খবর অনলাইন: সোমবার সন্ধে থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের দুই প্রান্তে ইউরো কাপ আর কোপা আমেরিকার খবর দেওয়া হল।

ইউরো: তারকাখচিত দিনে জিতল স্পেন আর ইতালি

স্পেনের খেরার্দ পিকে, আন্দ্রেস ইনিয়েস্তা, সুইডেনের আদরের ইব্রা (জ্‌লাটান ইব্রাহিমোবিচ) বেলজিয়ামের ইডেন হাজার্ড, থিব কুর্তোয়া আর ইতালির বুঁফোদের নিয়ে সোমবার ছিল ইউরোর তারকাখচিত দিন। দিনের প্রথম ম্যাচে চেক রিপাব্লিকের মুখোমুখি হয় গত দু’ বারের ইউরো চ্যাম্পিয়ন স্পেন। খেলার প্রথম দশ মিনিট বাদে বাকি সময়টা চেকের ওপর কার্যত দাদাগিরি করে গেছে তিকিতাকা- খ্যাত দেল বোস্কের ছেলেরা। যদিও চেক গোলকিপার, পের চেকের সৌজন্যেই পাঁচ গোলের বদলে মাত্র একটি গোলই করতে পেরেছে স্পেন। ম্যাচের ৮৭ মিনিটে ইনিয়েস্তার অসাধারণ পাস থেকে চেকের জালে বল ঢুকিয়ে দেন খেরার্দ পিকে।

দিনের দ্বিতীয় ম্যাচে অবশ্য আয়ারল্যান্ডের কাছে বেশ চাপে ছিল ইব্রাহিমোবিচের সুইডেন। প্রথমার্ধে গোলের সুযোগ তৈরি হওয়া সত্ত্বেও কোনও গোল হয়নি। বিরতির পরেই সেইমাস কোলম্যানের ক্রসে গোল করে আয়ার্ল্যান্ডকে ১-০ এগিয়ে দেন ওয়েস হুলাহান।  ইব্রা নিজে গোল করতে না পারলেও তাঁর বাড়ানো পাসে নিজেদের গোলে বল ঢুকিয়ে দেন আয়ারল্যান্ডের ক্লার্ক। ১-১ গোলে অমীমাংসিত হয়ে শেষ হয় খেলা।

দিনের তৃতীয় ম্যাচে বেলজিয়ামের মুখোমুখি হয় ইতালি। গোটা ম্যাচেই ছন্নছাড়া দেখিয়েছে বেলজিয়ামকে, যাঁদের আক্রমণাত্মক ফুটবল নিয়ে হৈচৈ গোটা ইউরোপ জুড়ে। এই সুযোগ কাজে লাগিয়ে ৩২ মিনিটে ইতালির হয়ে প্রথম গোলটি করেন ইমানুয়েল গিয়াচ্চেরেনি। খেলা শেষ হওয়ার কিছু আগে অতিরিক্ত সময়ে দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন ইতালির গ্রাজিয়ানো পেল্লে।

কোপা: সান্ত্বনার জয় পেল উরুগুয়ে

শেষ ম্যাচে জামাইকাকে কার্যত  নাকানিচোবানি খাইয়ে সান্ত্বনার জয় পেল উরুগুয়ে। তিনটি গোল হলেও জামাইকার ডিফেন্স আরও একটু নড়বড়ে হলে আরও পাঁচ-ছটা গোল অনায়াসেই করতে পারত উরুগুয়ে। উরুগুয়ের হয়ে তিনটি গোল করেন আবেল এর্নানদেজ, জে-ভন ওয়াটসন, মাথিয়াস কোরুখো।

কোপার অপর ম্যাচে ১-১ গোলে ড্র করল আগেই কোয়ার্টার ফাইনালে উঠে যাওয়া দুই দল মেক্সিকো আর ভেনেজুয়েলা। ম্যাচের দশ মিনিটের মাথায় খোসে বেলাজকেজের গোলে ভেনেজুয়েলা এগিয়ে গেলেও, ৮০ মিনিটে গোল শোধ করেন মেক্সিকোর খেসুস কোরোনা।

আজ ইউরোয় মুখোমুখি অস্ট্রিয়া-হাঙ্গারি (রাত সাড়ে ৯টা) ও পর্তুগাল-আইসল্যান্ড (রাত সাড়ে ১২টা)

ছবি: সৌজন্যে উয়েফা.কম

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here