আইসিসি চেয়ারম্যানের পদ থেকে হঠাৎ ইস্তফা শশাঙ্ক মনোহরের

0
113

দুবাই: দু’বছরের জন্য নির্বাচিত হলেও মাত্র আট মাস দায়িত্ব সামলানোর পর ক্রিকেটের সর্বোচ্চ নিয়মক সংস্থা আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর। আইসিসির চিফ একজিকিউটিভ  ডেভ রিচার্ডসনকে মেল করে তাঁর পদত্যাগপত্র পাঠিয়েছেন মনোহর।

স্বচ্ছ ভাবমূর্তির মনোহর ছিলেন আইসিসির প্রথম স্বাধীন চেয়ারম্যান। ব্যাক্তিগত কারণেই তিনি পদত্যাগ করছেন বলে রিচার্ডসনকে জানালেও, বিশেষজ্ঞ মহলের ধারণা এর পেছনে অন্য কোনো কারণ আছে। উল্লেখ্য, শ্রীনিবাসন আইসিসি চেয়ারম্যান থাকাকালীন সময় থেকে ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া, এই তিনটে ক্রিকেট বোর্ড আইসিসির সর্বেসর্বা। সংক্ষেপে বলতে গেলে আইসিসিতে এখন ‘বিগ থ্রি’-এর রাজত্ব। এই ‘বিগ-থ্রি’-এর প্রভাব কমানোর জন্য সচেষ্ট ছিলেন মনোহর। এই ব্যাপারে আইসিসিতে সংশোধনী আনার কথাও ভেবেছিলেন তিনি। কিন্তু কোনো আইন পাস করার জন্য আইসিসিতে দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন থাকা প্রয়োজন।

বিসিসিআইয়ের কর্মকর্তারা পালটে গেলেও, ‘বিগ-থ্রি’-এর ব্যাপারে তাদের মনোভাব এতটুকু বদলায়নি। শশাঙ্ক মনোহর এই সংশোধনী আনলে তা বিরোধিতা করার জন্য তৈরি ছিল বিসিসিআই। এমনকি শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং জিম্বাবোয়ের মতো ক্রিকেট বোর্ড, যারা প্রথম থেকেই এই ‘বিগ-থি’-এর বিরোধী, তাদেরও বিসিসিআই মানিয়ে নিয়েছে বলে খবর। তাই নিজের মুখ পোড়ার ভয়েই সম্ভবত চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

রিচার্ডসনকে মেল করা চিঠিতে তিনি জানিয়েছেন, “আমি নিরপেক্ষ ভাবে আইসিসির কাজকর্ম চালিয়ে যাওয়ার চেষ্টা করেছি। সব পদাধিকারীদের সমর্থনও পেয়েছি। কিন্তু ব্যক্তিগত কারণে আমার পক্ষে এই পদে থাকা আর সম্ভব হচ্ছে না, তাই আমি ইস্তফা দিচ্ছি।”

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here