IPL

মুম্বই: সোনিকে পেছনে ফেলে আইপিএলের সম্প্রচার স্বত্ব পেল স্টার ইন্ডিয়া। ২০১৮ থেকে ২০২২, এই পাঁচ বছর স্টারের চ্যানেলে দেখা যাবে আইপিএল।

১৬,৩৪৭.৫০ কোটি টাকায় আইপিএলের টিভি এবং ডিজিটাল স্বত্ব কেনে স্টার ইন্ডিয়া। আইপিএলের সম্প্রচার স্বত্ব কেনার দৌড়ে নিলামে অংশগ্রহণ করেছিল ২৪টি সংস্থা। ইয়াহু, অ্যামাজন এবং ইএসপিএনের মতো সংস্থাগুলিও প্রাথমিকভাবে নিলামে অংশগ্রহণ করে। তবে এরা কেউ সোমবারের নিলামে ছিল না। ২৪টির মধ্যে ১৪টি সংস্থাকে নিয়ে এ দিন নিলাম শুরু হয়।

বিসিসিআইয়ের সিইও রাহুল জোহরি জানিয়েছেন, টিভি স্বত্বের জন্য মূল লড়াই সোনি এবং স্টারের মধ্যে থাকলেও, মনে করা হচ্ছিল ডিজিটাল স্বত্বের জন্য লড়াইটা হবে টাইমস ইন্টারনেট, রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ফেসবুকের। কিন্তু শেষে ডিজিটাল স্বত্বও ছিনিয়ে নেয় স্টার।

২০০৮ সালে ৮২০০ কোটি টাকা দিয়ে দশ বছরের জন্য আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনেছিল সোনি। সেই মেয়াদ শেষ যাওয়ায় নতুন সম্প্রচার স্বত্বের জন্য নিলামের ডাক দিয়েছিল বিসিসিআই। সম্প্রচার সত্ব কিনে নেওয়ার পর স্টার ইন্ডিয়ার চেয়ারম্যান উদয় শঙ্কর বলেন, “আইপিএল একটি শক্তিশালী সম্পদ। ক্রিকেটভক্তদের কাছে ভালোভাবে পৌঁছোতে পারব বলে আমার মনে হয়।” সেই সঙ্গে তিনি যোগ করেন, “আমরা আশা করি ক্রিকেটের মাধ্যমে ভারতীয় ক্রীড়ার উন্নতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারব।”

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here