ওয়েবডেস্ক: আর কয়েক দিন, তার পরেই শেষ হয়ে যাবে ২০১৮। তবে ফেলে যাওয়া বছরের স্মৃতি অনেক। ক্রীড়াজগতেও তার শেষ নেই। চলতি বছরে নিজ নিজ খেলায় দাপিয়ে বেড়িয়েছেন অনেক তারকা। আবার দলগত বিভাগে নিজেদের সেরাটা দিয়ে দেশকে খেতাব এনে দেওয়ার চিত্রও কম নয়।

দেখে নিন ২০১৮-র তেমনই কিছু না ভোলা ক্রীড়াচিত্র: 

বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স

চলতি বছর রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ১৯৯৮-এর পর। টুর্নামেন্টের শুরু থেকেই নজর কাড়তে থাকেন এমবাপে, পোগবারা। প্রি-কোয়ার্টারে আর্জেন্তিনা, সেমিতে বেলজিয়াম এবং ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বসেরার খেতাব। অন্য দিকে ক্রোয়েশিয়া প্রথম বার বিশ্বকাপের ফাইনালে উঠলেও চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে তাদের অধিনায়ক লুকা মদরিচ বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

france
বিশ্বকাপ জয়ের পর ফ্রান্স দল
মদরিচের মুকুট 

গত এক দশক ধরে বিশ্ব ফুটবল দাপাচ্ছনে রোনাল্ডো এবং মেসি। তবে তাঁদের সেই আসনে কিন্তু চলতি বছর ভাগ বসান ক্রোয়েশিয়ার মদরিচ। মেসি-রোনাল্ডোকে সরিয়ে ব্যালন ডি-ওর খেতাব জেতেন তিনি। শুধু তা-ই নয়, ফিফার দ্য বেস্ট এবং উয়েফার সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন তিনি।

modric
ব্যালন ডি;ওর হাতে মদ্রিচ
নির্বাসিত স্মিথ, ওয়ার্নার

চলতি বছর অ্যাওয়ে সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। তবে এই সিরিজ রীতিমতো হইচই ফেলে দেয় বিশ্বজুড়ে। কারণ কেপ-টাউন টেস্টে বল-বিকৃতি কাণ্ডের জেরে ক্রিকেট থেকে নির্বাসিত হন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার।

test
ওয়ার্নার ও স্মিথ
রেয়ালের হ্যাটট্রিক

চলতি বছর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে লিভারপুলকে হারিয়ে পরপর তিনবার অর্থাৎ চ্যাম্পিয়ন্স লিগ জয়ের হ্যাটট্রিক করে রেয়াল মাদ্রিদ। এই নিয়ে মোট ১৩ বার চ্যাম্পিয়ন হল স্প্যানিশ দলটি। ফাইনালে দলের হয়ে জোড়া গোল করেন গ্যারেথ বেল। ওপর গোলটি করিম বেঞ্জেমার।

real
লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয় রেয়াল মাদ্রিদের
জুভেন্তাসে সি আর সেভেন

রেয়াল মাদ্রিদের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে চলতি বছর রেয়াল মাদ্রিদের সঙ্গে ৯ বছরের সম্পর্কও ছেদ করে জুভেন্তাসে পাড়ি দেন সি আর সেভেন। প্রায় ১০ কোটি পাউন্ডে তাঁকে বিক্রি করে রেয়াল।

ron
জুভেন্তাসে যোগ দেওয়ার পর রোনাল্ডো
মোরিনহো ছাঁটাই

২০১৪ সালে জোসে মোরিনহোকে কোচ করে নিয়ে আসে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ক্লাবকে তিনটি ট্রফি দেন। তবে চলতি মরশুম শুরুটা ভালো হয়নি ম্যানইউ-র। একই সঙ্গে বাকি টুর্নামেন্টগুলিতেও আশাহত পারফরমেন্স। যার ফলে কোচের পদ থেকে তাঁকে বরখাস্ত করে ম্যানইউ কতৃপক্ষ।

mou
মোরিনহো
ওয়েঙ্গারের বিদায়

গত ২২ বছর আর্সেনালের কোচ ছিলেন ফরাসি কিংবদন্তি কোচ আর্সেন ওয়েঙ্গার। ১৯৯৬ সালে লন্ডনের ক্লাবটির কোচ নিযুক্ত হন। দু’দশকের বেশি সময়ের পর চলতি বছর ক্লাব ছাড়েন তিনি। কোচ হিসাবে বিশ্বের সবচেয়ে পুরোনো জাতীয় টুর্নামেন্ট অর্থাৎ এফএ কাপ জিতেছেন সাত বার। যা সর্বোচ্চ।

wenger
সমর্থকদের উদ্দেশে শেষবার আর্সেন ওয়েঙ্গার
বিশ্বচ্যাম্পিয়ন হ্যামিলটন

চলতি বছর নিজের সব চেয়ে কাছের প্রতিদ্বন্দ্বী তথা চার বারের ফর্মুলা-ওয়ান চ্যাম্পিয়ন সেবাস্টিয়ান ভেটেলকে পরাস্ত করে পঞ্চম বার ফর্মুলা ওয়ান বিশ্বচ্যাম্পিয়ন হন ব্রিটিশ তারকা ড্রাইভার লুইস হ্যামিলটন।

hamilton
বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর লুইস হ্যামিলটন
হকিতে সেরা বেলজিয়াম

চলতি বছর ভারতের মাটিতে বসেছিল ১৪তম হকি বিশ্বকাপের আসর। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্দসের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় ভারত। তবে ফাইনালে সেই ডাচদের হারিয়ে প্রথম বারের জন্য চ্যাম্পিয়ন হয় বেলজিয়াম।

belgium
প্রথমবার হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর বেলজিয়াম খেলোয়াড়রা
ফেডেরারের কৃতিত্ব

চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেনে ফাইনালে মারিন চিলিচকে হারিয়ে প্রথম খেলোয়াড় হিসাবে ২০টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব জেতেন সুইস তারকা রজার ফেডেরার।

federer
অস্ট্রেলিয়ান ওপেন খেতাব হাতে ফেডেরার
খেতাব কার্লসেনেরই

২০১৮-য়ে নভেম্বরে লন্ডনে বসেছিল বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ। সংগঠিত করেছিল ফিডে। মুখোমুখি হয়েছিলেন বিশ্বচ্যাম্পিয়ন নরওয়ের ম্যাগনাস কার্লসেন এবং ফাবিয়ানো কারুয়ানা। ১২টি ক্লাসিকাল ম্যাচ ড্র হয়। তবে র‍্যাপিড টাই-ব্রেকারে ৩-০ ব্যবধানে কারুয়ানাকে হারিয়ে নিজের চ্যাম্পিয়নশিপ ধরে রাখেন কার্লসেন।

magnus
ফের একবার দাবা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর কার্লসেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন