sourav ganguly

ওয়েবডেস্ক: জীবনে একটি জিনিসের জন্য সব থেকে বেশি মরিয়া হয়ে উঠেছিলেন সৌরভ। কিন্তু সেটা হতে পারেননি। প্রথম প্রথম সে ব্যাপারে আপশোশ করলেও এখন সব কিছু মেনে নিয়েছেন।

কার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন তিনি?

সেটা ভারতের কোচ হওয়া। একটা সময়ে ভারতের কোচ হওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন তিনি। নিজেই জানালেন সে কথা। কিন্তু শেষে প্রশাসক হিসেবে দায়িত্ব নিতে হয় তাঁকে। তিনি বলেন, “তুমি যেটা পারবে, সেটাই করবে। জীবন তোমাকে কোথায় নিয়ে যাবে সেটা আন্দাজও করতে পারবে না। ১৯৯৯-এ যখন অস্ট্রেলিয়া সফরে গেলাম আমি সহ-অধিনায়কও ছিলাম না। সচিন অধিনায়ক ছিল। এর তিন মাসের মধ্যেই আমি অধিনায়ক হয়ে গেলাম।”

এরপর কোচের প্রসঙ্গে সৌরভ বলেন, “আমি যখন ক্রিকেট প্রশাসনে এলাম, তখন আমি ভারতের কোচ হওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছিলাম। ছ’মাসের জন্য কোচের দায়িত্ব নেওয়ার কথা জগমোহন ডালমিয়া আমাকে বলেছিলেন। কিন্তু এরপরেই ডালমিয়ার মৃত্যু হয়। তাঁর জায়গায় বসার কেউ ছিল না বলে, আমাকেই সিএবি সভাপতির দায়িত্ব নিতে হয়। কোনো ক্রিকেট প্রশাসনের সভাপতি হতে গেলে অন্তত কুড়ি বছর অপেক্ষা করতে হয়, আমার ক্ষেত্রে চটজলদি হয়ে গেল।”

এপরেই নিজের অবসরের প্রসঙ্গে বলতে গিয়ে দাদা বলেন, “২০০৮-এ যখন আমি অবসরের কথা ঘোষণা করেছিলাম, সচিন আমাকে জিজ্ঞাসা কেন খেলা ছেড়ে দিচ্ছি। কিন্তু আমি বলেছিলাম আর খেলতে চাইনা। জবাবে সচিন বলে আমার শেষের দু’বছর আমি নাকি সব থেকে ভালো ক্রিকেটটা খেলেছি।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here