকে বেশি সংখ্যক ম্যাচ জেতার রেকর্ড করলেন সেরেনা ইউলিয়ামস। সোমবার ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে ইয়ারোস্লাভা শেডোভাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার পথে এই নজির গড়েন তিনি। এখনও পর্যন্ত সব গ্র্যান্ড স্ল্যাম মিলিয়ে ৩০৭টি ম্যাচ জিতেছেন রজার ফেডেরার।

“কে বেশি সংখ্যক ম্যাচ জিতে অবসর নেবেন?”

চতুর্থ রাউন্ডের ম্যাচটি জিতে উঠে সেরেনাকে এই প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি জানি না, দেখা যাক কী হয়। আশা করি আমরা দু’জনেই আরও অনেক ম্যাচ জিতব”। উল্লেখ্য, গত আগস্টেই ৩৫-এ পা দিয়েছেন ফেডেরার আর কয়েকদিন পরই ৩৫ হবেন সেরেনাও।

মাত্র ১৬ বছর বয়সে গ্র্যান্ড স্ল্যামে প্রথম জয় পান সেরেনা। ১৯৯৮-এর অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডের সেই ম্যাচে তিন সেটে হারিয়েছিলেন ইরিনা স্পিরলিয়াকে। এর পরের ম্যাচেই অবশ্য প্রথম বার হেরে যান তিনি। বিপক্ষে ছিলেন নিজের দিদি ভিনাস। এরপর অতলান্তিক দিয়ে অনেক জল গড়িয়েছে। কেরিয়ারে সাফল্য যেমন এসেছে, এসেছে ব্যর্থতাও। চ্যাম্পিয়ন যেমন হয়েছেন, হয়েছেন শারীরিক ভাবে অসুস্থও।

এত সংখ্যক ম্যাচ জেতার ব্যাপারে সেরেনা বলেন, “এটা খুব বড়ো সংখ্যা। এটা এমন একটা ব্যাপার যা থেকে বোঝা যায় আমি কত বছর এই টেনিস সার্কিটে রয়েছি”। দিদি ভিনাস যদিও এখনও চুটিয়ে খেলে চলেছেন কিন্তু কিম ক্লিস্তার্স-সহ সেরেনার আরও অনেক সমসাময়িক খেলোয়াড়ই অবসরে চলে গিয়েছেন।

সেরেনার অবশ্য এখনও অনেক পথ চলতে হবে এই ইউএস ওপেনেই। সেমিফাইনালে ওঠার উদ্দেশ্যে বিশ্বের ৫ নম্বর খেলোয়াড় সিমোনা হালেপের বিরুদ্ধে নামবেন তিনি। তাঁর এখন একমাত্র লক্ষ্য, ইউএস ওপেন জিতে আরও একটি গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হওয়া।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here